আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম হুজুর।
হুজুর আমি খুব মারাত্মক চাপে পড়ে গেছি। যেহেতু মানসিক চাপের কারণে Degree প্রথম বর্ষের ইনকোর্স পরীক্ষা দিতে পারি নাই, এই ইনকোর্স পরীক্ষা ২০ নাম্বার এ হয়, এইখান থেকে প্রাপ্ত নাম্বার ফাইনাল পরীক্ষায় যোগ করা হয়। যদি ইনকোর্স এ ফেল দেয় তাহলে ফাইনালে ফেল আসে।তাই ফাইনাল পরীক্ষার আগে কলেজে যোগাযোগ করলে সেখানের একজন সহকারী আমাকে বললো যে উনাকে ২শত টাকা দিতে, সেটা বিকাশ অথবা মোবাইল ফোনে রিচার্জ। তাহলে উনি পরীক্ষার খাতায় যিনি নাম্বার দেন উনাকে বলে পাশ মার্ক সহ ১৫ অথবা ১৪ নাম্বার করে দেবেন।
এখন হুজুর সমস্যা হলো যে,  উনি তো আমার কাছে ২শত টাকা চাইলেন যে ওইটা তো ঘুষ।
পরে আমি উনাকে বলি যে আমি আপনাকে খুশি হয়ে দেবো ১শত টাকা হোক বা ২শতটাকা হোক, আমাকে সাহায্য করার স্বরুপ।

এখন হুজুর।
১| যেহেতু তিনি আমাকে আশ্বাস দিয়েছেন যে তিনি আমাকে পাশ মার্ক যোগ করে দেবেন, তাই আমি যদি তাকে খুশি হয়ে ১শত বা ২শত টাকা দেই,তাহলে এটা কি ঘুষ বলে গণ্য হবে?

২| লোকটা তো আমার কাছে ২শত টাকা চেয়েছে কাজটা করে দিবে তাই। এখন আমি যদি তাকে ২শত টাকা দেই তাহলে এটা কি ঘুষ বলে গণ্য হবে?

৩| আমি যদি মনে মনে এই নিয়ত করে দেয় যে, আমি তাকে ঘুষ দেবো না, যেহেতু তিনি আমাকে পাশ মার্ক যোগ করতে সাহায্য করছেন, তাই তাকে আমি খুশি হয়েই এই টাকা গুলো দেবো,তখন কি সেটা ঘুষ বলে গণ্য হবে? আমার কি গুণাহ হবে?

৪| যেহেতু তিনি বলেছেন যে টাকা না দিলে উনি সাহায্য করবেন না, তাই এখন কিভাবে উনাকে টাকাগুলে দিলে সেটা আর ঘুষ বলে গণ্য হবে না? আমার করণীয় কি?

শ্রদ্বেয় হুজুর, আমাকে উত্তর দিয়ে সাহায্য করুন।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(এক)
ঘুষ কবিরা গুনাহ সমূহের একটি।
হযরত আব্দুল্লাহ ইবনে উমর রাযি থেকে বর্ণিত,

ﻋﻦ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻋَﻤْﺮٍﻭ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﻟَﻌَﻦَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺍﻟﺮَّﺍﺷِﻲ ﻭَﺍﻟْﻤُﺮْﺗَﺸِﻲ .
ঘুষ প্রদাণকারী ও গ্রহণকারী উভয়ের উপর রাসূলুল্লাহ সাঃ লা'নত দিয়েছেন।(মুসনাদে আহমদ-৬৭৯১সুনানে আবু-দাউদ-৩৫৮০)

(দুই)
ঘুষ দেওয়া ব্যতীত যদি নিজ প্রাপ্য হক আদায় করা সম্ভব না হয়, তাহলে এমতাবস্থায় ঘুষ দেয়া জায়েয।অন্যথায় ঘুষ দেয়া হারাম।তবে ঘুষ গ্রহণ করা সর্বাবস্থায়-ই নাজায়েয ও হারাম।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/604


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
ঘুষ দিয়ে পরীক্ষায় পাশ নম্বর অর্জন করা জায়েয হবে না। তবে যদি এমন হয় যে, শত সুন্দর করে লিখলেও যদি ঘুষ দেয়া না হয়,তাহলে পাশ দেয়া হবে না, তবে এই প্রকারের ঘুষ দেওয়ার রুখসত থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...