আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in পবিত্রতা (Purity) by (5 points)
আসসালামু আলাইকম।নিম্নোক্ত প্রশ্নগুলো মনোযোগ দিয়ে পড়ে একটু উত্তরগুলো দিবেন শাইখ।প্রশ্ন বেশি হয়ে যাওয়াতে ক্ষমা পার্থি। উউত্তরগুলো পেলে অনেক উপকত হতাম।

১.মেয়েরা প্রস্রাব করার পর কোনোরুপ পানি ব্যাবহার না করে শুধু টিস্যু দিয়ে ইস্তিঞ্জা করতে পারবে?টিস্যু তো খুব দ্রুত পানি শুষে নেয়।২-৩ টা টিস্যু দিয়ে মোছার ফলে টিস্যু পুরো প্রস্রাব টুকুই শুষে নেয়(আমার ধারণা)।
২.আমার পরিবারের লোকজন পাক-নাপাক নিয়ে সচেতন না।বাসায় দুই মাস+ বাচ্চা আছে।তাই নাপাকীর সমস্যা টা আরো বেশি হয়।যিনি সংসারের কাজ কর্ম এবং রান্না বান্না করেন বাচ্চাটা উনার।আমি প্রায় নিশ্চিত পর্যায়ের যে ওই খাবারগুলো তে যতসামান্য প্রস্রাবের নাপাক হলেও মিশে যায়।কেননা,ভেজা হাতে ধরলে তো নাপাক ছড়িয়ে যায়।আমি স্টুডেন্ট আর তাছাড়া আমি যদি এখন বাসায় রান্না করা খাবার খাওয়া ছেড়ে দেই তাহলে পরিবার এটা ভালো চোখে দেখবে না।আমার প্রশ্ন হলো, আমি কি এই নিয়তে খেতে পারবো যে, যেই পরিমাণ খাবার আমি খাচ্ছি তা পরিমাপ করে ওই পরিমাণ টাকা সওয়াবের আশা ছাড়া সাদাকা করে দিবো?বিঃঃদ্রঃঃউনাদের নাপাকের ব্যাপারে বোঝালেও উনারা তেমন আমলে নিবে না।এবং,ছোট বাচ্চা থাকা তে নাপাকের বিষয়টা মেইন্টেইন করা উনাদের জন্য কষ্টসাধ্য তার উপর উনারা বেদীন।

৩.আমি এতোদিন খেয়াল করি নি যে খাবারে নাপাকী থাকছে।যেইদিন থেকে খেয়াল করলাম ওইদিনের পর ও আমি বাসায় রান্না করা খাবার খেয়েছি(প্রস্রাব তো খুব ই সামান্য)।ক.যেহেতু আমি এতোদিন ভুলে খেয়েছি তাই ওই টাকা তো সাদাকা করে দিতে হবে না, তাই না?খ.যেহেতু ব্যাপারটা বুঝতে পারার পর ও আমি ওই খেয়েছি তাহলে এই ক্ষেত্রে আমার কি সাদাকা করে দেওয়া খুব জরুরি নাকি শুধু তাওবা করলেই হবে?

৪.শরীরে প্রস্রাবের নাপাকী লাগলে তা ধোয়ার সময় কি ডলে না ধুলে তা পবিত্র হবে না?৩ বার পানি প্রবাহিত করে দিলে হবে না?

৫.প্রস্রাবের নাপাক মিশ্রিত শরীর নিয়ে পুকুরে  গোসল করার ক্ষেত্রে, শরীর ডলে নিয়ে তারপর একবার একটু দূর পর্যন্ত  সাতার কেটে আসলে নাপাক দূর হয়ে যাবে?যদি দূর না হয় তাহলে অনুগ্রহ করে নিয়মটা বলে দিবেন প্রস্রাবের নাপাক নিয়ে পুকুরে গোসল করার ক্ষেত্রে।
৬. প্রস্রাবের নাপাক মিশ্রিত শরীর নিয়ে পুকুরে মগ দিয়ে গোসল করার ক্ষেত্রে কিভাবে করতে হবে তা নিয়ে জানার ছিলো।ধরুন,এক মগ পানি গায়ে ঢালা হলো তাহলে তো ওই পানি আবার পুকুরের পানিতে পড়বে তো যেই জায়গায় আমার গায়ে ঢালা পানি পড়েছে ওই জায়গা থেকে পানি নিয়ে আবার গায়ে ঢাললে তা কি অপবিত্র পানি বলে বিবেচিত হবে?

৭.শরীরে প্রস্রাব লেগে শুকিয়ে যাওয়াত পর যদি পবিত্র কাপড় পরিধান করে গোসল করতে যাওয়া হয় তাহলে তো শরীরে পানি ঢালার দরুন আবার জামায় নাপাক চলে আসবে।আবার,জামা ধুতে গেলে শরীরে লেগে যাবে।এভাবে তো চক্রাকারে চলতে থাকবে।এক্ষেত্রে কি করণীয়?
৮.যেসব জিনিস পানি শুষে না যেমন,প্লাস্টিক,স্টিল,লোহা, থালাবাসন ইত্যাদি। এইসব জিনিসে লেগে থাকা পেশাবের নাপাক পানি শুকিয়ে যাওয়ার পরে একবার শুধু পানি দিয়ে ধুয়ে ফেললে হবে না ডলে?নাকি তিনবার পানি দিয়ে ধুতে হবে এবং ডলতে হবে?

৯.বাসায় ইউস করা রেগুলার স্যান্ডেল যেগুলোতে  সাধারণত পানি শোষণ করার ক্ষমতা রয়েছে সেগুলোতে নাপাক লাগা পানি শুকিয়ে গেলে কি পাক হয়ে যাবে?

১০.কাপড়ের দড়ি তে যদি পেশাবের নাপাক পেগে শুকিয়ে যায় তাহলে কি আমি আমার পবিত্র কাপড় ভালোভাবে চিপে ওইখানে শুকাতে দিতে পারবো?(আমার কাপড়ের পানি তো দড়ি তে লেগে দড়ি ভিযে  যাবে  আর তখন তো অপবিত্রতা আবার চলে আসবে)

১২.নাপাকের সমস্যাটার সমাধানের জন্য চিন্তা করছি মাঝে মধ্যে পুকুরে গোসল করবো।কেননা,গোসলখানায় ঝর্ণার ব্যাবস্থা নেই আর মগ দিয়ে গোসল করতে গেলে নাপাক পানি বালততে পড়ে।পুকুরের পাড় দিয়ে মাঝে মধ্যে দু-একজন নন-মাহরাম চলা ফেরা করে।এরকম জায়গায় গোসল করা জায়েজ হবে?(আমি নিজের সাধ্যমত চেষ্টা করবো শরীর ঢেকে রাখতে এবং যতদ্রুত সম্ভব গোসল সেরে ফেলতে।

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)মেয়েরা প্রস্রাব করার পর কোনোরুপ পানি ব্যাবহার না করে শুধু টিস্যু দিয়ে ইস্তিঞ্জা করতে পারবে। কেননা ২-৩ টা টিস্যু দিয়ে মোছার ফলে টিস্যু পুরো প্রস্রাবকে শুষে নেয়।

(২)
আপনি অহেতুক সন্দেহকে পরিহার করে পরিবারের সাথে থাকবেন এবং খাবার ভক্ষণ করবেন।

(৩) কোনো কিছুই সদকাহ করতে হবে না।

(৪)শরীরে প্রস্রাবের নাপাকী লাগলে তা ধোয়ার সময় ডলে ধৌত করতে হবে। শুধুমাত্র ৩ বার পানি প্রবাহিত করা যথেষ্ট নয়। 

(৫)প্রস্রাবের নাপাক মিশ্রিত শরীর নিয়ে পুকুরে গোসল করার ক্ষেত্রে, শরীর ডলে নিয়ে তারপর একবার একটু দূর পর্যন্ত  সাতার কেটে আসলে নাপাক দূর হয়ে যাবে।

(৬) পুকুরের যেই জায়গায় পানি পড়বে, সেই জায়গা থেকে পানি নিয়ে গায়ে ঢাললে ঐ পানিকে অপবিত্র মনে করা যাবে না।

(৭) শরীরে প্রস্রাব লেগে শুকিয়ে যাওয়ার পর যদি পবিত্র কাপড় পরিধান করে গোসল করতে যাওয়া হয়, তাহলে শরীরে পানি ঢালার দরুন আবার জামায় নাপাক চলে আসবে। এজন্য প্রথমে শরীর ধৌত করে নিবেন।আর পুকুরে গোসল করলে জামা নাপাক হবে না।

(৮)যেসব জিনিস পানি শুষে না যেমন,প্লাস্টিক,স্টিল,লোহা, থালাবাসন ইত্যাদি। এইসব জিনিসে লেগে থাকা পেশাবের নাপাক পানি শুকিয়ে যাওয়ার পরে তিনবার শুধু পানি দিয়ে ধুয়ে ফেললে হবে। 

(৯)বাসায় ইউস করা রেগুলার স্যান্ডেল যেগুলোতে  সাধারণত পানি শোষণ করার ক্ষমতা রয়েছে সেগুলোতে নাপাক লাগা পানি শুকিয়ে গেলে,সেটাকে আবার ভিজানো হলে, তা অপবিত্র হবে না।

(১০) কাপড়ের দড়িতে যদি পেশাবের নাপাক লেগে শুকিয়ে যায়, তাহলে সেটাকে পানি দ্বারা ধৌত করতে হবে।

(১২)জ্বী, আপনি পুকুরেই গোসল করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
২ নং প্রশ্নের উত্তরটা নিয়ে আরেকটু জানার ছিলো শাইখ।আপনি তো উত্তরে বলেছেন "অহেতুক সন্দেহ" কিন্তু ব্যাপার টা তেমন না। পবিত্রতার মাসয়ালা অনুযায়ী নাপাক হয়ে যাবে।২ আর ৩ নং প্রশ্নটা যদি আরেকটু দেখতেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 75 views
0 votes
1 answer 154 views
0 votes
1 answer 381 views
...