আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
164 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
recategorized by
সম্মানিত মুফতী সাহেবান, এই প্রশ্ন বিবিধ ক্যাটাগরিতে গতকাল করেছিলাম। বোঝার ভুল থাকায় ঠিকভাবে প্রশ্ন লিখতে পারি নাই। এবং উত্তরও পাই নাই। তাই আবার প্রশ্ন করছি।
ফাতাওয়ায়ে আলমগিরীতে দেখলাম লিখা আছে, একজন পুরুষের উপস্থিতি ছাড়া কেবলমাত্র দুইজন নপুংসক এর সাক্ষ্য দ্বারা বিবাহ হবে না। এইটা দেখার পর কিছু প্রশ্ন মনের মাঝে এসেছে। নিচে পয়েন্ট আকারে লিখলাম। দয়া করে জানিয়ে বাধিত করবেন।

১. ইসলাম মোতাবেক এই নপুংসক কারা, যাদের কথা উক্ত ফতোয়াতে বলা হয়েছে?

২. হিজড়াকে যদি এক্ষেত্রে নপুংসক হিসেবে ধরা হয়, তাহলে খুনসা গায়ের মুশকিল এর মাঝে যারা পুরুষ হিসেবে বিবেচিত, বিবাহের সময় সাক্ষী হিসেবে একজন পুরুষ এর সাথে আর একজন খুনসা গায়ের মুশকিল (পুরুষ) থাকলে কি বিয়ে সহী হবে?
৩. অনেকে আছে জন্মগত ভাবেই পুরুষ। গোপনাঙ্গ একটি (পুরুষ)। কিন্তু হাঁটা চলায় হাল্কা মেয়েলি ভাব আছে। এদের তো হিজড়া ক্যাটাগরিতে ফেলার কোন সুযোগ নেই, তাই না?

1 Answer

0 votes
by (712,480 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হিজরা সাধারণত দু প্রকারঃ-
(১)মুশকিল
(২)গায়রে মুশকিল
হিজড়া সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/6414


বিয়েতে দু'জন পুরুষ সাক্ষী অথবা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষী থাকতে হবে,নতুবা বিয়েই হবে না।পুরুষ ব্যতীত শুধামাত্র মহিলাদের সাক্ষ্য দ্বারা বিয়ে সংগঠিত হবে না।হিজড়া সাক্ষী হিসেবে থাকতে পারবে।তবে তারা মহিলাদের মত দু'জন একজন পুরুষের সমকক্ষ হবে। দুইজন হিজড়ার সাথে একজন পুরুষ সাক্ষী থাকতে হবে।নতুবা বিয়ে হবে না।
لما في الفتاوى الهندية -ج:١،ص:٢٦٧(نسخة شاملة)
كَذَا فِي الْخُلَاصَةِ وَيُشْتَرَطُ الْعَدَدُ فَلَا يَنْعَقِدُ النِّكَاحُ بِشَاهِدٍ وَاحِدٍ هَكَذَا فِي الْبَدَائِعِ وَلَا يُشْتَرَطُ وَصْفُ الذُّكُورَةِ حَتَّى يَنْعَقِدُ بِحُضُورِ رَجُلٍ وَامْرَأَتَيْنِ، كَذَا فِي الْهِدَايَةِ وَلَا يَنْعَقِدُ بِشَهَادَةِ الْمَرْأَتَيْنِ بِغَيْرِ رَجُلٍ وَكَذَا الْخُنْثَيَيْنِ إذَا لَمْ يَكُنْ مَعَهُمَا رَجُلٌ هَكَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ.

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1234


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,480 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...