আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
edited by
আসসালামু আলাইকুম

একটু ভালোকরে পড়ে উত্তর দিবেন হুজুর


১।অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে করেছি। তখন বুঝতাম না হানাফি কি আহলে হাদিস কি। বুঝলেও শুনলেও তেমন গুরুত্ব দেইনি। ভাবতাম সবাই সঠিক সবার মতামতই শুদ্ধ। ।এখন বিয়ে কি বাতিল হয়ে গেছে? টিভিতে,  ইন্টারনেটে আহলে হাদিসের বেশি প্রচারণা তাই জন্য ভাবতাম ও বিশ্বাস করতাম অভিভাবক ছাড়া বিয়ে করা হারাম। যেহেতু বাবার কাছে শুনে এসেছি তারা আহলে হাদিস। কিন্তু পরে যখন দেখলাম হানাফি অনুযায়ী বিয়ে করা যায়, বিয়ে করে ফেলি। আমি তো সুবিধাবাদী হওয়ার নিয়তে বিয়ে করিনি। আমি হারাম থেকে বাঁচতেই এই সিদ্ধান্ত নিয়েছি। আমার বিয়ে কি হয়েছে?




২। যেহেতু বিয়ে হানাফি অনুযায়ী করে ফেলেছি, তাই এখন থেকে পরিপূর্নভাবে হানাফি মাযহাব পালন করতে কি করণীয়? কিভাবে শিখব?।।



বিশেষ দ্রষ্টব্য : পরিবার আহলে হাদিস হলেও শুধুমাত্র নামাযের কিছু নিয়মকানুনেই এটা সীমাবদ্ধ। এর বাইরে হানাফি-আহলে হাদিস বলতে শুনা যায়না। দ্বন্দ্বও দেখা যায়না। আমার মা হানাফি। বাবা আহলে হাদিস বললেও। শুধু নামাযের মধ্যেই এই আহলে হাদিস দেখা যায়।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মুজতাহিদ নয় এমন সবার জন্য মাযহাব মানা ফরয।বিস্তারিত জানতে দেখুন!জাস্টিস আল্লামা তাক্বী উসমানী রচিত"মাযহাব কি ও কেন?"

মাযহাব অর্থ হল,কুরআন-হাদীসের ব্যাখা জানতে কারো সাহায্য গ্রহণ করা।অর্থাৎ যারা নিজে সরাসরি কুরআনের আয়াত বা হাদীসে রাসূল এর মর্মার্থ বুঝতে পারেন না, তারা অন্যর সাহায্য নিয়ে কুরআন-হাদীস এর মর্মার্থ বুঝবেন,এবং সে অনুযায়ী আ'মল করবেন।

সুতরাং কোনো এক অালেম বা মৌলিক মূলনীতি এক এমন একদল আলেমের কুরাআন-সুন্নাহ অনুসৃত মত ও পন্থাকে অনুসরণ করার নামই হল মাযহাব।এক্ষেত্রে সকল মাস'আলায় শুধুমাত্র একজনকেই অনুসরণ করতে হবে।নতুবা একেকজনকে একেক মাস'আলা অনুসরণ মূলত প্রবৃত্তির অনুসরণ হবে,।এজন্য এমন কোনো এক আলেম বা মূলনীতি এক এমন একদল আলেমকে অনুসরণ করতে হবে যাদের প্রায় সকল বিষয়ে ইজতেহাদ রয়েছে।এই হল মাযহাব এর তাৎপর্য। সুতরাং এ দৃষ্টিকোনে নবীজী সাঃ কোনো মাযহাবের অনুসারী হওয়ার প্রশ্নই আসে না। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/402

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1936

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2024


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনি জানতেন যে, অভিভাবক ছাড়া বিয়ে হয় না, তাই অভিভাবকের অনুমতি ব্যতিত বিয়ে করে আপনি সুবিধাবাদীদের মতই আচরণ করেছেন। এবং এখন আপনি হানাফি ফিকহের অনুসরণ করতে চাচ্ছেন, মূলত পূর্বের বিবাহকে বৈধ করার নিয়তে। সুতরাং আপনার এমন কাজ কখনো উচিৎ হয়নি। শুধুমাত্র নিজের সুবিধার জন্য কোনো মাযহাবকে গ্রহণ করা কখনো জায়েয হবে না।

আপনি এখনই সবকিছু থেকে তাওবাহ করে পূর্বের মাযহাবকেই মান্য করুন।জাযাকুমুল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...