আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
edited by
ডনসহসহসহসগসন ডনসননডনশ ড নডনডনডনডন চনডনডনডহহড নসনশনশননশ নসনশনশনশন নশনসহশননশনশ নসনসননশনশনশন নসনসনশনসননশননশনসননসনসনডন নসননশননশনস ননসননসনশনশননশ নসননসনশনসনডন নসহহসহডহনডনস নসহহসহসননডনসননসহসননসনসন নডহডহশহহশহসহশহ হহশহসহহশহশহহডহসহ মডহডহডহহসহসহডহ নহডহসহহসহডহ

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)যে দু'জন আপনাকে লটারিতে যাবার জন্য বলেছিলো,এবং সাথে সাথে তারা এও বলেছিলো যে, আপনি লটারিতে জিতবেন।এখন আপনি যদি সত্যিই লটারি জিতে যান। তাহলে মনে করবেন যে, আল্লাহর হুকুম হয়েছিলো বিধায়  জিতেছেন। এতে তাদের কোনো প্রকার সংশ্লিষ্টতা নাই। যেহেতু আপনার বিভ্রান্ত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে, তাই আপনার উচিৎ এই লটারিতে অংশগ্রহণ না করা। 

(২) আপনার সাথে ভবিষ্যতে কি কি হবে? তা গাইব বা অদৃশ্যর সংবাদ।আল্লাহ ব্যতিত গাইব বা অদৃশ্য সম্পর্কে কেউ ই জানেনা। সুতরাং তাদের সংবাদের উপর ইয়াকিন বিশ্বাস করা কুফরি হবে।
আল্লাহ তা'আলা বলেন,
إِنَّ اللَّهَ عِندَهُ عِلْمُ السَّاعَةِ وَيُنَزِّلُ الْغَيْثَ وَيَعْلَمُ مَا فِي الْأَرْحَامِ وَمَا تَدْرِي نَفْسٌ مَّاذَا تَكْسِبُ غَدًا وَمَا تَدْرِي نَفْسٌ بِأَيِّ أَرْضٍ تَمُوتُ إِنَّ اللَّهَ عَلِيمٌ خَبِيرٌ
নিশ্চয় আল্লাহর কাছেই কেয়ামতের জ্ঞান রয়েছে। তিনিই বৃষ্টি বর্ষণ করেন এবং গর্ভাশয়ে যা থাকে, তিনি তা জানেন। কেউ জানে না আগামীকল্য সে কি উপার্জন করবে এবং কেউ জানে না কোন দেশে সে মৃত্যুবরণ করবে। আল্লাহ সর্বজ্ঞ, সর্ববিষয়ে সম্যক জ্ঞাত।(সূরা লুকমান-৩৪)

(৩) এসব এস্ট্রোলজারদের নিকট গিয়েছেন ভালো কথা তবে তাদের কাজকর্মকে সত্য মনে করবেন না।এবং তাদেরকে বিশ্বাসও করবেন না। যদি তাদের কথাবার্তাকে বিশ্বাস না করেন, তাহলে আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...