আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
edited by
আসসালামু আলাইকুম
১. একটি বিষয়ের ওপর ২ জন ২ আলেমের মতামত নিলো.কিয়ামতে মাঠে দেখা গেলো ১ জন ভুলের ওপর ছিলো তাইলে তাদের বিচার কিভাবে হবে ??

২.একজন আহলে হাদিস দের ভালোবাসতো এবং মধ্যপন্থি আলেমদেরকে অনুসরণ করতে . ওই সময় সে একটি মেয়ের সঙ্গে ফোনে কথা বলার সময় ইজাব কবুল করে এবং এবং ২ কে সাক্ষী রাখে.এখন মেয়েটার সঙ্গে ছেলেটার কোনো সম্পর্ক নেই. ছেলেটা এখন হানাফী ফিকে মেনে চলে .মেয়েটা আগে বা এখন কি মেনে চলে ছেলেটা জানে না.ছেলেটা এখন হানাফী বা আহলে হাদিস যেকোনো একটা ফতোয়া নিলে বিবাহ হচ্ছে না .অনেক মধ্যপন্থি আলেম মোবাইলে বিবাহ জায়েজ বলেন আবার অনেক জায়গায় ওলি বাদে বিবাহকে জায়েজ বলেন. শুধু মধ্যপন্থি আলেমদের ফতোয়া নিলে বিবাহের সম্ভাবনা দেখা যাচ্ছে. যেহেতু ওইসময় ছেলেটা মধ্যপন্থি আলেমদের অনুসরণ করতেন  তাই এখন যদি আমি মধ্যপন্থি আলেমদের ফতোয়া না নি এই বিষয়ে তাইলে কোনো সমস্যা আছে নাকি ??

৩.কেউ যদি আহলে হাদিস অনুসরণ করা অবস্থাই বিবাহ করে এবং এখন যদি হানাফী ফিকে মেনে চলে এবং  তালাক দেওয়ার প্রয়োজন পড়ে তাইলে কি আহলে হাদিস এর নিয়মে তালাক দেবে নাকি হানাফী ফিকে নিয়মে তালাক দেবে??

৪.কেউ যদি আহলে হাদিস থাকা অবস্থায় মোবাইলে বিবাহ করে ওলি সহ এবং এখন হানাফী ফিকে অনুসরণ করে এবং জানতে পারে হানাফী ফিকে এইভাবে মোবাইলে বিবাহ জায়েজ নেই তাইলে কি তাদের আবারও বিবাহ করতে হবে?

৫ .কেউ যদি আগে আহলে হাদিস ছিলো কিন্তু এখন হানাফী ফিকে অনুসরণ করে এবং আগের আহলে হাদিস থাকা অবস্থায় কোনো বিষয় মনে পড়ে এখন কি সে হানাফী ফিকে অনুসারে ফতোয়া নিতে পারবে??

৬.এমন কোনো আলেম আছেন যিনি মোবাইলে বিবাহ জায়েজ বলেন আবার ওলি ছাড়াও বিবাহ জায়েজ বলেন বা এমন কি আসলে সম্ভব যে মোবাইলে ওলি ছাড়া বিবাহ কোনো ভাবে কি সম্ভব??

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379
(১)
যেহেতু উভয় আলেম ইজতেহাদ করে ফাতাওয়ায় দিয়েছেন, তাই কাউকেই আল্লাহ জিজ্ঞাসা করবেন না।এবং কারোরই ভুল প্রমাণিত সেদিন হবে না।

(২)
এই বিষয়টা ইতিপূর্বে আপনাকে বলেছি।

(৩)
হানাফি ফিকহ অনুযোগী তালাক দিবে।

(৪)
তাদের বিবাহ হয়ে গেছে, এখন আর বিবাহ দোহড়াতে হবে না।

(৫)
জ্বী, হানাফি ফিকহ অনুযায়ীই এখন সে ফাতাওয়া গ্রহণ করবে।

(৬)
এমন কোরো আলেমের কথা আমাদের জানা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 115 views
...