আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (43 points)
১৷ বর্তমানে যাকাতের নিসাব অর্থ কত?
২। ধরুন ২০২২ সেপ্টেম্বর মাসে আমার নিসাব পরিমান জমা হয়েছে৷ ২০২৩ এর শুরুতে একটা ঘটনার কারনে আমার জমানো টাকার বেশ বড় অংশ খরচ হয়্র যায় ও নিসাব পরিমান অর্থ বাকি থাকে না আর। যদি ২০২৩ সেপ্টেম্বরে আমার অর্থ জমানো অর্থ আবার নিসাব অতিক্রম করে, তবে কি আমার যাকাত তখন ফরজ হবে? ( যেহেতু ১ বছর স্থায়ী হয়ে হয় )
৩৷ সেপ্টেম্বর মাসে যদি আমার নির্ধারিত ১ মাস শেষ হয়, আমার কি সেপ্টেম্বর বা অক্টোবর মাসেই যাকাত আদায় করতে হবে? নাকি পরের রমজানে আদায় করব ? ( রমজানে আদায় করার একটা প্রচলন আছে এই দেশে, এ ব্যপারেও ক্লিয়ারলি যদি জানাতেন )
জাযাকাল্লাহ

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
শরীয়তের বিধান মতে সাড়ে ৫২ ভরি রুপা বা সমপরিমাণ টাকা দৈনন্দিন প্রয়োজন থেকে অতিরিক্ত হলে ও বছর পূর্ণ হলে তার উপর যাকাত ফরজ। 

হাদীস শরীফে এসেছেঃ- 

عن أبي سعيد الْخُدْرِي رضي الله عنه قال: قال رسول الله صلى الله عليه وسلم : «ليس فيما دون خمس أَوَاقٍ صدقة، ولا فيما دون خمس ذَوْدٍ صدقة، ولا فيما دُونَ خمسة أَوْسُقٍ صدقة».  
[صحيح] - [متفق عليه]

আবূ সা‘ঈদ আল-খুদরী রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “পাঁচ উকিয়ার কম রৌপ্যমুদ্রায় যাকাত নেই এবং পাঁচটি উটের কমের ওপর যাকাত নেই। পাঁচ ওয়াসাক এর কম শষ্যের ওপর যাকাত নেই।”
(বুখারী,মুসলিম)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
শরীয়তের বিধান হলো যদি কাহারো কাছে সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্য-দ্রব্য- এগুলোর কোনোটি পৃথকভাবে পূর্ণ  নিসাব পরিমাণ না থাকে, কিন্তু এসবের একাধিক সামগ্রী এ পরিমাণ রয়েছে, যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয় তাহলে এক্ষেত্রে সকল সম্পদ হিসাব করে যাকাত দিতে হবে।
(মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭০৬৬,৭০৮১; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৩৯৩)

আরো জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বর্তমান বাজার দর অনুযায়ী ২২ ক্যারেট রুপার এক ভরি ১৭১৪ টাকা। 

২১ ক্যারেট রুপার এক ভরি ১৬৩২ টাকা। 
১৮ ক্যারেট রুপার এক ভরি ১৪০০ টাকা।

গরিবদের লাভের দিক লক্ষ্য করে ১৮ ক্যারেট রুপার মুল্য ধরে যাকাত ফরজ হবে।
সেক্ষেত্রে সাড়ে বাহান্ন ভরি রুপার বর্তমান মূল্য ১৪০০× ৫২.৫= ৭৩৫০০ টাকা।
এলাকা ভেদে মুল্য কিছুটা কম বেশি হতে পারে।

সুতরাং কাহারো নিকট যদি ৭৩৫০০ টাকা থাকে,এই টাকা তার দৈনন্দিন প্রয়োজন থেকে অতিরিক্ত হলে ও বছর পূর্ণ হলে তার উপর যাকাত ফরজ হবে। 

(০২)
বছরের শুরু আর শেষে যেহেতু নেসাব পূর্ণ ছিলো,তাই প্রশ্নের বিবরণ মতে আপনার উপর যাকাত ফরজ হবে।

বিস্তারিত জানুনঃ- 

(০৩)
যেদিন আপনার বছর পূর্ণ হবে,সেদিনেই যাকাত প্রদান করতে হবে।
বিনা ওযরে দেড়ি করা ঠিক হবেনা।

★রমজান মাসে যে কোন আমলের সওয়াব অন্য মাসের তুলনায় বহুগুণে বর্ধিত করে দেয়া হয়। 

এ মাসে একটি নফল এবাদত করলে একটি ফরজের সমান সওয়াব প্রদান করা হয় এবং একটি ফরজ আদায় করলে সত্তরটি ফরজ আদায় করার সমান সওয়াব প্রদান করা হয়। অর্থাৎ যে কোন আমলের সওয়াব রমজান মাসে বহুগুণে বৃদ্ধি করে দেওয়া হয়।

একারণে উলামায়ে কেরামগন বলেন যে কেউ যদি এই মাসে ফরজ যাকাত আদায় করে তাহলে অন্য মাসের তুলনায় বহুগুণ বেশি সওয়াব লাভ করবে। 

সাধারণত আমাদের দেশের অনেকে রমজানে বেশি ছওয়াবের আশায় যাকাত প্রদান করে থাকেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...