আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (6 points)
আসসালামু আলাইকুম।
এবার হজ্বে যেতে দুইজনের জন্য  প্রায় ১৬ লক্ষ টাকা লাগছে। আমার আব্বু তার পেনশনের টাকা দিয়ে ২০১৯ সালে হজ্বে যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করে। করোনার কারণে এতদিন যেতে পারেনি। এবার ইনশাআল্লাহ তারা যেতে চাচ্ছে৷ যেহেতু অন্যবারের থেকে এবার প্রায় দ্বিগুণ খরচ লাগছে, তারা চাইলে কি সামনের বার যেতে পারবে ইনশাআল্লাহ নাকি এবার যাওয়াই উত্তম?
এবার পত্রিকায় বিভিন্ন দেশের তুলনামূলক খরচ নিয়ে লেখালেখি হচ্ছে, মানুষও কম যাচ্ছে। ইনশাআল্লাহ আশা করা যায় সামনের বছর এই জুলুম কিছুটা হলেও কমবে। এজন্যই আমার প্রশ্নটা।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তেমন কষ্ট না হলে, এবৎসর যাওয়াই উত্তম কেননা হায়াত মউতের কথা তো আর কেউ বলতে পারে না।তবে আর্থিক সমস্যা থাকলে আগামী বৎসরও যেতে পারবেন।এতে গোনাহ হবে না।
"الحج واجب علی الأحرار البالغین العقلاء الأصحاء إذا قدروا على الزاد والراحلة فاضلاً عن المسکن، وما لا بد منه، وعن نفقة عیاله إلى حین عوده، وكان الطریق آمناً ووصفه الوجوب".
(الهداية، كتاب الحج، (1/249) ط: مكتبة رحمانية، لاهور)

فرض مرة على الفور في الأصح وشروط فرضيته ثمانية على الأصح الإسلام والعقل والبلوغ والحرية والوقت والقدرة على الزاد ولو بمكة بنفقة وسط والقدرة على راحلة مختصة به أو على شق محمل بالملك أو الإجارة لا الإباحة والإعارة لغير أهل  مكة ومن حولهم إذا أمكنهم المشي بالقدم والقوة بلا مشقة وإلا فلا بد من الراحلة مطلقا. وتلك القدرة فاضلة عن نفقته ونفقته عياله إلى حين عوده وعما لا بد منه - كالمنزل وأثاثه وآلات المحترفين - وقضاء الدين."
(1/727، 728، کتاب الحج ، ط؛  دارالکتب العلمیہ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...