আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ ।

কোনো কিতাব বিক্রেতা যদি কিতাব বিক্রির আগে কিতাবটা নিজে পড়ে দেখেন, তারপর বিক্রি করেন তাহলে কি সেটা সেকেন্ড হ্যান্ড বলে গণ্য হবে নাকি ইনটেক হিসেবে গণ্য হবে??

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কিতাব বিক্রেতা কিতাবটি বিক্রির পূর্বে যদি পড়েন,তাহলে এদ্বারা বিতাবটি সেকেন্ড হেন্ড হবে না। কেননা এই পড়ার দ্বারা সাধারণত কিতাবের কোনো ক্ষয়ক্ষতি হবে না। তাছাড়া উরফ বা সমাজে প্রচলিত নিয়ম অনুসারে এদ্বারা উক্ত বিক্রিত পণ্যের মধ্যে কোনো প্রকার ক্ষয়ক্ষতি ধরে নেওয়া হয় না। হ্যা, কিতাবে পৃষ্টা কাভারে যেন কোনো প্রকার ক্ষয়ক্ষতি না হয়, সেদিকে যথেষ্ট খেয়াল রাখা উচিত। 

এই সমস্ত জিনিষ সাধারণ ক্রয়ের সময় দেখে নিয়েই ক্রয়-বিক্রয় সম্পাদিত হয়। পৃষ্টা বা কাভার ফাড়া চিড়া না হলেই ক্রয়বিক্রয় সম্পাদিত হয়ে যায়। 


نئی کتاب یا نیا رسالہ جس کا کچھ حصہ پڑھ لیا جائے یا مکمل پڑھ لیا جائے، اس کو پوری قیمت پر بیچنے کا کیا حکم ہے؟ 
جواب
فروخت کنندہ کو اختیار ہے کہ جس قیمت پر بیچنا  چاہے بیچ سکتا ہے، لہٰذا اگر خریدار مکمل قیمت پر خریدنے پر راضی ہو  تو مکمل قیمت  پر بیچنا جائز ہے۔
مجلۃ الاحکام العدلیۃ میں ہے:
"الثمن المسمى هو الثمن الذي يسميه ويعينه العاقدان وقت البيع بالتراضي سواء كان مطابقا للقيمة الحقيقية أو ناقصا عنها أو زائدا عليها."
(مجلة الاحكام العدلية، ص:33، ط:نور محمد، كارخانه تجارتِ كتب، آرام باغ، كراتشي)
فقط والله اعلم
فتوی نمبر : 144405101135
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...