আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
21 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
১।একাধিক কুরআন মাজিদ জায়গা সংকুলানের জন্য একটার উপর আরেকটা রাখলে কি আদবের খিলাফ হবে বা কোনো গুনাহ হবে? হেলান দিয়ে বসে হাতে কুরআন নিয়ে তিলাওয়াত করা বা হেলান ছাড়া ঢুলে ঢুলে তিলাওয়াত করা কি আদবের খিলাফ?
২।কোনো কাপড়ে নাজাসাতে গালিজা এক দিরহামের কম বা ছিটা টাইপ লাগলে তো নাপাক হয় না এমতাবস্থায় যদি ওই কাপড় নাপাক না হলেও কিছু যে লেগে ছে সেটা যদি কোনো মগ বা বালতিতে ধোঁয়া হয় তাহলে কি সবটুকু পানিই নাপাক হয়ে যাবে?সেই পানির ছিটা লাগলে কি অন্যান্য কাপড় নাপাক হবে?

বা নাজাসাত লাগা কাপড় ধোঁয়ার সময় পরিহিত কাপড়ে ছিটা লাগলে সেগুলোও কি নাপাক হয়ে যাবে?


ভীষণ ওয়াস ওয়াসা লাগে সবকিছু ই বার বার ধুতে থাকি ক্লিয়ার হলে উপকৃত হতাম।
জাঝাকিল্লাহু খইরন ।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
জায়গা সংকির্ণতার দরুণ একাধিক কুরআন মাজিদকে একটির উপর অন্যটি রাখলে আদবের খিলাফ হবে না বা কোনো গুনাহ হবে না। হেলান দিয়ে বসে হাতে কুরআন নিয়ে তিলাওয়াত করা বা হেলান ছাড়া ঢুলে ঢুলে তিলাওয়াত করাও আদবের খিলাফ না। তবে কোথা অসম্মান জনক মনে হলে পরিহার করতে হবে।

(২)
البول المنتضح قدر رؤس الإبر معفو للضرورة وإن امتلأ الثوب كذا فى التبيين الخ، هذا إذا كان الانتضاح على الثياب والأبدان، أما إذا انتضح فى الماء فإنه ينجسه ولا يعفى عنه (الفتاوى الهندية-1/46) 
সূইয়ের আগা পরিমাণ প্রস্রাব জরুরতের দরুণ মাফ যদি এদ্বারা কাপড় ভড়ে যাকনা কেন? এই বিধান তখন যখন প্রস্রাব কাপড়ে বা শরীরে লাগবে।তবে যদি ঐ পরিমাণ প্রস্রাব পানিতে পড়ে,তাহলে পানি নাপাক হয়ে যাবে।এটাকে ক্ষমাযোগ্য মনে করা হবে না।

ولو عرض له الشيطان كثيرا لا يلتفت إلى ذلك كما فى الصلاة، وينضح فرجه بماء حتى لو راى بللا حمله على بلة الماء، هكذا فى الظهيرية (الفتاوى الهندية-1/491)
যদি কারো নিকট বেশী বেশী শয়তান উপস্থিত হয়, তাহলে সে ঐ দিকে লক্ষ করবে না,যেমন নামাযে।লজ্জাস্থানে পানি ছিটিয়ে দেওয়া হবে।যদি পরবর্তীতে কিছু দেখা যায়, তাহলে সেটাকে পানি মনে করে সন্দেহকে দূর করা সহজ হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 4271 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো কাপড়ে নাজাসাতে গালিজা এক দিরহামের কম বা ছিটা টাইপ লাগলে সেই নাপাক হবে না। তবে সেই কাপড়কে কোনো মগ বা বালতিতে ধোঁয়া হলে, তখন সবটুকু পানিই নাপাক হয়ে যাবে। সেই পানির ছিটা লাগলে অন্যান্য কাপড়ও নাপাক হবে।
নাজাসাত সম্বলিত কাপড়কে ধৌত করার সময় পরিহিত কাপড়ে ছিটা লাগলে সেই কাপড়ও নাপাক হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)
নাজাসাত লাগা কাপড় ধুতে গেলে ছিটা তো লাগেই সাধারণত এমতবস্থায় যদি পরিধেয় বস্ত্রও অপবিত্র হয় তাহলে আবার সেটি পবিত্র করতে হবে এভাবে তো কাপড় তাহলে কখনোই পবিত্র হবে না,,,,,
তাহলে করণীয় কি?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 76 views
...