আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়াবারকাতুহ, আমার মা মান্নত করেছিল আমার বোন সুস্থ হয়ে গেলে একটি ছাগল কুরবানী দেবে। ছাগল কিনে এনেছে কালকে কুরবানী দেবে। কিন্তু কিছু কিছু মানুষ বলছে এই জিলহজ্জ এর চাঁদে সদাকার ছাগল কুরবানী দিলে হবে না। এখন আমার প্রশ্ন জিলহজ্জ এর চাঁদে ছাগল কুরবানী করলে কি মান্নত এর কুরবানী হবে কি?

1 Answer

0 votes
by (677,280 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


"জিলহজ্জ এর চাঁদে সদাকার ছাগল কুরবানী দিলে হবে না"

একথা সম্পূর্ণ ভিত্তিহীন ও বানোয়াট।

সুতরাং আপনার মা যেহেতু মান্নত করেছিল, আপনার বোন সুস্থ হয়ে গেলে একটি ছাগল কুরবানী দেবে।

সুতরাং আপনার মা ঈদুল আজহার দিন সেই ছাগল কুরবানী দিবে।

তবে এটি যেহেতু মান্নতের ছাগল,তাই আপনারা এই ছাগলের গোশত খেতে পারবেননা।

এটি সম্পূর্ণভাবে গরিব মিসকিনকে দিয়ে দিতে হবে।

কেনমা মান্নতের বস্তু থেকে মান্নতকারী নিজে উপকৃত হওয়া বা ভোগ করা জায়েয নয়। এ প্রকারের মান্নত যে সদকাযোগ্য- তা দলীল দ্বারা প্রমাণিত।

সহীহ মুসলিমে আবদুল্লাহ ইবনে উমর রা. হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন-

النَّذْرُ لَا يُقَدِّمُ شَيْئًا، وَلَا يُؤَخِّرُهُ،وَإِنَّمَا يُسْتَخْرَجُ بِهِ مِنَ الْبَخِيلِ.

মান্নত কোনো কিছুকে না এগিয়ে আনতে পারে, না পিছিয়ে দিতে পারে। তবে এর মাধ্যমে কৃপণ থেকে কিছু (সম্পদ) বের করা হয়। (সহীহ মুসলিম, হাদীস ১৬৩৯)

ফাতওয়ার কিতাবে আছেঃ- 

وأما في الأضحية المنذورة سواء كانت من الغني أو الفقير فليس لصاحبها أن يأكل، ولا أن يؤكل، لأن سبيلها التصدق، وليس للمتصدق أن يأكل من صدقته، إلى هذا أشار في الذخيرة، وقال إذا نذر ذبح شاة لايأكل منها الناذر، ولو أكل فعليه قيمة ما أكل.

আর মান্নতের কুরবানীর গোশত মান্নতকারী খেতে পারবে না। মান্নতকারী চাই ধনী হোক বা দরিদ্র। কেননা মান্নত হয়েই থাকে সদকার উদ্দেশ্যে। আর সদকাকারী নিজ সদকা থেকে খেতে পারে না। এ বিষয়টির দিকে ইঙ্গিত করেই যখীরাতে বলা হয়েছে-

إذا نذر ذبح شاة لايأكل منها الناذر ولو أكل فعليه قيمة ما أكل.

আর আযযাখীরাতুল বুরহানীয়াহ-এর উক্ত বক্তব্য ইমাম মুহাম্মাদ রাহ.-এরই বক্তব্য; যা আমরা ইতিপূর্বে আলআজনাসের হাওয়ালায় উল্লেখ করেছি। 
(আননিহায়া ২/৪৫৩ (মাখতূত, নূর উসমানীয়া)

ولو نذر أن يضحي ولم يسم شيئا يقع على الشاة، ولكن الناذر لا يأكل منها، ولو أكل فعليه قيمتها، كذا في الأجناس.

কোনো ব্যক্তি যদি কুরবানী করার মান্নত করে, কিন্তু কোন্ ধরনের পশু কুরবানী করবে তা উল্লেখ না করে তবে তাকে একটি ছাগল কুরবানী করতে হবে। আর মান্নতকারী তা থেকেখেতে পারবে না। যদি খায় তবে তাকে এর মূল্য সদকা করে দিতে হবে। 
(ফয়যুল মাওলাল কারীম আলা আবদিহী ইবরাহীম, পৃষ্ঠা ৩০৪


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...