আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
১।আসসালামু আলাইকুম।  উস্তাদ আমি ছোট বেলাতে আমার মায়ের অসুস্থতার কারনে ১৩ দিনের মতো আমার চাচির বুকের দুধ খেয়েছি।  ওই সময় আমার চাচাত বোন আমার এক বছরের বড় ছিল এবং তখন ও ওর মায়ের দুধ পান করতো। ওর বড় ভাই ওর থেকে ৬ বছর এর বড়। আমার প্রশ্ন হচ্ছে তাহলে ওর বড় ভাই কি আমার দুধ ভাই হবেন???

২।আমি হলে থাকি আমাদের রুমে ফজরে ডেকে দেয়ার জন্য একটা লিস্ট আছে। যাতে করে আমরা যখন একা একা থাকবো তখন ফজরে ওঠার অভ্যাস হয়। তো এখন যদি কেউ ডেকে দিতে না পারে তার কাছ থেকে বিশ টাকা জরিমানা আদায় করা হয়। যাতে করে তার ডেকে দেয়ার প্রতি আগ্রহ থাকে। এবং শেষে সেই জরিমানার টাকা রুমের সবাই মিলে খাওয়া হয়। উস্তাদ আমি জানতাম যে আর্থিক জরিমানা ইসলামে হারাম। তো এই জরিমানা কি হারাম বলে গণ্য হবে? আর হারাম হয়ে থাকলে অন্য কোন ভাবে সেটাকে জায়েজ করা যাবে কিনা? যেমন আইওএমএ লেট ফি হিসাবে জরিমানা নেয়া হয় এই হিসাবে যে তাদের কিছু সুযোগ-সুবিধা বন্ধ করে দেয়া হবে এবং এই সুযোগ সুবিধা পুনরায়  নেয়ার জন্য এই টাকাটা  নেয়া হচ্ছে।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

আড়াই বৎসর পর্যন্ত এক ফোটা দুধ পান করে নিলেও হুরমতে রেযাআত প্রমাণিত হয়ে যাবে।
"قليل الرضاع وكثيره إذا حصل في مدة الرضاع تعلق به التحريم كذا في الهداية. قال في الينابيع. والقليل مفسر بما يعلم أنه وصل إلى الجوف كذا في السراج الوهاج..."
(الفتاوي الهندية -کتاب الرضاع،1/ ،342،343،ط:مکتبة حقانية)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1490


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) 
আপনি যেহেতু চাচির দুধ পান করেছেন। ঐ চাচির সমস্ত সন্তান আপনার দুধ সম্পর্কীয় ভাই/বোন। সুতরাং চাচির বড় ছেলে আপনার জন্য দুধ ভাই ও মাহরাম। 

(২)
''وفي شرح الآثار : التعزير بالمال كان في ابتداء الإسلام ثم نسخ .والحاصل أن المذهب عدم التعزير بأخذ المال''۔(الفتاوي الشامية4/61)
আর্থিক জরিমানা ইসলামের প্রাথমিক যগে ছিলো,কিন্তু পরবর্তীতে সেটাকে মানসুখ করা হয়েছে। মোটকথা, আর্থিক জরিমানা বর্তমানে গ্রহণযোগ্য নয়।(ফাতাওয়ায়ে শামী-৪/৬১)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/8713


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এভাবে আর্থিক জরিমানা উসূল করা জায়েয হবে না। এরকম জরিমানা না করে বরং যিনি জাগ্রত করতে পারেন নাই, তার আমলের উন্নতির জন্য সবাই মিলে দু'আ করাই উচিৎ। যিনি ডেকে দিবেন, সবার নামাজের সমপরিমাণ সওয়াব উনি একাই পাবেন। সুতরাং সওয়াবের দিকে লক্ষ্য করে প্রত্যেককে এগিয়ে আসা উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...