আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (24 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,,,,
আমি একটা পোস্ট কপি করেছি।  এ বিষয়ে ফতোয়া জানতে চাই। যে সকল প্রতিযোগিতায় লটারির মাধ্যমে প্রতিযোগি নির্বাচন করা হয় সেগুলো জায়েজ কিনা?? অনেক ইসলামিক কুইজ প্রতিযোগিতা এর ক্ষেত্রে ও প্রতিযোগির নাম লটারির মাধ্যমে নির্বাচন করা হয়। এটা কি জায়েজ??? নিম্নে এ বিষয়ে একটা লেখা  কপি পেস্ট করেছি। পুরো লেখাটা কষ্ট করে পড়ে জানাবেন ইনশাআল্লাহ।।।
মাত্র ৩০ টাকায় সিরাত বিশ্বকোষ!!
.
একবার আমরা ৫৳ করে ঈদি বিকাশে নিয়ে সিরাত বিশ্বকোষ দিয়েছিলাম মনে আছে? এক বোন পেয়েছিলেন উপহার। এবার যেহেতু ঈদ না আর তাছাড়া বিষয়টি বেশ খরচসাপেক্ষ তাই ৩০ টাকার সিস্টেম নিয়ে এলাম।
☞ প্রসেস বিস্তারিত:
ধাপ ১) এই পোস্টটি নিজের টাইমলাইনে শেয়ার করে কিংবা এটিকে কপি করে পোস্ট দিয়ে সেটির লিংক এখানে দিতে হবে।
ধাপ ২) নিচের বিকাশ নাম্বারে ৩০৳ সেন্ড মানি করতে হবে।
ধাপ ৩) বিকাশ রেফারেন্সে নিজের মোবাইল নাম্বারের শেষ ৪ সংখ্যা এবং নাম লিখতে হবে। যে নামে ফেসবুক আইডি সেটাই দিতে হবে।

✪ বিজয়ী নির্বাচন প্রক্রিয়া:

☞ ৩টি ধাপই যারা পূর্ণ করবে শুধুমাত্র তারাই এই আয়োজনের অংশীদার হতে পারবেন। কেউ কোনোটা ভুল করলে পুনরায় ৩০৳ দিয়ে অংশ নিবে।

☞ রেফারেন্স এবং আপনার শেয়ারকৃত পোস্টের লিংক মিলিয়ে আমরা সবার নাম বাছাই করব।
☞ কুইজ স্পিনার দিয়ে বাছাইকৃত নাম থেকে বিজয়ী বের করা হবে।
☞ অংশ গ্রহণকারীদের মধ্যে একজন পাবেন ১১ খন্ডের ১১০০০৳ মুদ্রিত মূল্যের সিরাত বিশ্বকোষ (দাওয়াহ) সেট হাদিয়া।

☞ প্রতিযোগিতার ব্যাপারে যে কোনো সিদ্ধান্ত সিরাত টিমের এবং আমি (রুকাইয়া মাবরুরা) ব্যতীত এই আয়োজনে সিরাত টিম, ভলান্টিয়ার সবাই অংশ নিতে পারবেন ইনশাআল্লাহ।
☞ এভাবে টাকা নেওয়া এবং প্রতিযোগিতা জায়েজ কিনা? হ্যাঁ। চাইলে কেউ অভিজ্ঞ মুফতির থেকে যাচাই করে নিতে পারেন। (আপনাদের দেওয়া টাকা স তে সিরাতের ফান্ডে জমা হবে। পুরস্কার দিব আমি নিজে। কারণ একটা বিশাল মূল্যের সেটের দাম এভাবে উঠে যাওয়া কঠিন। তাই আপনাদের থেকে নিয়ে আপনাদের দিচ্ছি ভেবে কেউ কেউ নাজায়েজ ফতোয়া নিয়ে আসবেন না প্লিজ)

✪ প্রতিযোগিতায় আগামী ১৫ তারিখ রাত ১১:৫৯ পর্যন্ত অংশ নিতে পারবেন।
✪ ফলাফল এবং পুরস্কার দেওয়া হবে ইভেন্ট শেষ হবার ১ সপ্তাহের মধ্যে ইনশাআল্লাহ।

২/ কিছুদিন আগে আমি ফেসবুকে একটা ইসলামিক কুইজের উত্তর দেই।  অনেকেই সঠিক উত্তর দিয়েছে কিন্তু লটারির মাধ্যমে আমার নাম এসেছে।  তাই আমি হাদিয়া পেয়েছি। এই কুইজে কোনো রেজিষ্ট্রেশন ফি ছিলো না। এটা প্রতিষ্ঠান কতৃক ছিলো। এভাবে লটারির মাধ্যমে বিজয়ী হয়ে হাদিয়া নেওয়া কি নাজায়েজ??

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
শরীয়তে  মূলনীতি হল,
প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যদি ফিস না থাকে,তাহলে তাতে পুরুস্কারের ব্যবস্থা থাকার পরও সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ জায়েয হবে। তবে শর্ত হল, তাতে শরীয়ত বিরোধী কোনো কর্মকান্ড থাকতে পারবে না। আর যদি তাতে ফিস থাকে তবে জায়েয হবে না। কেননা তখন এটা জুয়ার অন্তর্ভুক্ত হয়ে যাবে, যা পরিস্কার হারাম। বিস্তারিত-https://www.ifatwa.info/9640

আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالأَنصَابُ وَالأَزْلاَمُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1505

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেই প্রতিযোগিতায় পুরুস্কার থাকবে, যদি প্রতিযোগিতায় ফিস থাকে, তাহলে এমন প্রতিযোগিতায় ফিস দিয়ে অংশ গ্রহণ করা জায়েয হবে না।কেননা তাতে জুয়ার সাদৃশ্যতা পাওয়া যায়। এমনকি যদি তৃতীয় পক্ষ থেকে পুরুষ্কার দেয়া হয়,এবং সাথে সাথে কর্তৃপক্ষ ফিস উসূল করে, তাহলে যেহেতু প্রতিযোগীরা পুরুস্কারের আশায়ই অংশগ্রহণ করে,তাই এমন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা জায়েয হবে না। যদি কেউ ফিস দিয়ে অংশগ্রহণ করে,তাহলে তার টাকা ফিরিয়ে দিতে হবে।এই টাকা অন্য কোনো কাজে ব্যবহার করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...