আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)

আসসালামু আলাইকুম শাইখ।
আমি প্রায় ৮ মাস আগে একজন ডিভোর্সী মেয়েকে বিয়ে করি । আমরা স্ত্রী তার আগের স্বামীকে সে নিজেই ডিভোর্স দিয়েছিলো।  তার ডিভর্সের ১০ দিন মাথায় সে আমাকে বিয়ে করে বিষয়টা গোপন রেখে । তাই বিষয় টা আমার জানাছিলো না। এখন আমার প্রশ্ন হলো:-
আমার স্ত্রী যে তার ইদ্দত পূরণ হওয়া আগেই আমাকে বিয়ে করে এখন কি আমাদের বিয়েটা জায়েজ হয়েছে?? 
আশাকরি দলিল ভিত্তিক উত্তর দিয়ে আমাকে উপকার করবে! 
জাঝাকাল্লাহ!

বিঃদ্রঃ প্রশ্ন টা আমার চাচাতো এক বড়ো ভাইয়ের।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইদ্দতের মধ্যে বিয়ে করলে সেই বিয়ে গ্রহণযোগ্য হবে না।
আল্লাহ তা'আলা বলেন,
﴿ وَلَا تَعْزِمُوا عُقْدَةَ النِّكَاحِ حَتَّى يَبْلُغَ الْكِتَابُ أَجَلَهُ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ يَعْلَمُ مَا فِي أَنْفُسِكُمْ فَاحْذَرُوهُ وَاعْلَمُوا أَنَّ اللَّهَ غَفُورٌ حَلِيمٌ
নারীদের নির্ধারিত ইদ্দত সমাপ্তি পর্যায়ে না হওয়া অবধি বিয়ে করার কোন ইচ্ছা করো না। আর একথা জেনে রেখো যে, তোমাদের মনে যে কথা রয়েছে, আল্লাহর তা জানা আছে। কাজেই তাঁকে ভয় করতে থাকো। আর জেনে রাখো যে, আল্লাহ ক্ষমাকারী ও ধৈর্য্যশীল। (সূরা বাকারা-২৩৫)

لا يجوز للرجل أن يتزوج زوجة غيره وكذلك المعتدة كذا في السراج الوهاج سواء كانت العدة عن طلاق أو وفاة أو دخول في نكاح فاسد أو شبهة نكاح كذا في البدائع(الفتاوی الھندیۃ،کتاب النکاح،القسم السادس المحرمات التی یتعلق بھا حق الغیر ،ج:1،ص:280)

أما نكاح منكوحة الغير ومعتدته فالدخول فيه لا يوجب العدة إن علم أنها للغير لأنه لم يقل أحد بجوازه فلم ينعقد أصلا فعلى هذا يفرق بين فاسده وباطله في العدة ولهذا يجب الحد مع العلم بالحرمة لكونه زنا كما في القنية۔(البحر الرائق،باب العدة لما ترتبت في الوجود علي الفرقه بجميع،ج:4،ص:156)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
এইমুহুর্তে তাহলে কি করোনিয়,, আবার নতুন করে কি বিয়ে পড়াতে হবে??
by (715,680 points)
জ্বী, নতুন করে বিয়ে করতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...