আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in ওয়াসওয়াসা by (13 points)
আসসালামু আলাইকুম শাইখ।
১. শাইখ আমি যখন দু'আ করতে যাই বা দু'আ করার নিয়্যাত করি, তখন অন্তরের মাঝে উদিত হয়, যে আল্লাহ আমার কথা শুনবেন না বা কবুল করবেন না। আমি যেন অযাথায় দু'আ করছি। আমার করণীয় কি শাইখ.? এটাও কি ওয়াসওয়াসা.?
.
২. মাঝে মাঝে আরো বিভিন্ন ব্যাপারে ওয়াসওয়াসা আসে। আমি ifatwa তে দেয়া ওয়াসওয়াসার ফাতওয়া গুলো পড়ে বুঝতে পেরেছি যে এটা কোন সমস্যা না। কিন্তু আমার মনে হয় মাঝে মাঝে, যে এগুলো আসলেই কি ওয়াসওয়াসা নাকি, আমি নিজেই চিন্তা করছি ইচ্ছা করে। মাঝে মাঝে অনেক আজে বাজে কথা মাথায় চলে আসে। সালাতের মধ্যে ও সালাতের বাহিরে। এতে কি আমার ঈমানের ক্ষতি হয়ে যাচ্ছে শাইখ.?
.
আমাকে দয়া করে সাহায্য করুন শাইখ।

1 Answer

0 votes
by (678,560 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০২)
দোয়া কবুল হওয়ার জন্য অন্যতম শর্ত হলোঃ- 
দোয়াতে মনোযোগ থাকা জরুরী । দোয়াকালে দোয়াকারীর মনোযোগ থাকবে এবং যাঁর কাছে প্রার্থনা করা হচ্ছে তাঁর মহত্ত্ব ও বড়ত্ব অন্তরে জাগ্রত রাখবে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مُعَاوِيَةَ الْجُمَحِيُّ، - وَهُوَ رَجُلٌ صَالِحٌ حَدَّثَنَا صَالِحٌ الْمُرِّيُّ، عَنْ هِشَامِ بْنِ حَسَّانَ، عَنْ مُحَمَّدِ بْنِ سِيرِينَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " ادْعُوا اللَّهَ وَأَنْتُمْ مُوقِنُونَ بِالإِجَابَةِ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ لاَ يَسْتَجِيبُ دُعَاءً مِنْ قَلْبٍ غَافِلٍ لاَهٍ "

আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা কবুল হওয়ার পূর্ণ আস্থা নিয়ে আল্লাহ তা'আলার কাছে দুআ কর। তোমরা জেনে রাখ যে, আল্লাহ তা'আলা নিশ্চয় অমনোযোগী ও অসাড় মনের দুআ কবুল করেন না।
(তিরমিজি ৩৩৭৯)

আল্লাহর প্রতি ভাল ধারণা নিয়ে দোয়া করা জরুরী। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “আল্লাহ তাআলা বলেন, ‘আমার বান্দা আমার প্রতি যেমন ধারণা করে আমি তেমন।”[সহিহ বুখারী (৭৪০৫) ও সহিহ মুসলিম (৪৬৭৫)] 

আবু হুরায়রা (রাঃ) এর হাদিসে এসেছে, “তোমরা দোয়া কবুল হওয়ার দৃঢ় বিশ্বাস (একীন) নিয়ে আল্লাহর কাছে দোয়া কর।”[সুনানে তিরমিযি, সহিহুল জামে গ্রন্থ (২৪৫)]

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
দুআ করার সময় যদি মনে হয় কবুল হবে না তবে সেটি আসলেই কবুল হবেনা।।

তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে অন্তরে আসা এহেন বিষয় পরিত্যাগ করতে হবে।
এটি আসলেই ওয়াসওয়াসা,তাই উক্ত অবস্থায় বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে পানাহ চাইবেন। 

أعوذ بالله من الشيطان الرجيم 
لا حول ولا قوة الا بالله العلي العظيم 
একাধিকবার পাঠ করবেন।

আরো জানুনঃ- 

(০২)
এতে আপনার ঈমানের ক্ষতি হয়ে যাচ্ছেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...