আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
edited by

আসসালমুআলাইকুম হুজুর, plz সবগুলোর উত্তর দিবেন।
১.  https://ifatwa.info/72478/ এই লিংকের ৬ নম্বর প্রশ্নে বলা হয়েছে, ঈমান চলে যাবে না। আজকে জানতে পরলাম পবন মানে বাতাস বা বায়ু দেবতা। হুজুর আমি জানার পর ভয় হয়ে জাই ঈমান চলে যাবে বলে, তাই আবার প্রশ্ন টা করছি।  আসলে আমি বলিনি সেই কথা , আর মজা করে বললেও মনে নেই।  লিঙ্কে  ৬ নম্বর প্রশ্নে বর্ণিত আছে সমস্ত ঘটনা।  হুজুর আমার ঈমান ঠিক আছে তো?
২. https://ifatwa.info/75644/  এই লিংকে বলা হয়েছে pron video দেখলে তালাক হবে না  । হুজুর আজকে ফেসবুক এ ভিডিও দেখছিলাম হটাৎ একটা বাজে pron video সামনে চলে আসে। আমার খুব ভয় হয়ে জাই। হুজুর আমার বউ  কে ছাড়া আমি বাঁচবো না , হুজুর এক্ষেত্রে তো তালাক হবে না তাই না। ?
৩. মনে মনে এমন হচ্ছে এটা করলে কাফের হয়ে যাবো এইরকম মনে মনে হচ্ছে, দিয়ে  মনে হচ্ছে পা দিয়ে আমার ছোট ভাই কে স্পর্শ করলে কাফের হয়ে যাবো এই রকম মনে মনে হচ্ছে মুখে উচ্চরণ করিনি, দিয়ে মনের শয়তানের ওয়াসওয়াসা র কথা গুরুত্ব না দিয়ে পা দিয়ে হালকা স্পর্শ করলাম তাহলে কি কাফের হয়ে যাবো ? ঈমান চলে যাবে?
৪. মনে মনে এমন হচ্ছে দাতে দাত ঠেকিয়ে চাপ দিলে তালাক , এই রকম মনে মনে হলো, দিয়ে আমি দাতে দাত দিয়ে চাপ দিয়েছি তাহলে কি তালাক হবে?
৫. হুজুর  মনে মনে এমন হচ্ছে , আমি আর আমার কাকা রাস্তা দিয়ে যাচ্ছি , আমি রাস্তা চিনিনা, দিয়ে মনে মনে এমন হচ্ছে যদি ডান দিক দিয়ে যেতে হয় তাহলে তালাক, মনে মনে এমন হলো মুখে উচ্চরণ করিনি। দিয়ে কাকা কে জিজ্ঞাসা করছি কোন দিক দিয়ে যাবো কাকা বলছে ডান দিক দিয়ে। হুজুর এক্ষেত্রে কি তালাক হবে?
৬. মুখের মধ্যে থুতু আছে জিহ্ববা দিয়ে মুখের পুরো ভিতর টা নাড়ছি তখন মনে মনে এমন হলো থুথু ফেললে তালাক, আমি ভয় এ থুথু খেয়ে নিলাম। হুজুর জিহ্ববা এমনি নাড়ছিলাম কোনো উচ্চরণ করিনি জিহ্ববা নাড়িয়ে। দিয়ে পরে থুথু ফেলেছি তাহলে কি তালাক হবে?
৭. মনে মনে এমন হচ্ছে আমি যদি অমুক জায়গাতে চাকরী করি তাহলে তালাক মনে মনে এমন হচ্ছে মুখে উচ্চরণ করিনি। তাহলে হুজুর আমি যদি সেই জায়গাতে চাকরী করি তাহলে কি তালাক হবে?
৭.১ তার পর  মনে মনে এমন হচ্ছে, চাকরী করলেই তালাক। মনে মনে এমন হচ্ছে মুখে উচ্চরণ করিনি। হুজুর চাকরী করলে কি তালাক হবে?
৮. মনে মনে এমন হচ্ছে যদি অমুক জায়গাতে বেড়াতে জাই তাহলে তালাক , দিয়ে সেই জায়গায় বেড়াতে গিয়েছি তাহলে কি তালাক হবে?
৯. হুজুর আমি আমার স্ত্রী কে ভীষণ ভালোবাসি , স্ত্রী আমাকে জিজ্ঞাসা করছে আর কত দিন এই ভাবে প্রশ্ন করবে , দিয়ে আমি বলছি , আমার খুব ভয় হয় যদি তোমাকে হারিয়ে ফেলি , এই নিয়ে আমার খুব ভয় হয় , তোমাকে ছাড়া আমি থাকতে পারবনা । এমন কথার জন্য কি তালাক হবে?
১০. হুজুর আপনাদের কে সমস্ত  কথা বললাম যা  মনে মনে হচ্ছিলো । মনে মনে যা হচ্ছিলো সবই বললাম হুজুর এর পর যদি সেই কাজ করি বা বলি তাহলে কি তালাক হবে? বা কোনো সমস্যা হবে?  বা আমার এই মাসায়েল অন্য কেউ পড়লে কোনো সমস্যা হবে?
তালাক হবে কিনা বলবেন।
১১. হুজুর আমার কোনো তালাক হবে না তো? আমাকে বার বার চিন্তা করার দরকার নেই তো হুজুর?

১২.  একটা জায়গাতে তালাক প্রসঙ্গে লিখা ছিলো, দিয়ে আমি পড়ছিলাম হটাৎ " তালাক "লেখা টা পড়তে গিয়ে একটু ঠোঁটে ঠোঁট নড়ে, আমি আবার চেক করে দেখলাম ঠোঁট এ ঠোঁট নড়িয়ে। হুজুর  এমনি পড়তে গিয়ে ঠোঁট নড়লে কি তালাক হবে? আমি তো এমনি পড়ছিলাম। এক্ষেত্রে কি তালাক হবে?

১৩. হুজুর মনে মনে যতই শর্ত তালাক এর কথা মনে মনে হোক না  কেনো ,  দিয়ে সেই কাজ করা হলো বা বলা হলো কিন্তু মুখে উচ্চরণ না করলে তো কিছুই হবে না তাই না হুজুর?

১৪. হুজুর মনে মনে এমন ভাবনা হচ্ছে যে, আমার যদি মনে মনে এমন ভাবনা হয় তাহলে তালাক, দিয়ে আমার মনে মনে সেই ভাবনা হলো হলো। তাহলে কি তালাক হবে । মনে মনে ভবন হচ্ছে  ,যে আমার যদি মনে মনে এমন ভাবনা হয় তাহলে তালাক। দিয়ে মনে মনে সেই ভাবনা হলো তাহলে কি তালাক হবে? মুখে উচ্চরণ করিনি।

১৫. কেউ কিছু একটা করছে , দিয়ে মনে মনে এমন ভাবনা হচ্ছে যদি আবার সে ওই রকম কিছু করে মনে মনে যেটা ভাবছি সেটা যদি করে তবে তালাক। এই রকম মনে মনে হচ্ছে , মুখে উচ্চরণ করিনি, দিয়ে সেই কাজ করলো তাহলে কি তালাক হবে?

১৬. মনে মনে এমন হচ্ছে ifatwa তে প্রশ্ন করেছি যদি উত্তর দেই তাহলে তালাক, এই রকম মনে মনে হচ্ছে হুজুরে যদি উত্তর দেন তাহলে কি তালাক হবে? মুখে উচ্চরণ করিনি মনে মনে হচ্ছে!

১৭.হুজুর ঘুমিয়ে ছিলাম , দিয়ে হটাৎ ঘুম ভেংগে গেল। সারাদিন মাথায় তালাক আর শর্ত তালাক এর চিন্তা মাথায় ঘুরছে, দিয়ে ঘুম ভেংগে গেল , তখন মনে মনে তালাক হবে না কথা টা বলেছি । দিয়ে এখন মনে হচ্ছে , হয়ত উচ্চরণ করে বলেছি। হুজুর আমি আমি যদি উচ্চরণ করে বলি তো আমার মনেই পড়ছে না কখন বলেছি উচ্চরণ করে। মনে মনে এমন হচ্ছে আমি হয়ত মনে মনে বলেছি, বা উচ্চরণ করে বলেছি এমন হচ্ছে। আর বললেও মনে পড়ছে না। এমনি উদ্দেশ্য ছাড়া বলেছি । আমার মনেই পড়ছে না মনে মনে বলেছি তাই মনে হচ্ছে , আবার মনে হচ্ছে উচ্চরণ করে বলেছি , তাও মনে হচ্ছে না। হুজুর এক্ষেত্রে কি তালাক হবে? খুবই চিন্তা হচ্ছে । হুজুরে এক্ষেত্রে কি তালাক হবে? (

হুজুর খুবই চিন্তা হচ্চে plz হেল্প করেন আমার কি চিন্তা করার দরকার আছে????? এক্ষেত্রে কি তালাক হবে? হুজুর আমার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো??

১৮. হুজুর আমি শান্তি চাই , সারাদিন মনে একটা না একটা সর্ত তালাকের বা ঈমানের চিন্তা লেগে ই থাকে এ থেকে কি ভাবে বেরিয়ে আসবো ? অনেক চেষ্টা করছি হচ্ছে না। কোনো না কোনো চিন্তা তালাকের চিন্তা মাথায় এসে যাচ্ছে, এ থেকে বেরোনোর উপায় বলে দিন।

1 Answer

0 votes
by (678,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
ওযর বিল জাহালত গ্রহণযোগ্য। চায় এ'তেকাদি মাসাঈল সম্পর্কিত হোক বা ফেকহী শাখাপ্রশাখাগত মাসাঈল সম্পর্কিত হোক।
যেমন আল্লাহ তা'আলা বলেন,
 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )
হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।(সূরা বাকারা-২৮৬)
অন্য এক আয়াতে আল্লাহ তা'আলা বলেন,
 (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)
এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।(সূরা আহযাব-৫)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4560

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনার ঈমান ঠিক আছে। 
না জেনে না বুঝে অনিচ্ছাকৃতভাবে বলার দরুন আপনার,আপনার নানী,আপনার মা কাহারই ঈমান চলে যাবেনা। 

(০২)

এক্ষেত্রে তালাক হবে না।

(০৩)

তাহলে কাফের হয়ে যাবেননা। ঈমান চলে যাবেনা।

(০৪)

তাহলে তালাক হবেনা।

(০৫)

এক্ষেত্রে তালাক হবেনা।

(০৬)

তাহলে তালাক হবেনা।

(০৭)

আপনি যদি সেই জায়গাতে চাকরী করেন, তাহলে তালাক হবেনা।

৭.১

চাকরী করলে তালাক হবেনা।

(০৮)

তাহলে তালাক হবেনা।

(০৯)

এমন কথার জন্য তালাক হবেনা।

(১০)

এর পর যদি সেই কাজ করেন বা বলেন, তাহলে  তালাক হবেনা। কোনো সমস্যা হবেনা।

আপনাত এই মাসায়েল অন্য কেউ পড়লে কোনো সমস্যা হবেনা।
তালাক হবেনা।

(১১)

আপনার কোনো তালাক হবেনা। আপনাকে বার বার চিন্তা করার দরকার নেই।

(১২)

এক্ষেত্রে তালাক হবেনা।

(১৩)

সেই কাজ করা হলো বা বলা হলো কিন্তু মুখে উচ্চরণ না করলে কিছুই হবে না।

(১৪)

মনে মনে সেই ভাবনা হলো তাহলে তালাক হবেনা। 

(১৫)

সেই কাজ করলো তাহলে তালাক হবেনা।

(১৬)

এক্ষেত্রে কোনো তালাক হবেনা। 

আপনি নিশ্চিন্ত মনে থাকুন। 

(১৭)

আপনার চিন্তা করার দরকার নেই। এক্ষেত্রে  তালাক হবেনা।

আপনার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।

(১৮)
পরামর্শ থাকবে, 
এসব চিন্তা মাথায় আসলেই আপনি অন্য কাজে মগ্ন হয়ে যাবেন,বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে পানাহ চাইবেন। 

এ সংক্রান্ত কোনো মাসয়ালা পড়বেননা, এ সংক্রান্ত কোনো প্রশ্ন জিজ্ঞাসা করবেননা। 

আরো করনীয় জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...