আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (15 points)
আসসালামু আলাইকুম
১.মক্কায় বা মসজিদে জামায়াতে ফজর বা যুহরের নামাজ পড়তে গেলে অনেক সময় সুন্নত পড়ার সময় হয় না।ফরজ ২ রাকাআত শুরু করে দিতে হয় ইমামের সাথে।এখন ফরজের ২ রাকাআত পড়ার পর সুন্নত ২ রাকাআত পড়লে হবে?কারন সুন্নত আগে যেহেতু পড়ার নিয়ম।সেমভাবে যোহরের নামাজেও ইমামের সাথে জামায়াতে ফরজ ৪ রাকাআত পড়ার পরে ৪ রাকাআত সুন্নত+২ রাকাআত সুন্নত পড়া যাবে??আসলে উমরাহ করতে গেলে অনেক সময় হোটেল থেকে যেতে যেতে সুন্নত পড়ার সুযোগ হয়ে উঠেনা।

২.মদিনায় রিয়াদুল জান্নাতে মহিলারা নামাজ পড়ার নিয়ম কি?অইখানে গেলে কি কি আদবের খেয়াল রাখতে হবে এবং কিভাবে সালাম পেশ করতে হয় জানাবেন।এখানে কি কি করতে হয়,কিভাবে দুয়া করব একটু বিস্তারিত জানাবেন।

৩।আমি আমার হাজবেন্ডকে কুরআন শেখাতে চাই।উনি সৌদী থাকেন। প্রবাসীদের জন্য কোথাও আছে এমন সুযোগ?এখানে অফিস শেষ করতে বাংলাদেশ রাত ১০/১১ টা বেজে যায়।বা অফ ডে শুক্রবার শনিবার শেখাবে এমন কেউ বা কোথাও শেখায় কিনা জানাবেন।

৪.উমরাহ করতে গেলে ইহরাম পড়া অবস্থায় হোটেলে কিছুক্ষণ ঘুমানো যাবে?ঘুম থেকে উঠে অজু করে উমরাহ শুরু করলেই চলবে??আর পুরুষদের ত সেলাই করা পোশাক থাকে।তখন ঘুমানোর সময় উপরে কম্বল দিয়ে ঘুমাতে পারবে?জানাবেন।আর মহিলারা বোরকা খুলে রেস্ট নিতে পারবে?যেহেতু ইহরামের নিয়ত করার সময় বোরকা পরিধান অবস্থায় ছিল।

৫.জামায়াতে ৪ রাকাআত ফরজ নামাজ পড়ার সময় প্রথম দুই রাকাআত তো ইমাম শব্দ করেই পড়ে।তারপরের ২ রাকাআত আমি কি নিজে সুরা ফাতিহা পড়ব?নাকি চুপচাপ থাকব কিছু পড়ব না যেহেতু ইমাম তো শব্দবিহীন পড়তেছেন ভেবে।আর শেষ বৈঠকের তাশাহুদ,দরুদ,মাসুরা অনেক সময় শেষ করার আগেই ইমাম সালাম ফেরাই ফেলে।আবার,শেষ দুই রাকাআত নিযে সুরা ফাতিহা পড়া শেষ করার আগেই ইমাম রুকুতে চলে যায় তখন আমার কি করতে হবে।??

৬.উমরাহ করতে গেলে প্রথম বায়তুল্লাহ দেখে দুই রাকাআত নামাজ পড়ার কথা।তখন কি তাইয়াতুল মাসজিদ এবং ওজুর নামাজ পড়ার নিয়ত করে নফল নামাজ পড়ব নাকি এমনেই নামাজ পড়ব একটু জানাবেন।মহিলাদের উমরাহর বিস্তারিত লেখা থাকলে জানাবেন।এবং কোথায় কি দুয়া করলে দুয়া কবুল হয় জানাবেন ইনশাআল্লাহ।

1 Answer

0 votes
by (711,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সুন্নতে কাবালিয়্যাহ তথা ফরজের আগের সুন্নত ফরযের পূর্বে পড়ার চেষ্টা করবেন। যদি কখনো পড়া সম্ভব না হয়, তাহলে ফরযের পর পড়ে নিবেন। শুধুমাত্র ফজরের সুন্নতটিকে সূর্যোদয়ের পর পড়বেন।

(২)
নামাযের স্বাভাবিক যেই নিয়ম, সেখানেও সেইম নিয়ম। রিয়াজুল জান্নাতে উচ্ছস্বরে কথা বলবেন না। পূরিপূর্ণ সম্মান দিবেন। সালাম প্রদাণের নির্দিষ্ট জায়গা আছে, সেখানে গেলেই বুঝতে পারবেন। তাছাড়া আপনাদের যিনি  মু'আল্লিম থাকবেন, উনার সাথে মাশওয়ারাহ করে সবকিছু বুঝে নিবেন।

(৩) আল্লাহ আপনার স্বামীকে কুরআন শিখার তাওফিক দান করুক। আমীন।

(৪) জ্বী, নারী পুরুষ সবাই এহরাম অবস্থায় বিশ্রাম নিতে পারবে। 

(৫) একজন নারীর জন্য সর্বদা ঘরের ভিতরে নামায পড়াই উত্তম ও বেশী সওয়াব।

(৬) জ্বী, তখন তাহিয়্যাতুল অজু বা মসজিদের নিয়ত করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...