আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
976 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (48 points)
কোন অমুসলিম যদি আল্লাহর  নাম নিয়ে জবাই করে তাহলে সেই গোস্ত বা মুরগি খাওয়া কি হালাল হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 

,
অমুসলিম যদি আহলে কিতাব (ইহুদী খ্রিস্টান)  হয়,তাহালে তাদের জবাই কৃত হালাল পশু দুইটি শর্তের ভিত্তিতে মুসলমানদের খাওয়া  জায়েজ আছে।
,
এক,
ইসলামী শরীয়ত সম্মত পন্থায় জবাই করতে হবে।
,
সেটি হলোঃ 
জবাই করার সময় চারটি রগ কাটতে হবে। সে চারটি রগ হচ্ছে, শ্বাস নালী, খাদ্যনালী এবং শ্বাস নালীর দুই পার্শ্বের দুটি মোটা রগ। কোনো কারণে চারটি রগ না কেটে তিনটি কাটলে গোশত খাওয়া বৈধ হবে। কিন্তু তিনটির কম কাটলে সেই পশু বা পাখি মৃত বলে গণ্য হবে এবং তা খাওয়া বৈধ হবে না।  (বেহেশতি জেওর, পৃষ্ঠা-৩৭৫)

দুই,
স্পষ্ট ভাবে আল্লাহর নাম নিয়েই জবাই করতে হবে,ঈসা আঃ বা অন্য কোনো নবির নামে জবাই করা যাবেনা।

সুরা মায়েদার ০৫ নং আয়াতে আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
   
اَلۡیَوۡمَ اُحِلَّ لَکُمُ الطَّیِّبٰتُ ؕ وَ طَعَامُ الَّذِیۡنَ اُوۡتُوا الۡکِتٰبَ حِلٌّ لَّکُمۡ ۪ وَ طَعَامُکُمۡ حِلٌّ لَّہُمۡ ۫ وَ الۡمُحۡصَنٰتُ مِنَ الۡمُؤۡمِنٰتِ وَ الۡمُحۡصَنٰتُ مِنَ الَّذِیۡنَ اُوۡتُوا الۡکِتٰبَ مِنۡ قَبۡلِکُمۡ اِذَاۤ اٰتَیۡتُمُوۡہُنَّ اُجُوۡرَہُنَّ مُحۡصِنِیۡنَ غَیۡرَ مُسٰفِحِیۡنَ وَ لَا مُتَّخِذِیۡۤ اَخۡدَانٍ ؕ وَ مَنۡ یَّکۡفُرۡ بِالۡاِیۡمَانِ فَقَدۡ حَبِطَ عَمَلُہٗ ۫ وَ ہُوَ فِی الۡاٰخِرَۃِ مِنَ الۡخٰسِرِیۡنَ ﴿۵﴾

আজ তোমাদের জন্য বৈধ করা হল সব ভাল বস্তু এবং যাদেরকে কিতাব প্রদান করা হয়েছে, তাদের খাবার তোমাদের জন্য বৈধ এবং তোমাদের খাবার তাদের জন্য বৈধ। আর মুমিন সচ্চরিত্রা নারী এবং তোমাদের পূর্বে যাদেরকে কিতাব দেয়া হয়েছে, তাদের সচ্চরিত্রা নারীদের সাথে তোমাদের বিবাহ বৈধ। যখন তোমরা তাদেরকে মোহর দেবে, বিবাহকারী হিসেবে, প্রকাশ্য ব্যভিচারকারী বা গোপনপত্নী গ্রহণকারী হিসেবে নয়। আর যে ঈমানের সাথে কুফরী করবে, অবশ্যই তার আমল বরবাদ হবে এবং সে আখিরাতে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত। 
,

تحل ذبيحة الكتابي (اليهودي والنصراني) بشرطين :
الأول : أن يذبح الذبيحة كما يذبحها المسلم ، فيقطع الحلقوم والمريء ، وينهر الدم ، فإن كان يقتلها بالخنق أو الصعق الكهربائي أو الإغراق في الماء ، فلا تحل ذبيحته ، وكذلك المسلم لو فعل ذلك ، لم تحل ذبيحته .

الثاني : ألا يذكر عليها اسم غير الله تعالى ، كاسم المسيح أو غيره ؛ لقوله تعالى : ( وَلَا تَأْكُلُوا مِمَّا لَمْ يُذْكَرِ اسْمُ اللَّهِ عَلَيْهِ ) الأنعام/121 ، وقوله في المحرمات : ( إِنَّمَا حَرَّمَ عَلَيْكُمُ الْمَيْتَةَ وَالدَّمَ وَلَحْمَ الْخِنْزِيرِ وَمَا أُهِلَّ بِهِ لِغَيْرِ اللَّهِ ) البقرة/173 .
সারমর্মঃ আহলে কিতাবদের জবাই কৃত হালাল পশু দুইটি প্রশ্নের ভিত্তিতে খাওয়া জায়েয আছে। 
এক মুসলমানেরা যেইভাবে জবাই করে,সেইভাবেই জবাই করতে হবে।
দুই, শুধু আল্লাহর নামেই জবাই করতে হবে।   
,
★তবে আহলে কিতাব ব্যাতিত অন্যান্য অমুসলিম (যেমন হিন্দু,বৌদ্ধ,অগ্নিপূজক)  দের জবাই কৃত হালাল প্রানী বিসমিল্লাহ বলে জবাই করলেও তাহা মুসলমানদের জন্য খাওয়া হারাম।
(بہارِ شریعت حصّہ۹ص ۱۷۷، عالمگیری ج۲ ص ۲۵۵)

   
হাদীস শরীফে এসেছেঃ

 وذكر مالك ، عن جعفر بن محمد بن علي ، عن أبيه ; أن عمر بن الخطاب ذكر المجوس ، فقال : ما أدري كيف أصنع في أمرهم . فقال عبد الرحمن بن عوف : أشهد لسمعت رسول الله صلى الله عليه وسلم يقول : " سنوا بهم سنة أهل الكتاب " .
আব্দুর রহমান ইবনে আউফ রাঃ বলেন
 রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে আমি বলিতে শুনিয়াছি যে, অগ্নি-উপাসকদের সহিত তোমরা কিতাবীদের মত ব্যবহার করিবে।
(মুয়াত্তা মালিক ৬০৪)

حديث الحسن بن محمد ابن الحنفية، وغيره من التابعين، أن النبي صلى الله عليه وسلم أخذ الجزية من المجوس، وقال: "سنوا بهم سنة أهل الكتاب، غير ناكحي نسائهم، ولا آكلي ذبائحهم". وهذا مرسل، 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন যে, অগ্নি-উপাসকদের সহিত তোমরা কিতাবীদের মত ব্যবহার করিবে।
তবে তাদের সাথে বৈবাহিক সম্পর্ক করবেনা,এবং তাদের জবাই কৃত পশু খাবেনা। 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত অমুসলিম যদি আহলে কিতাব হয়,তাহলে তার আল্লাহর  নাম নিয়ে জবাই কৃত হালাল গোস্ত বা মুরগি খাওয়া হালাল হবে।
আর যদি প্রশ্নে উল্লেখিত অমুসলিম আহলে কিতাব না হয়,হিন্দু,বৌদ্ধ,নাস্তিক মুরতাদ,অগ্নিপূজক ইত্যাদি হয়,তাহলে বিসমিল্লাহ বলে মুরগী জবাই করলেও সেটি মুসলমানদের জন্য খাওয়া হারাম।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
বেহেশতি জেওর বইয়ের ৩৭৫ পৃষ্টা কই পাব।থাকলে একটা ছবি দিয়ে দিন প্লিজ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...