আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (22 points)
আসসালামু আলাইকুম।আল্লাহর রহমতে দ্বিনে ফেরার সুযোগ পেয়েছি। আমি অসম্ভব রকম ওয়াসওয়াসার মুখোমুখি হই প্রতিনিয়ত। কোনো কিছু পড়লে যদি জিনিসটা আমি বিশ্বাস নাও করি তবুও আমার মনে ইমান বিরোধি চিন্তা আসে।সম্প্রতি ইমান ভঙ্গের কারণগুলোর মধ্যে দেখলাম গোপনে কোনো কিছুকে ভয় করলে শিরক হয়।এই লেখা পড়ার পর থেকে আমার মনে খালি শিরকি চিন্তা আসে। খালি মুর্তির কথা মনে হয়। চিন্তা আসে যে আমি মূর্তি ভয় পাই নাকি। এই চিন্তা আসলে আমি মুখে বলি যে কোনো মূর্তির ক্ষমতা নেই কিছু করার। ওয়াসওয়াসা দূর করতে গিয়ে বলি যে আমি যদি কোনো মূর্তি ভাঙলেও এর কোনো ক্ষমতা নেই কিছু করার।কিন্তু এতে আমার অবস্থার আরও অবনতি হয়। এরূপ চিন্তার কারনে আমার মাঝে মাঝে গা ভারী হয়ে আসে। কিন্তু এর আগে আমি কখনো আল্লাহ ছাড়া কাউকে বা কিছুকে ভয় পেতাম না,এখনও পাই না। কিন্তুর আমার মূর্তির চিন্তা যাচ্ছেই না।

১.আমার কি ইমান ভঙ্গ হয়ে গেল?

২.মনের সকল প্রকার ভয় দূর করার উপায় যদি বলতেন।

৩.এটা কি আমার ইমানের ত্রুটি নাকি বুঝার উপায় কি?

৪.ইমান শক্ত করার উপায় কি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি। এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1037

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার এই ওয়াসওয়াসা বা চিন্তার কারণে আপনার ঈমানে তো কোনো সমস্যা হবে না। আপনার ওয়াসওয়াসাকে দূর করতে আপনি হয়তো তাবলীগে ৩চিল্লা দিবেন অথবা কোনো আলেমের সাথে দীর্ঘদিন উঠাবসা করবেন।মসজিদের ইমাম মুওয়াজ্জিন সাহেবের সাথে সখ্যতা গড়ে তুলবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...