আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (3 points)
1 মুহরিম অবস্থায় ব্রাশ টুথ পেস্ট ইত্যাদি ব্যবহার করা যাবে কি? যদি না যায় তাহলে দাঁত পরিস্কার করার পদ্ধতি কি? দাঁতে খাবার আটকে গেলে টুথ পিক দিয়ে খাবার বের করা যাবে কি? গেলে খাবার বের করার ফলে রক্ত আসলে এহরামের কোনো সমস্যা হবে কি? এক্ষেত্রে আসলে বিধান কি?

2 মুহরিম অবস্থায় গোসল করার সময় অথবা চুল মুছার সময় চুল পড়লে সমস্যা আছে কি? যেটা স্বাভাবিকভাবে প্রতিনিয়ত পড়ে। যদি সমস্যা হয়, তাহলে এক্ষেত্রে করণীয় কি?

3 হালকা গন্ধ অথবা গন্ধ ছাড়া লোশন বা এই জাতীয় কিছু ব্যবহার করা যাবে কি? না গেলে কারো ত্বক বেশি খসখসে হলে কি করণীয়? যদি ফেটে যাওয়ার আশঙ্কা থাকে?

4 মুহরিম অবস্থায় নাকি গন্ধযুক্ত খাবার খাওয়া যায় না। এক্ষেত্রে গন্ধ দিয়ে কতটুকু পরিমাণ বুঝানো উদ্দেশ্য..? কেননা, প্রত্যেক খাবারেরই তো কম বেশি ঘ্রাণ আছে। এখানে আসলে কতটুকু গন্ধ বুঝানো উদ্দেশ্য?

5 কোনো মহিলার চুল যদি স্বাভাবিকভাবেই গোছা গোছা হয়। এবং একেক গোছার সাইজ যদি একেকরকম হয়, তাহলে হজ্জ বা উমরাতে হালাল হওয়ার জন্য যে চুলের কিয়দংশ কর্তন করবে এক্ষেত্রে কি প্রতিটি গোছা ধরে ধরে কাটতে হবে নাকি সমস্ত চুল একসাথে ধরে কাটবে। কোনো গোছা একটু কম কাটলো কোনোটা একটু বেশি কোনোটা কাটলোই না, এতে কোনো সমস্যা নেই। এরকম কিছু? নাকি এক্ষেত্রে ভীন্ন পদ্ধতি? এক্ষেত্রে আসলে পদ্ধতিটা কি হবে?

1 Answer

0 votes
by (678,560 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
মুহরিম অবস্থায় ব্রাশ টুথ পেস্ট ইত্যাদি ব্যবহার করা যাবে।
তবে সুগন্ধি মুক্ত টুথপেস্ট ব্যবহার করা আবশ্যক ।

(০২)
মুহরিম অবস্থায় গোসল করার সময় অথবা চুল মুছার সময় অনিচ্ছাকৃত চুল পড়লে (যেটা স্বাভাবিকভাবে প্রতিনিয়ত পড়ে) সমস্যা নেই।

(০৩)
গন্ধ ছাড়া লোশন বা এই জাতীয় কিছু ব্যবহার করা যাবে। 

তবে ঘ্রান বিশিষ্ট লোশন ব্যবহার করা যাবেনা।

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنِ ابْنِ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا: أَنَّ رَسُولَ اللَّهِ - صلى الله عليه وسلم - سُئِلَ: مَا يَلْبَسُ الْمُحْرِمُ مِنَ الثِّيَابِ فَقَالَ: «لَا تَلْبَسُوا الْقُمُصَ, وَلَا الْعَمَائِمَ, وَلَا السَّرَاوِيلَاتِ, وَلَا الْبَرَانِسَ, وَلَا الْخِفَافَ, إِلَّا أَحَدٌ لَا يَجِدُ النَّعْلَيْنِ فَلْيَلْبَسْ الْخُفَّيْنِ وَلْيَقْطَعْهُمَا أَسْفَلَ مِنَ الْكَعْبَيْنِ, وَلَا تَلْبَسُوا شَيْئًا مِنَ الثِّيَابِ مَسَّهُ الزَّعْفَرَانُ، وَلَا الْوَرْسُ». مُتَّفَقٌ عَلَيْهِ وَاللَّفْظُ لِمُسْلِمٍ -

’আবদুল্লাহ ইবনু ’উমার (রাঃ) হতে বর্ণিত যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞাসিত হলেন, মুহরিম ব্যক্তি কী প্রকারের কাপড় পরবে? আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ সে জামা, পাগড়ী, পায়জামা, টুপি ও মোজা পরিধান করবে না। তবে কারো জুতা না থাকলে সে টাখনুর নিচ পর্যন্ত মোজা কেটে (জুতার ন্যায়) পরবে। তোমরা জাফরান বা ওয়ারস (এক প্রকার খুশবু) রঞ্জিত কোন কাপড় পরবে না।

(বুখারী ১৩৪, ৩৬৬, ১৫:৪২, ১৮৪২, মুসলিম ১১৫৭, তিরমিযী ৮৩৩, নাসায়ী ২৬৬৬, ২৬৬৭, আবূ দাউদ ১৮২৩, ইবনু মাজাহ ২৯২৯, ২৯৩২, আহমাদ ৪৪৪০, ৪৪৬৮, মুওয়াত্তা ৭১৬, ৭১৭, দারেমী ১৭৯৮।)

(০৪)
মুহরিম অবস্থায় নাকি ঘ্রানযুক্ত ফল ইত্যাদি খাবার খাওয়া যাবে।

তবে স্বেচ্ছায় ফলের সুঘ্রাণ নেয়া মাকরূহ হবে। এক্ষেত্রে কোন দম ইত্যাদি ওয়াজিব হবে না।

(০৫)
সমস্ত চুল একসাথে ধরে কাটবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...