আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (60 points)
১. হোস্টেলে হিটার ইউজ এলাউড না, তার পরেও আমরা মাঝে মাঝে ব্যবহার করেছিলাম, এখন চাচ্ছি এর বদলে কিছু টাকা দিয়ে যেতে এখন হলের ফান্ডে সরাসরি টাকা দিতে পারতেছিনা, এখন নিয়মিত ইউজ হয় এমন কিছু কিনে দিলে কি হবে? যেমন কদিন পরপর লাইট নষ্ট হয় কিছু লাইট কিনে যে লাগিশে দেয় বা তার কাছে দিয়ে দিলাম বা লাইট কেনার টাকা দিশে দিলাম তার কাছে,এটা কি হবে?

২.কোনো মানুষ তার বিধর্মী কোনো বন্ধুকে মজা করে যদি বলে " তুই আর আমি তো একই" তাহলে কি কুফর হবে?
(ধর্ম সংক্রান্ত বিষয়৷ বুঝানোর জন্য নয়, দুজনে একই রকম ভাবে লিখে পরীক্ষা দেয় দেখাদেখি করে তাই আলাপ করতে করতে বলে ফেলেছে)

৩. কেও যদি চায় তার স্বানী একটু ফেশনেবল দাড়ি রাখুক, তখন স্বামীকে জিগ্যেস করলে দাড়ি  দিয়ে কি ফ্যাশন করা যাবে? এতে স্বামী বললো এতে বেয়াদবি হয়, এটা শুনে এমনটা আশা করে নি, বা একটু মন খারাপ করে, কেও যদি ওহ বলে, বা এরকম ভাব প্রকাশ করে এমন স্টিকার ম্যাসেজে পাঠায় এতে কি কুফর হবে?

৪.কোনো মুসলিম,  হিন্দুকে যদি জিগ্যেস করি কোথায় যাচ্ছো, তখন সে যদি বলে, মন্দিরে/,পুজো করতে, তখন সেই মুসলিম যদি বলে "আচ্ছা, যাও" তাহলে কি কুফর হবে?

৫. একটা ধর্ষনের নিউজ দেখে কারো মাথায় আসলো, "শরিয়া আইনে বিচার না হয়ে প্রচলিত আইলে বিচার হলে ভালো হয় (নাউজুবিল্লাহ)  কারণ এতে ৪ জন সাক্ষি লাগবে না জলদি সাজা কার্যকর হবে। পর পরই মনে হলো, আরে শরিয়া আইনের উপরে কিছু আছে না কি, তর পরে কলিৃা পাঠ করলো। এই ভাবনর জন্য কি কুফর হবে?

৬. বিভিন্ন কথার মাঝে কেও যদি ধর্ম শব্দ ইউজ করে, যেমন "আমাদের ধর্ম হবে ফসল সুষম বণ্টন করা" বা "আমাদের ধর্ম হবে ন্যায় বিচার করা" এভাবে বললে কি গুনাহ হবে?

৭. আল্লাহ বলেছেন "তোমারা ছোট ছোট জিনিস ও আমার কাছে চাও" একথা কি বলা যায়?

৮. কোনো ছেলে মেয়ে যদি বিয়ে করে আর তারা নিজেরা সিদ্ধান্ত নেয় যে বিয়ের পর যতোদিন না সে মেয়েকে নিজের কাছে নিয়ে না আসবে ততোদিন তারা সহবাস করবে না,শুধু দেখা করবে বা অন্য ফায়দা নিবে। এভাবে যদি ২;৩ বা কয়েক বছর যায় তাদের কি বিবাহে সমস্যা হবে?

৯. স্ত্রীর ঋতু অবস্থায়, যদি কেও উরু থেকে ফায়দা নেয় এতে কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (680,960 points)
بسم الله الرحمن الرحيم
জবাবঃ- 


(০১)
এক্ষেত্রে লাইট ক্রয় করে দেয়া কি হোস্টেল কর্তৃপক্ষের দায়িত্ব?  
নাকি প্রত্যেককেই নিজ নিজ রুমের জন্য ক্রয় করতে হয়?

যদি প্রথম ছুরত হয়,সেক্ষেত্রে  হিটার ইউজ বাবদ বিদ্যুৎ বিল দিয়ে লাইট ক্রয় করে দেয়া যাবে।
তবে হিটার ইউজ বাদ দিতে হবে।
নতুবা অনুমতি নিতে হবে।

(০৬)
এতে গুনাহ হবেনা।

(০৭)
যেমন জুতার ফিতা ছিড়ে গেছে, সেটিও আল্লাহর কাছে চাওয়া। 

(০৮)
এখানে যেহেতু সহবাস না করার কসম করেনি,সুতরাং এক্ষেত্রে তাদের বিবাহে সমস্যা হবেনা।

(০৯)
হায়েজ অবস্থায় স্ত্রী সহবাস হারাম। 
হায়েজ অবস্থায় স্ত্রীর নাভি ও নাভির উপরের অংশ থেকে এবং হাটু ও হাটুর নিচের অংশ থেকে উপকৃত হওয়া যাবে।
নাভি ও হাটুর মাঝের স্থান থেকে কাপড় বিহীন উপকৃত হওয়া যাবেনা।
তবে মাঝে কাপড় থাকলে এ অঙ্গ গুলি থেকেও উপকৃত হওয়া যাবে।
তবে সহবাস তথা লিঙ্গ প্রবেশ করা যাবেনা।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ خَلِيلٍ، قَالَ أَخْبَرَنَا عَلِيُّ بْنُ مُسْهِرٍ، قَالَ أَخْبَرَنَا أَبُو إِسْحَاقَ ـ هُوَ الشَّيْبَانِيُّ ـ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الأَسْوَدِ، عَنْ أَبِيهِ، عَنْ عَائِشَةَ، قَالَتْ كَانَتْ إِحْدَانَا إِذَا كَانَتْ حَائِضًا، فَأَرَادَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم أَنْ يُبَاشِرَهَا، أَمَرَهَا أَنْ تَتَّزِرَ فِي فَوْرِ حَيْضَتِهَا ثُمَّ يُبَاشِرُهَا. قَالَتْ وَأَيُّكُمْ يَمْلِكُ إِرْبَهُ كَمَا كَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم يَمْلِكُ إِرْبَهُ

আয়িশাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমাদের কারো হায়েয শুরু হলে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে তার লজ্জাস্থানে শক্ত করে পাজামা বাঁধার নির্দেশ দিতেন, অতঃপর তিনি তার সাথে আলিঙ্গন করতেন। তোমাদের মধ্যে এমন কে আছে যে তার প্রবৃত্তিকে বশে রাখতে পারে, যেমন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর প্রবৃত্তিকে বশে রাখতে সক্ষম ছিলেন!
বুখারী ৩০১-২, মুসলিম ২৯১-২, নাসায়ী ২৮৫-৮৬, ৩৭৩-৭৫; আবূ দাঊদ ২৬৮, ২৭৩; আহমাদ ২৪৩৯৪, ২৪৫০০, ২৪৫৮০, ২৪৮৮২, ২৪৯৬৫, ২৫০৩৫, ২৫১৫৪, ২৫২২২, ২৫৪৪৯; মুওয়াত্ত্বা মালিক ১২৭-২৮, ৭৯৫; দারিমী ১০৩৩, ১০৩৭, ১০৪৭; ইবনু মাজাহ ৬৩৬।

حَدَّثَنَا أَبُو النُّعْمَانِ، قَالَ حَدَّثَنَا عَبْدُ الْوَاحِدِ، قَالَ حَدَّثَنَا الشَّيْبَانِيُّ، قَالَ حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ شَدَّادٍ، قَالَ سَمِعْتُ مَيْمُونَةَ، كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم إِذَا أَرَادَ أَنْ يُبَاشِرَ امْرَأَةً مِنْ نِسَائِهِ أَمَرَهَا فَاتَّزَرَتْ وَهْىَ حَائِضٌ.

মাইমূনা (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেনঃ রাসূলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তাঁর কোন স্ত্রীর সাথে হায়েয অবস্থায় মিশামিশি করতে চাইলে তাকে ইযার পরতে বলতেন। শায়বানী (রহঃ) হতে সুফিয়ান (রহঃ) এ বর্ণনা করেছেন। (বুখারী ৩০৩.মুসলিম ৩/১, হাঃ ২৯৪, আহমাদ ২৬৯১৮) (আ.প্র. ২৯২, ই.ফা. ২৯৭)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
স্ত্রীর ঋতু অবস্থায়, যদি কেউ উরু থেকে কাপড় বিহিন ফায়দা নেয় এতে গুনাহ হবে।
তবে মাঝে কাপড় থাকলে গুনাহ হবেনা।

উল্লেখ্য এক্ষেত্রে স্ত্রীর হাটু ও হাটুর নিচের অংশ থেকে কাপড় বিহিন উপকৃত হওয়া যাবে।

বিস্তারিত জানুনঃ- 

(২.৩.৪.৫)
ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।


আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 

 বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 

এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। 

আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...