আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আস সালামু আলাইকুম,
বেশ কিছু ব্যাপারে জানার দরকার ছল হুজুর।

১. জেলখানার ভিতরে বন্দীদের জন্য কি জুম'আ আদায় করা জায়েয?

২. প্রবাসে যেখানে জামে' মাসজিদ খুজে পাওয়া যায় না, সেসব জায়গায় জুম'আ আদায়ের হুকুম কি?

৩. ইসলামী হুকুমাত না থাকলে জুম'আ হয়না- এ কথা কি সঠিক?

৪. প্রয়োজনে ১/২ লাইনে কি জুম'আর খুতবা দেয়া যাবে?

৫. বার বার বলার পরে ও পরিবারের  বাকিরা দ্বীনি অনেক ফরজ বিধানের ব্যাপারে উদাসীন। এতে নিজের ও দ্বীন পালনে  সমস্যা হয়। সেক্ষেত্রে কি আলাদা  থাকলে গুনাহ হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)জেলখানার ভিতরে বন্দীদের জন্য জুম'আ আদায় করা জায়েয  হবে।(তাকী উসমানী দাঃবাঃ কর্তৃক লিখিত ফেকহী মাকালাত দ্রষ্টব্য) 

(২) প্রবাসে যেখানে জামে' মাসজিদ খুজে পাওয়া যায় না, সে সব জায়গায় জুম'আ আদায় করা যাবে না। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/

(৩) ইসলামী হুকুমাত না থাকলে জুম'আ হয়না- এ কথা  সঠিক নয়। 
في الشامیة:
"إنها تصح في البلاد التي استولیٰ علیها الکفار کما سنذکره". (ص ۵۳۷ جلد اول)
وفی ص541:
" فلو الولاة کفاراً یجوز للمسلمین إقامة الجمعة، ویصیر القاضي بتراضي الملسمین ..." الخ
فتاوی دار العلوم دیوبند جلد 5-260۔ 

দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয়,
فتوی: 2085=1916/ د
اقامت جمعہ کی صحت کے لیے اسلامی اور غیراسلامی ملک دونوں برابر ہیں، فقہائے کرام نے صحت جمعہ کے لیے چھ شرطیں بیان کی ہیں:
(۱) مصر یا فنائے مصر کا ہونا۔ (۲) بادشاہ یا اس کے نائب کا امام بننا جہاں اسلامی بادشاہ موجود نہیں ہیں وہاں فقہاء نے اس شرط کو ترک کردیا ہے، مسلمان جس کو امام جمعہ بنائیں اس کے پیچھے نماز جمعہ ادا کرنا جائز ہے۔ (۳) ظہر کا وقت ہونا (۴) خطبہ کا ہونا۔ (۵) اذن عام ہونا۔ (۶) جماعت کا ہونا۔ (۷) خطبہ کا جمعہ سے پہلے ہونا۔ کسی غیراسلامی ملک کے شہر یا قصبہ یا بڑے گاوٴں (جو مثل قصبہ معلوم ہوتا ہے)میں مسلمان کسی کو امام جمعہ مقرر کرلیں تو اسکے پیچھے نماز جمعہ اداء کرنا جائز ہے، چھوٹے گاوٴں (قریہ صغیرہ) میں جمعہ واجب نہیں ہوتا وہاں ظہر کی نماز ادا کی جائے گی۔


(৪) প্রয়োজনে ১/২ লাইনে জুম'আর খুতবা দেয়া যাবে।আলহামদু লিল্লাহ বললেই খতবাহ হয়ে যায়,তবে এদ্বারা খুতবাহর মুস্তাহাব আদায় হবে না। মুস্তাহাব খুতবাহ সম্পর্কে জানতে খুতবাতুল আহকাম সংগ্রহ করে নিবেন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' থেকে সাধারণত এইভাবে খুতবাহ বর্ণিত রয়েছে,
 رسول اللہ ﷺ سے درج ذیل خطبہ مطلقاً ثابت ہے: 
((إِنَّ الْحَمْدَ لِلّٰہِ نَحْمَدُہُ وَ نَسْتَعِیْنُہُ، مَنْ یَّھْدِہِ اللہُ فَلاَ مُضِلَّ لَہُ وَ مَنْ یُّضْلِلْ فَلاَ ھَادِيَ لَہُ، وَ أَشْھَدُ أَن لاَّ إِلٰہَ إِلاَّ اللہُ وَحْدَہُ لَا شَرِیْکَ لَہُ وَ [أَشْھَدُ] أَنَّ مُحَمَّدًا عَبْدُہُ وَ رَسُوْلُہُ، أَمَّا بَعْدُ:)) (صحیح مسلم: 868، سنن النسائی 6/ 89۔ 90 ح 3280 وسندہ صحیح والزیادۃ منہ)
((فَإِنَّ خَیْرَ الْحَدِیْثِ کِتَابُ اللہِ، وَ خَیْرَ الْھَدْيِ ھَدْيُ مُحَمَّدٍ (ﷺ) وَ شَرَّ الْأُمُوْرِ مُحْدَثَاتُھَا وَ کُلَّ بِدْعَۃٍ ضَلاَلَۃٌ)) (صحیح مسلم: 867)


৫. 
আল্লাহ তা'আলা বলেনঃ 
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ﺇِﻥَّ ﺭَﺑَّﻚَ ﻫُﻮَ ﺃَﻋْﻠَﻢُ ﺑِﻤَﻦ ﺿَﻞَّ ﻋَﻦ ﺳَﺒِﻴﻠِﻪِ ﻭَﻫُﻮَ ﺃَﻋْﻠَﻢُ ﺑِﺎﻟْﻤُﻬْﺘَﺪِﻳﻦَ
আপন পালনকর্তার পথের প্রতি আহবান করুন হেকমত তথা জ্ঞানের কথা বুঝিয়ে ও নরমভাবে উপদেশ শুনিয়ে, এবং তাদের সাথে বিতর্ক করুন পছন্দ যুক্ত পন্থায়। নিশ্চয় আপনার পালনকর্তাই ঐ ব্যক্তি সম্পর্কে বিশেষ ভাবে জ্ঞাত রয়েছেন, যে তাঁর পথ থেকে বিচ্যুত হয়ে পড়েছে এবং তিনিই ভাল জানেন তাদেরকে, যারা সঠিক পথে আছে।(সূরা নাহল-১২৫)

হেকমতের সাথে বুঝানোর পরও কোনো পরিবর্তন না হলে, তখন আপনি অন্যত্র বসবাস করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...