আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম আমি বিবাহিত,আমি দেশের বাহিরে থাকি।আমি হাসব্যান্ড এবং ২ মেয়ে নিয়ে এক stateএ থাকি আর  আমার আব্বু আম্মু অন্য state এ থাকেন। তো আমি যখন আমার বাবার বাড়ি যাই আমাদের প্লেন দিয়ে যেতে হয়। প্লেন এর টিকিটের দাম আমাদের জন্য হাসব্যান্ড এর বেতনের তুলনায়  অনেক বেশি পড়ে যার ফলে আমার স্বামীর ক্রেডিট কার্ড এ ঋণ বাড়তে থাকে। সে এতদিন স্টুডেন্ট ছিল এই বছরেই জব শুরু করল alhamdulillah। আমার ২ মেয়ে, ২ জনেই ২ বছরের বেশি হওয়াই ওদের ও টিকিট লাগে এই ক্ষেত্রে আমার হাসব্যান্ড এর একার পক্ষে খুব টাফ হয়ে যায় এই কয়েক হাজার এর টিকিটের ঋণ পরিশুধ করতে।। এখন আমার প্রশ্ন হল যদিও আমরা জানি মাহরাম ছাড়া দূরে কোথাও যাওয়া এলাও না বাট এই ৩ ঘণ্টা বিমান এ বসে থেকে বাচ্চাদের সাথে নিয়ে যাওয়া কী ইসলাম পারমিশন দেয়??

 হাসব্যান্ড এয়ারপোর্ট দিয়ে আসবেন আর আমার আব্বু অথবা ভাই আমাদের পিকআপ করবেন ইনশাআল্লাহ্। যদিও আমি রাজি হইনা কিন্তু হাসব্যান্ড এর দিকে তাকিয়ে এর আগে ৪ বার আশা যাওয়া করতে বাধ্য হয়েছি। তা না হলে সে অনেক রাগ করে উল্টো পাল্টা বলতে থাকে যেহেতু ঋণের প্রেসার পরে অনেক। এতে কী আমার বা তার গুনাহ হয়েছে!? হলে এটার কাফফারা কিভাবে দিব??

এখন এক উস্তাদ এর ক্লাস শুনিয়েছি যেখানে উনি বলেছিলেন মাহরাম ছাড়া এলাও না গুনাহ হবে সো এটা নিয়েও থিঙ্ক করছে ।। এসবের জন্য বাবার বাড়িও বেশি যেতে পারিনা। একবার আসলে ৭-৮ মাস পর যেতে হয় ।। এতদিন হয়ে গেলে আব্বু আম্মু অনেক কান্না করে,একমাত্র মেয়ে ছিলাম।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফিৎনার আশংকা না থাকলে সফরের দূরত্বের চেয়ে কম (অর্থাৎ তিনদিন তিনরাত দূরত্বের জায়গা অথবা ৭৭(এক বর্ণনায় ৮২.৫) কিলোমিটারের চেয়ে কম) দূরত্ব মহিলার জন্য মাহরাম ব্যতীত সফর করা বৈধ রয়েছে। শায়খাইন রাহ তথা ইমাম আবু হানিফা রাহ ও ইমাম আবু ইউসুফ রাহ থেকে বর্ণিত রয়েছে,একদিন একরাত দূরত্বের জায়গা থেকে কম হলে তথা (৭৭÷৩=২৫.৬)২৫.৬ কিলোমিটার বা তার চেয়ে কম পরিমাণ জায়গা হলে মহিলা মাহরাম ব্যতীত সফর করতে পারবে।অন্যথায় পারবে না। বর্তমান এই ফিতনার যুগে  নিম্নোক্ত মতামত-ই ফাতাওয়া তথা শরয়ী সিদ্ধান্ত নেয়ার যোগ্য।তবে এখানেও ফিতনার আশঙ্কা না থাকা চাই।আল্লাহ-ই ভালো জানেন।(কিতাবুন-নাওয়াযিল;১৫/৪১৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/212

মহিলাদের সর্বোত্তম পর্দা হচ্ছে ঘরের চার দেয়ালের ভিতর অবস্থান করা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/572


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বিশেষ প্রয়োজনে মহিলারা মাহরাম ব্যতিত কাছাকাছি  জায়গা তথা একদিন এক রাতের দূরত্ব সমপরিমাণ জায়গা সফর করতে পারবে। অবশ্যই সম্পূর্ণ পর্দাকে রক্ষা করে যেতে হবে। তবে এর চেয়ে বেশী মাহরাম ব্যতিত পারবে না। হ্যা, বিশেষ জরুরত হলে, তথা ভিন্ন কোনো রাস্তা না থাকলে এবং সেখানে যাওয়া জরুরী হলে তখন নেককার মহিলাদের এক জামাতের সাথে মাহরাম ব্যতিত সফর করার অনুমোদন থাকবে।
সুতরাং আপনার স্বামী সামর্থবান হওয়ার পূর্ব পর্যন্ত আপনি সফর করতে পারবেন। দিনের প্রথমাংশে সফর সফর করবেন। যখনই আপনার স্বামী সামর্থবান হয়ে যাবেন, তখন আর আপনার জন্য মাহরাম ব্যতিত সফর জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

–1 vote
1 answer 97 views
...