আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (59 points)
আসসালামুআলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

কোনো এক ব্যক্তি সৎ, তাকওয়াবান কিন্তু অনলাইনে শয়তানের প্ররোচনায় পড়ে, কোনো এক মেয়ের সাথে অশ্লীল বা দাম্পত্য বিষয়ে বা বাসরে যেগুলা হয় সেগুলা নিয়ে কথা বলেছে মেসেঞ্জারে।

যদিও সেই মেয়ের আইডিতে তার স্বামী ছিলো। তার স্বামী ও ওগুলা বলে আরো আকর্ষণ বাড়িয়ে দিয়েছে।

পরে সেই ব্যক্তিকে তার স্বামী ফোন দিয়ে অনেক কিছু বলছে যে, কষ্ট পাইছি অনেক, মেনে নিতে পারতেছিনা। যদিও ওই মেয়ের সাথে আগে এমন কোনো কথা হয়নি। অর্থাৎ অশ্লীল কথাবার্তা বলেনি।

আজকেই এগুলা হয়ে গেছে তাও তার স্বামী ছিলো সেটা। এখন কি এটা যিনার অন্তর্ভুক্ত? এটা কি তার ওই মেয়েটার সাথে সেক্স বলে যেটাকে সেটা হবে নাকি তার স্বামীর সাথে?

উক্ত ব্যক্তি অনেক অনুতপ্ত, তার স্বামীর কাছেও ক্ষমা চেয়েছে, পা ধরতে চেয়ে ক্ষমা চেয়েছে। আল্লাহর কাছেও বার বার ক্ষমা চাচ্ছে আর তার ভিতর অনেক ভয় কাজ করতেছে যে, আল্লাহ না তাকে পাকড়াও করেন।

তার স্বামী বলেছে যে, তাকে ক্ষমা করে দিয়েছে। এখন উক্ত ব্যক্তি তবুও খুব ভয় পাচ্ছে আল্লাহকে। কেননা এটা বান্দার হ্বক। উক্ত ব্যক্তির উপর কী সেই নারীর সাথেই পাপ বর্তাবে নাকি তার স্বামীর উস্কানিতে সে যেহেতু করেছে তাই মাফ পেয়ে যাবে?

উল্লেখ্য এখানে মেয়েটা ছিলোনা। মেয়েটার জায়গায় তার স্বামী ছিলো।

উক্ত ব্যক্তির করণীয় কী? আর আমি তাকে কীভাবে শান্তনা দিতে পারি? সে খুব ভেঙে পড়েছে। দয়া করে সুন্দর করে একটু বলুন।

জাযাকাল্লহু খইরন।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


কুরআনে কারীমে ইরশাদ হয়েছে,

إِنَّ السَّمْعَ وَالبَصَرَ وَالفُؤَادَ كُلُّ أُولَئِكَ كَانَ عَنْهُ مَسْئُولًا.
...নিশ্চয় কান, চোখ, হৃদয় এর প্রতিটি সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। সূরা বনী ইসরাঈল (১৭) : ৩৬

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত।

فَالْعَيْنَانِ زِنَاهُمَا النَّظَرُ، وَالْأُذُنَانِ زِنَاهُمَا الِاسْتِمَاعُ، وَاللِّسَانُ زِنَاهُ الْكَلَامُ، وَالْيَدُزِنَاهَا الْبَطْشُ، وَالرِّجْلُ زِنَاهَا الْخُطَا، وَالْقَلْبُ يَهْوَى وَيَتَمَنَّى، وَيُصَدِّقُ ذَلِكَ الْفَرْجُ وَيُكَذِّبُهُ

রাসূল সাঃ ইরশাদ করেন, চোখের জিনা হল [হারাম] দৃষ্টিপাত। কর্ণদ্বয়ের জিনা হল, [গায়রে মাহরামের যৌন উদ্দীপক] কথাবার্তা মনযোগ দিয়ে শোনা। জিহবার জিনা হল, [গায়রে মাহরামের সাথে সুড়সুড়িমূলক] কথোপকথন। হাতের জিনা হল, [গায়রে মাহরামকে] ধরা বা স্পর্শকরণ। পায়ের জিনা হল, [খারাপ উদ্দেশ্যে] চলা। অন্তর চায় এবং কামনা করে আর লজ্জাস্থান তাকে বাস্তবে রূপ দেয় [যদি জিনা করে] এবং মিথ্যা পরিণত করে [যদি অন্তরের চাওয়া অনুপাতে জিনা না করে]। {সহীহ মুসলিম, হাদীস নং-২৬৫৭, মুসনাদে আহমাদ, হাদীস নং-৮৯৩২}

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত এটি তার স্বামীর সাথে সেক্স বলে গন্য হবেনা।

তবে এহেন অশ্লীল ভাষা লেখা, তাহা অন্তরে কল্পনা করা, ইত্যাদির দরুন মহান আল্লাহর কাছে খালেস দিলে লজ্জিত ও অনুতপ্ত হয়ে তওবা করতে হবে। 

ভবিষ্যতে আর এহেন কাজ করবেনা মর্মে মহান আল্লাহর কাছে ওয়াদাবদ্ধ হতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (59 points)
এক্ষেত্রে কী সরাসরি যিনার শাস্তি প্রয়োগ হবে? নাকি তওবা করলেই হবে? আর যেহেতু তিনি মুখে বলেছেন ক্ষমা করে দিয়েছেন তাহলে কি এখন আল্লাহর কাছে তওবা করে আর এমন করবেনা বলে তওবা করলেই যথেষ্ট হবে ইনশাআল্লাহ? 
by (678,880 points)
এক্ষেত্রে সরাসরি যিনার শাস্তি প্রয়োগ হবেনা।।
 তওবা করলেই হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...