আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
43 views
in পবিত্রতা (Purity) by (18 points)
আমি শুনেছি নাপাকি যদি ১ দিরহামের পরিমান কম হয় তাহলে নামাজ হয়ে যাবে,,, এখন ১ দিরহামের চেয়ে কম নাপাকি নিয়ে নামাজের ইনামতি করা যাবে কি না??? যদি নামাজ পড়ার মতন উপযুক্ত লোক না থাকে??

উত্তর টা দ্রুত দিলে খুবই উপকার হয়,,

1 Answer

0 votes
by (713,800 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নাজাসতে গালিজা এক দিরহামের চেয়ে কম হলে ক্ষমাযোগ্য। এর অর্থ হল, যদি এই পরিমাণ নাজাসত কাপড় বা শরীরে লাগে, এবং জানা না যায়, তাহলে তা ক্ষমাযোগ্য। এবং এই সময়ে যে নামায পড়া হবে, সেটা ক্ষমাযোগ্য। তবে যদি নাজাসত লেগেছে, এ কথা জানা থাকে, এবং উক্ত নাজাসতকে ধৌত করতে কোনো প্রকার অসুবিধা না থাকে, তাহলে যদি এক দিরহামের চেয়ে কম হয়, তাহলে তখন ধৌত করা উত্তম এবং এটাই সতর্কতামূলক পদক্ষেপ। হ্যা, এক দিরহাম সমপরিমাণ নাজাসত কাপড়ে লেগেছে, এমতাবস্থায়  উক্ত নাজাসতকে সাথে নিয়ে নামায পড়া মাকরুহ।

لما في الدر المختار:
"(و) عفي ... (وبول انتضح كرءوس إبر)".
وفي الرد:
"فرءوس الإبر تمثيل للتقليل، كما في القهستاني عن الطلبة، لكن فيه أيضًا عن الكرماني: أن هذا ما لم ير على الثوب، وإلا وجب غسله إذا صار بالجمع أكثر من قدر الدرهم".
(الدر المختار مع رد المحتار 1/322، ط: سعيد)

وفيه أيضًا:
"وقد نقله أيضاً في الحلية عن الينابيع، لكنه قال بعده: والأقرب أن غسل الدرهم وما دونه مستحب مع العلم به والقدرة على غسله، فتركه حينئذ خلاف الأولى، نعم الدرهم غسله آكد مما دونه، فتركه أشد كراهةً كما يستفاد من غير ما كتاب من مشاهير كتب المذهب. ففي المحيط: يكره أن يصلي ومعه قدر درهم أو دونه من النجاسة عالماً به؛ لاختلاف الناس فيه". (1/317)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নাজাসত লেগেছে, একথা যদি জানা থাকে, এবং ধৌত করাও সম্ভব, এমতাবস্থায় ১ দিরহামের চেয়ে কম নাপাকি নিয়ে নামাজের ইনামতি করা অনুত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,800 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...