আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া্রহমাতুতুল্লাহি ওয়া বারাকাতুহ_

পরিবারে বড় ভাই হিসেবে ছোট বোন এবং ছোট ভাই কে কত বছর পর্যন্ত আর্থিক বিষয় দেখাশোনা করতে হবে? বালেগ হওার পর যদি তাদের আর্থিক বিষয় দেখাশোনা না করে তাহলে কি বড় ভাইয়ের গুনাহ হবে? কারন বড় ভাই বিবাহিত তারই স্ত্রী নিয়ে চলতে হিমশিম খেতে হয় আর্থিক অসচ্ছলতার কারনে।

1 Answer

0 votes
by (713,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
في الموسوعة الفقهية الكويتية ج٤١:ص٧٥
ب - أَنْ يَكُونَ الْفَرْعُ مُوسِرًا وَهَذَا بِاتِّفَاقِ الْفُقَهَاءِ، أَوْ قَادِرًا عَلَى التَّكَسُّبِ وَهُوَ مَا ذَهَبَ إِلَيْهِ الْحَنَابِلَةُ وَهُوَ الأَْصَحُّ عِنْدَ الشَّافِعِيَّةِ، وَالرِّوَايَةُ الَّتِي جَزَمَ بِهَا صَاحِبُ الْهِدَايَةِ عِنْدَ الْحَنَفِيَّةِ (٣) ، وَأَنْ يَكُونَ فِي مَالِهِ أَوْ كَسْبِهِ فَضْل عَنْ نَفَقَةِ نَفْسِهِ وَوَلَدِهِ وَامْرَأَتِهِ، فَإِنْ لَمْ يَفْضُل مِنْهُ شَيْءٌ لاَ تَجِبُ عَلَيْهِ النَّفَقَةُ
মর্মার্থ- নিকটাত্মীয়র উপর অন্য গরীব আত্মীয়র খোরপোষ ওয়াজিব হওয়ার জন্য শর্ত হল, ঐ নিকটাত্মীয় নিজে স্বাবলম্বী হওয়া। তার বিবি বাচ্ছার খোরাকি আদায় করার পর তার নিকট অতিরিক্ত মাল সম্পদ অবশিষ্ট থাকা। যদি তার নিকট অতিরিক্ত কোনো সম্পদ না থাকে, তাহলে তার উপর অন্যর খোরপোষ ওয়াজিব হবে না।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3712


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পরিবারে বড় ভাই হিসেবে ছোট বোনকে সর্বদা এবং ছোট ভাইকে সাবালক হওয়ার পূর্ব পর্যন্ত আর্থিক বিষয় দেখাশোনা করতে হবে।এটা ওয়াজিব। ছোট ভাই বালেগ হওয়ার পর যদি তার আর্থিক বিষয় দেখাশোনা না করে, তাহলে এজন্য বড় ভাইয়ের গুনাহ হবে না।  তবে বালেগ হওয়ার পরও বোনের দেখাশোনা করতে হবে।

হ্যা, ভাই নিজে স্বাবলম্বী না হলে, তার নিকট নিজ পরিবারের খরচের চেয়ে অতিরিক্ত টাকা না থাকলে, তখন উক্ত ভাইয়ের উপর অন্যদের খোরপোষ ওয়াজিব হবে না। তখন তাদের লালনপালনের দায়ভার অন্য আত্মীয়র উপর চলে যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,760 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...