আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
36 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (2 points)
reopened by
১. আমি কোনো এক ব্যাক্তির মুখে এরূপ একটি হাদিস/কোরআনের আয়াত শুনি - "যে ব্যাক্তি হজ্বের নিয়তে আরাফাতের ময়দানে উপস্থিত হলো, সে যদি পরবর্তীতে সন্দেহ করে যে তার হজ্ব কবুল হয়েছে কি না- সে যেন কবিরা গুনাহ করলো"

এটি কি আদৌ কোনো হাদিস বা এরূপ কোনো নির্দেশনা কি কোথাও আছে?
যদি এটি ঠিক হয় তাহলে তো শুধু আরাফতের ময়দানে উপস্থিত হওয়ার কারণেই হাজার ভুল করলেও মানুষের হজ্ব কবুল হয়ে যায়!

২. আমার বাবা-মা এই বছর হজ্ব করেছেন আলহামদুলিল্লাহ। কিন্তু সাম্প্রতিক সময়ে তাদের বিভিন্ন বিষয়ে সন্দেহ হচ্ছে এবং তারা মনে করছেন যে তাদের হজ্ব হয়তোবা সঠিকভাবে হয়নি বা কিছু ত্রুটি রয়ে গিয়েছে। এমতাবস্থায় করণীয় কী?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) 
 "যে ব্যাক্তি হজ্বের নিয়তে আরাফাতের ময়দানে উপস্থিত হলো, সে যদি পরবর্তীতে সন্দেহ করে যে তার হজ্ব কবুল হয়েছে কি না- সে যেন কবিরা গুনাহ করলো"

এমন কোনো কথা কুরআন হাদীসের কোথাও শুনিনি।

হাদীসে এসেছে,
« من حج هذا البيت فَلَمْ يَرْفُثْ، وَلَمْ يَفْسُقْ، رَجَعَ كَيَوْمِ وَلَدَتْهُ أُمُّهُ»
“যে ব্যক্তি এ ঘরের হজ পালন করলো এবং অশালীন কথাবার্তা ও গুনাহ থেকে বিরত রইল, সে নবজাতক শিশু, যাকে তার মা এ মুহূর্তেই প্রসব করেছে, তার ন্যায় নিষ্পাপ হয়ে ফিরবে”।(সহীহ বুখারী-১৫২১)


(২) কোনো ফরয আদায়ের পর কবুল হওয়ার অাশা রাখাই মু'মিনের দায়িত্ব ও কর্তব্য। আপনার বাবা মা কবুল হওয়ার জন্য দু'আ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...