আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
337 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম।
আমরা কিছু ইসলামিক বই (যেমনঃ ঈমান সবার আগে ) কিনে মানুষকে এমনভাবে দিতে চাচ্ছি যে তারা পড়া শেষে অপর পাঠককে দিবেন৷ পর্যায়ক্রমে এভাবে চলতে থাকবে। আমরা ইনশাআল্লাহ খোঁজ রাখবো বইটি কার কাছে আছে।

আমার প্রশ্ন হলো এটা কি সদকায়ে জারিয়া হবে?  আমরা বই সংগ্রহ করার সময় কি বলতে পারবো যে সদকায়ে জারিয়ার উদ্দেশ্যে আমাদের সাথে শরিক হতে পারেন?

1 Answer

0 votes
by (678,160 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الرَّبِيعُ بْنُ سُلَيْمَانَ الْمُؤَذِّنُ، حَدَّثَنَا ابْنُ وَهْبٍ، عَنْ سُلَيْمَانَ، - يَعْنِي ابْنَ بِلاَلٍ - عَنِ الْعَلاَءِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، أُرَاهُ عَنْ أَبِيهِ، عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " إِذَا مَاتَ الإِنْسَانُ انْقَطَعَ عَنْهُ عَمَلُهُ إِلاَّ مِنْ ثَلاَثَةِ أَشْيَاءَ مِنْ صَدَقَةٍ جَارِيَةٍ أَوْ عِلْمٍ يُنْتَفَعُ بِهِ أَوْ وَلَدٍ صَالِحٍ يَدْعُو لَهُ " .

রাবী  ‘ইবন  সুলায়মান  মুআযযিন (রহঃ) ............. আবূ  হুরায়রা  (রাঃ)  থেকে বর্ণিত।  রাসূলূল্লাহ্  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বলেছেনঃ  যখন  মানুষ  মারা  যায়,  তখন  তার  সমস্ত  আমল  বন্ধ   হয়ে  যায়।  কিন্তু  তিনটি  আমলের  সাওয়াব  মৃত্যুর  পরেও  বন্ধ   হবে  না।  ১.  সাদকায়ে  জারিয়া,  ২.  ঐ  ‘ইলম,  যা  দিয়ে  উপকার  করা  যায় এবং  ৩.  ঐ  নেক সন্তান, যে  তার  পিতার জন্য দু‘আ  করে।
(আবু দাউদ ২৮৭০)

এই হাদীসের ব্যাখ্যায় বলা হয়েছে 

নিশ্চয়ই মানুষ যখন মারা যায় তখন তার ‘আমালের সাওয়াব আর লেখা হয় না, কেননা সাওয়াব মূলত তার ‘আমালের বদলা আর তা ব্যক্তি মারা যাওয়ার সাথে সাথে বন্ধ হয়ে যায়। তবে সর্বদাই কল্যাণকর ও উপকারী কাজের বদলা চলতে থাকে। 

যেমন- কোন কিছু ওয়াকফ করে যাওয়া অথবা শারী‘আতী বিদ্যা লিখে যাওয়া অথবা শিক্ষা দিয়ে যাওয়া বা ব্যবস্থা করে যাওয়া অথবা সৎ সন্তান রেখে যাওয়া। সৎ সন্তান মূলত ‘আমালেরই আওতাভুক্ত, কেননা পিতাই মূলত সন্তানের অস্তিত্বের কারণ ও তাকে সঠিক দিক-নির্দেশনা দিয়ে সৎ করে তোলার কারণ। 

সন্তান ছাড়া অন্য কেউ যদি মৃত ব্যক্তির জন্য দু‘আ করে তাহলে মৃত ব্যক্তির জন্য ঐ দু‘আ কাজে আসবে তথাপিও হাদীসে সন্তানকে নির্দিষ্ট করার কারণ হচ্ছে সন্তানকে দু‘আর ব্যাপারে উৎসাহিত করা।

জামিয়ে বিন নুরি পাকিস্তানের 
18753 নং
 ফতোয়ায় উল্লেখ রয়েছে যে কিতাব লেখে ছাপানো এটি ছদকায়ে জারিয়াহ হবে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতটি ছদকায়ে জারিয়ার অন্তর্ভুক্ত হবে।
তাই আপনারা ইসলামী বই সংগ্রহ করার সময় বলতে পারবেন যে সদকায়ে জারিয়ার উদ্দেশ্যে আমাদের সাথে শরিক হতে পারেন।
কোনো সমস্যা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 194 views
...