আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
153 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম হযরত!

আমার ছোট ভাই, ১৮ বছর বয়স।  সে আমার মামাতো বোনের সাথে হারাম রিলেশনে লিপ্ত। তো তারা অনেক সময় তাদের সম্পর্ক নিয়ে মিথ্যা বলে, বলে যে তাদের সম্পর্ক নাই,কিন্তু গোপনে রয়ে যায়। এভাবে চলতে থাকলে তো আমার বাবা মার গুনাহ হবে। তাদের বিয়ে দেয়াও এত সহজ নয়।  আমি একদিন ওদের অবস্থা বুঝার জন্য পারমিশন ছাড়া ছোট ভাইয়ের ফোনে শুধু মামাতো বোনের সাথে চ্যাটিং চেক করেছি,  যে তারা আসলে কতটা গভীর বা কি অবস্থায় আছে। এতে কি আমার গুনাহ হয়েছে?

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নারী পুরুষের বিবাহ বহির্ভূত প্রেম ভালবাসা হারাম ও নাজায়েয । অবৈধ ও হারাম কাজ থেকে নিজেও বাঁচতে হবে এবং পরিবারবর্গের সবাইকেও বাঁচাতে হবে।
আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا قُوا أَنفُسَكُمْ وَأَهْلِيكُمْ نَارًا وَقُودُهَا النَّاسُ وَالْحِجَارَةُ عَلَيْهَا مَلَائِكَةٌ غِلَاظٌ شِدَادٌ لَّا يَعْصُونَ اللَّهَ مَا أَمَرَهُمْ وَيَفْعَلُونَ مَا يُؤْمَرُونَ
মুমিনগণ, তোমরা নিজেদেরকে এবং তোমাদের পরিবার-পরিজনকে সেই অগ্নি থেকে রক্ষা কর, যার ইন্ধন হবে মানুষ ও প্রস্তর, যাতে নিয়োজিত আছে পাষাণ হৃদয়, কঠোরস্বভাব ফেরেশতাগণ। তারা আল্লাহ তা’আলা যা আদেশ করেন, তা অমান্য করে না এবং যা করতে আদেশ করা হয়, তাই করে।( সূরা তাহরীম-০৬)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নিজের ছোট ভাইকে গোনাহ থেকে বাঁচাতে তার ফোন চেক করা নাজায়েয হবে না। আপনার উচিৎ, যে আপনি আপনার ভাইয়ের বিবাহ দেওয়ার যাবতীয় চেষ্টা প্রচেষ্টা করবেন। কেননা বিবাহই একমাত্র সহজ রাস্তা যা দিয়ে এই গোনাহ থেকে বিরত থাকাটা এই সময়ে সহজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...