আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in সাওম (Fasting) by (3 points)
আসসালামু আলাইকুম।

যে ঘরে সুন্নাত  ইতিকাফের নিয়তে বসা হয়েছে সেই ঘরে কাউকে দিয়ে পানি আনিয়ে গোসল(সাধারণ) দেওয়া যাবে কি? গোসলের পানি যাতে মেঝেতে না পরে সেজন্য কোনো বড়  বালতি বা গামলার মধ্যে দাড়িয়ে গোসল দেওয়া যাবে?

শুক্রবারে অর্থাৎ জুমার দিন সুন্নাত ইতিকাফ কারী(মহিলা) গোসল দিতে পারবে?

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ঘরে সুন্নাত ইতিকাফের নিয়তে বসলে,ফরয গোসল ব্যতিত অন্য কোনো গোসলের নিয়তে বাহিরে যাওয়া যাবে না। ঠান্ডা অর্জনের নিয়তে গোসলে গেলে ইতিকাফ ফাসিদ হয়ে যাবে। হ্যা, কাউকে দিয়ে পানি আনিয়ে মেঝেতে বড় বালতি বা গামলা রেখে তাতে ঠান্ডা অর্জনের নিমিত্তে গোসল করা যাবে। 

الدر المختار مع رد المحتار: (444/2، ط: دار الفکر)
(وحرم عليه) أي على المعتكف اعتكافا واجبا أما النفل فله الخروج لأنه منه لا مبطل كما مر (الخروج إلا لحاجة الإنسان) طبيعية كبول وغائط وغسل لو احتلم ولا يمكنه الاغتسال في المسجد كذا في النهر
(قوله ولا يمكنه إلخ) فلو أمكنه من غير أن يتلوث المسجد فلا بأس به بدائع أي بأن كان فيه بركة ماء أو موضع معد للطهارة أو اغتسل في إناء بحيث لا يصيب المسجد الماء المستعمل، قال في البدائع: فإن كان بحيث يتلوث بالماء المستعمل يمنع منه لأن تنظيف المسجد واجب اه

فتاوی عثمانی: (195/2، ط: معارف القرآن)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
ইতিকাফের রুমের সাথে লাগানে বারান্দা  যেটা রুম থেকে দরজা দিয়ে পৃথক করা । বারান্দার এক অংশে বাথরুম আছে । বাথরুমে অযু করার সময় আমার আম্মু বাইরের দরজায় নক করেছিলেন খাবার দেওয়ার জন্য।আমি অযু করতে করতেই  কথা বলেছিলাম.. বলেছি দরজা খোলা আছে।
এখন আমার ইতেকাফ (সুন্নাত) কি ভেঙ্গে গিয়েছে ?
দয়া করে জানাবেন উস্তায খুব পেরেশান লাগছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...