আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আমার এক বান্ধবীর স্বামী কিছুদিন আগে মারা গিয়েছেন। ওদের কোনো সন্তান নেই। স্বামীর সাথে সে একটি ভাড়া বাড়িতে থাকত। বাসায় আসবাবপত্র ছিল যা তার স্বামী কিনেছিল এবং কিছু তার বাবার বাসা থেকে দিয়েছিল। স্বামী মারা যাওয়ার কয়েকদিন পরেই ওর শ্বশুরবাড়ির লোকজন এসে ওদের বাড়ির সমস্ত ফার্নিচার নিয়ে গেছে এমনকি ওর বাবার বাসা থেকে যেগুলো দিয়েছিল সেসব সহ। ওর স্বামী যেহেতু সরকারি চাকুরী করত তাই অফিস থেকে বাবা মায়ের জন্য ১০ লক্ষ এবং স্ত্রীর জন্য ১০ লক্ষ টাকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। ওর শ্বশুর শাশুড়ী ওনাদের ১০ লক্ষ  টাকা নেয়ার পর ওকে যে ১০ লক্ষ দেয়ার কথা ছিল সেই টাকাটা ওনারা আটকে দিয়েছেন। ওনারা ওকে সেই টাকা নিতে দেবেন না। এমন পরিস্থিতিতে আমার বান্ধবীর কি করা উচিত?  ওর স্বামীর কেনা আসবাব এবং অফিস থেকে পাওয়া টাকার মধ্য থেকে কতটুকু ও পাবে? অফিস থেকে স্ত্রী হিসেবে ওকে যে ১০ লক্ষ টাকা দেবে সেটা কি ইসলামী শরিয়া অনুযায়ী ও নিতে পারবে না?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জবিউল ফুরুজঃ
এদের অংশ পবিত্র কোরআন শরীফে নির্ধারণ করে দেয়া আছে। জবিউল ফুরুজ হল ১২ জন। এদের মধ্যে ৪ জন পুরুষ এবং বাকি ৮ জন মহিলা। ৪ জন পুরুষ হল - ১) স্বামী, ২)পিতা, ৩)দাদা, ৪) সৎ ভাই (বৈপিত্রেয়)। ৮ জন মহিলা হল - ১)স্ত্রী, ২)কন্যা, ৩)পুত্রের কন্যা, ৪)মাতা, ৫)দাদি এবং নানি, ৬)সহোদর বোন, ৭) সৎ বোন (বৈমাত্রেয়), ৮)সৎ বোন (বৈপিত্রেয়)। নির্ধারিত অংশের পরিমান নিম্নরূপঃ
(১) স্বামী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(২) স্বামী ১/২ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৩) স্ত্রী ১/৮ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(৪) স্ত্রী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৫) কন্যা ১/২ পাবে যখন একজন মাত্র কন্যা থাকে এবং পুত্র না থাকে।
(৬) কন্যা ২/৩ পাবে যখন দুই বা ততধিক কন্যা থাকে এবং পুত্র না থাকে।
(৭) কন্য অবশিষ্ট ভোগী হিসাবে পাবেন যখন এক বা একের অধিক পুত্র থাকে।


এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/343


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রথম কথা হল, স্ত্রী তার বাবার বাড়ী থেকে যেইসব আসবাব পত্র এনেছে, সেই সব আসবাব পত্র স্ত্রীকে ফিরত দিতে হবে।সেগুলো স্বামীর বাড়ীর লোকজন আটকাতে পারবে না। অফিস থেকে যেই ১০ লক্ষ টাকা স্ত্রীর নামে বরাদ্ধ হয়েছে, সেই সব টাকা স্ত্রী পাবে।

এছাড়া স্বামী যদি ব্যক্তিগত কোনো সম্পদ থাকে, সেই সম্পদ থেকে এবং স্বামীর পিতা জীবিত না থাকলে স্বামী পৈত্রিক সূত্রে প্রাপ্ত সম্পদ থেকে স্ত্রী ৪ ভাগের এক ভাগ পাবে(যদি কোনো সন্তান না থাকে)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...