আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,
১. হুজুর আমার বিশাল পরিমাণে মানে একদম চূড়ান্ত পর্যায়ের ওয়াসওয়াসা গ্রস্ত মানুষ আমি মানসিক রোগের ওষধ খাচ্ছি। হুজুর আমার মনে মনে বিশাল পরিমাণে কুফরী কথা মনে মনে হচ্ছে , খুবই ভয় হচ্ছে উচ্চরণ হয়ে যাবে বলে , মাঝে মাঝে হাই তুলতে গিয়ে মনে হচ্ছে উচ্চরণ হয়ে যাবে বলে। হুজুর ভুল বশত যদি উচ্চরণ হয়ে ও জাই তাহলে কি ঈমান চলে যাবে?
২. হুজুর এমন কিছু কুফরী কথা মনে মনে হচ্ছে যা একটা সাধারণ মানুষ বললে ঈমান চলে যাবে , এক্ষেত্রে  ওজর বিল জাহালত গ্রাহ্য হবে না। সেই রকম কথা মনে মনে হচ্ছে, ভয় হচ্ছে কখন হয়ত ভুল করে উচ্চরণ হয়ে যাবে। আমি খুব চেষ্টা করছি উচ্চরণ না করার যদি উচ্চ্ছরন ওয়াসওয়াসা র জন্য হয়ে জাই তাহলে কি ঈমান চলে যাবে?
৩ . এমন কুফরী কথা , যে কথা বললে ওজর বিল জাহালত গ্রাহ্য হবে না সেই কথা যদি শয়তানের ওয়াসওয়াসা তে মনে মনে হয়  মুখে উচ্চরণ করছিনা তাহলে কি ঈমান চলে যাবে?
৪. , যে কথা বললে ওজর বিল জাহালত গ্রাহ্য হবে না সেই কথা যদি শয়তানের ওয়াসওয়াসা তে মুখে উচ্চরণ হয় তাহলে কি ঈমান চলে যাবে?  হাই তুলতে গিয়ে বা কোনো ভুল করে হালকা করে উচ্চরণ হয়ে জাই তাহলে কি ঈমান চলে যাবে? ওয়াসওয়াসা র জন্য ছাড় পাবো না হুজুর?
৫.এমন কুফরী কথা , যে কথা বললে ওজর বিল জাহালত গ্রাহ্য হবে না সেই কথা যদি শয়তানের ওয়াসওয়াসা তে মনে মনে বার বার হচ্ছে , দিয়ে একবার হটাৎ হাই তুলছিলাম, দিয়ে মনে মনে এমন হলো, দিয়ে হাই তুলার শেষে লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উচ্চরণ করে বললাম , দিয়ে মনে মনে এমন হলো কুফরী কথা টা উচ্চরণ হতে গেল নাকি বলে ভয় হয়। আমি কুফরী কথা টা উচ্চরণ করিনি আর যদিও উচ্চরণ হয় আমি বুঝতে পারিনি আর মনে ও পড়ছে না, ওয়াসওয়াসা র জন্য এমন মনে হচ্ছে, এর জন্য কি ঈমান চলে যাবে?? খুবই ভয় হচ্ছে হুজুর?
৬. হুজুর শয়তানের ওয়াসওয়াসা তে মাঝে মাঝে মনে হচ্ছে আল্লাহ নেই, আস্তাগিরুল্লাহ হুজুর মনে মনে এমন হচ্ছে, আস্তাগিরুল্লাহ । হুজুর আমি বিশ্বাস করি আল্লাহর প্রতি ও তার রাসূলের প্রতি। হুজুর শয়তানের ওয়াসওয়াসা র জন্য এমন মনে হচ্ছে।  শয়তানের ওয়াসওয়াসা তে মনে হচ্ছে আমি মন থেকে এই সব বলছি, কিন্তু আল্লাহ কসম আমি মন থেকে এই সব বলছি না।। ওয়াসওয়াসা র জন্য এমন ভাবনা চলে আসছে । মনে মনে এই রকম মনে হচ্ছে আমি মন কে ঠিক করে বুঝিয়েছি । হুজুর এই রকম  শয়তানের ওয়াসওয়াসা র জন্য ঈমান চলে যাবে না তো?
৬.১ হুজুর এই সব কথা এই খানে লিখলাম এর জন্য  ঈমান চলে যাবে না তো?
৭. হুজুর আমার বায়ু নির্গত হতে  যাচ্ছিল, দিয়ে মনে মনে এমন হলো, বায়ু নির্গত হলে তালাক, এই রকম মনে মনে হলো, দিয়ে হুজুর আমি বায়ু নির্গত করেছি তাহলে কি তালাক হবে?  এই টা যখন লিখছিলাম তখন মনে হলো সত্যি সত্যি লিখছি , আসলে এইটা শয়তানের ওয়াসওয়াসা। হুজুর বায়ু নির্গত হলে  তালাক হবে না তো? সবই মনে মনে হচ্ছে আমি মুখে কিছু উচ্চরণ করিনি।
৮.হুজুর স্ত্রীকে সব কথা বললাম আলোচনা করছিলাম , সে হাসছিল, হুজুর স্ত্রীকে সব বললাম  এবং আপনাদের কে বললাম এর পর যদি বায়ু নির্গত  হয় তাহলে কি তালাক হবে? হুজুর রাগ করবেন না plz উত্তর দিবেন plz আমি খুবই ওয়াসওয়াসা রুগী খুব ভয় হচ্ছে হুজুর।

1 Answer

0 votes
by (713,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) এতে কোনো সমস্যা হবে।

(২) কুফরী কথা মনে মনে হচ্ছে, এজন্য ঈমানে কোনো সমস্যা হবে না। 

(৩)  কুফরী কথা মনে মনে হয় মুখে উচ্চারিত না হয়,তাহলেও ঈমানে কোনো সমস্যা হবে না।

(৪)যে কথা বললে ওজর বিল জাহালত গ্রাহ্য হবে না সেই কথা যদি শয়তানের ওয়াসওয়াসা তে মুখে উচ্চাররিত হলে ঈমান চলে যাবে।  হাই তুলতে গিয়ে বা কোনো ভুল করে হালকা করে উচ্চরণ হয়ে গেলে ঈমানে কোনো সমস্যা হবে না। 

(৫)এমন কুফরী কথা , যে কথা বললে ওজর বিল জাহালত গ্রাহ্য হবে না সেই কথা যদি শয়তানের ওয়াসওয়াসা তে মনে মনে বার বার হচ্ছে , তাহলেও ঈমানে কোনো সমস্যা হবে না।
(৬) মাঝে মাঝে মনে আল্লাহ সম্পর্কে এমন মনোভাবের জন্য ঈমানে কোনো সমস্যা হবে না।

(৭) মনের মধ্যে আসল যে, বায়ু নির্গত হলে তালাক, এই রকম মনে চলার আসার কারণে কোনো তালাক হবে না।

(৮)ওয়াসওয়াসা রোগীর তালাকও হয়না এবং ঈমানও চলে যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...