আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in সাওম (Fasting) by (31 points)
আমি রোজা রেখে অশ্লীল ছবি দেখছিলাম। এমন করার সময় আমি আমার গোপনাঙ্গে হাত দিয়ে প্যান্টের ভেতর বাকিয়ে দিতে যাই। তারপর হাত সরানোর পর আপনাআপনিই বীর্য বের হয়ে যায়। আমি হস্তমৈথুন করার জন্য হাত দেইনি। আমার কি রোজা ভেঙে গেছে। ভেঙে গেলে করণীয় কি?

1 Answer

+1 vote
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বীর্য বের করার ইচ্ছায় কেউ যদি গোপনাঙ্গকে নাড়াচাড়া করে, এবং নাড়াচাড়া করার দরুণ বীর্য বের হয়, তাহলে রোযা ফাসিদ হয়ে যাবে। কিন্তু যদি হারাম।ভিডিও দেখে বা হারাম ভিডিও দেখার পর মনের অজান্তেই গোপনাঙ্গকে নাড়াচাড়া করে, এবং বীর্য বের হয়ে যায়, তাহলে রোযা ফাসিদ হবে না । কেননা বীর্য বের করা তার উদ্দেশ্য নয়।

وَلَا يَحِلُّ أي : الاستمناء بالکف لَهُ إنْ قَصَدَ بِهِ قَضَاءَ الشَّهْوَةِ لِقَوْلِهِ تَعَالَى {وَالَّذِينَ هُمْ لِفُرُوجِهِمْ حَافِظُونَ} [المؤمنون: 5] {إِلا عَلَى أَزْوَاجِهِمْ أوْ مَا مَلَكَتْ أَيْمَانُهُمْ} [المؤمنون: 6] إلَى أَنْ قَالَ {فَمَنِ ابْتَغَى وَرَاءَ ذَلِكَ فَأُولَئِكَ هُمُ الْعَادُونَ} [المؤمنون: 7] أَيْ الظَّالِمُونَ الْمُتَجَاوِزُونَ فَلَمْ يُبَحْ الِاسْتِمْتَاعُ إلَّا بِهِمَا فَيَحْرُمُ الِاسْتِمْتَاعُ بِالْكَفِّ الخ۔ (تبیین الحقائق : ١/٣٢٣)
أَوْ احْتَلَمَ أَوْ أَنْزَلَ بِنَظَرٍ أَيْ لَا يُفْطِرُ۔ (البحر الرائق : ٢/٢٩٣)فقط

ফাতাওয়ায়ে দারুল উলূম দেওবন্দে লিখিত রয়েছে যে,
Fatwa:1104-972/D=10/1439
صورت مسئولہ میں صرف شرم گاہ کی طرف دیکھنے سے اگر منی آجائے تو اس سے روزہ نہیں ٹوٹے گا، لیکن بیوی کے علاوہ کسی اور کی شرم گاہ دیکھنا یا ایسی تصویر دیکھنا سخت گناہ ہے۔ أو احتلم أو أنزل بنظر أي لایفطر (البحر: ۲/۲۷۲)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...