আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
139 views
in সালাত(Prayer) by (87 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু
১/ নামাজরত অবস্থায় কি কি চিন্তা করা জায়েজ?? কোন কিছু চিন্তা না করলেও মাথায় অনেক চিন্তা আসে চলে। সেজন্য কি মাথায় রেখে নামাজ পড়তে হবে এবং নামাজরত অবস্থায় কি ভাবতে হবে দয়া করে জানাবেন।
২/ কি কি বদামল মানুষের জান্নাত এর মর্যাদা এবং নিয়ামত কমিয়ে দেয় দয়া করে জানাবেন। সেগুল মারা যাওয়ার আগেই তাওবা করে ছেড়ে দিলে কি ফিরে পাওয়া যাবে নিয়ামত এবং মর্যাদা??
৩/জান্নাত এ মর্যাদা বৃদ্ধি করে এমন কোন আমল থাকলে যানাবেন।
৪/ আল্লাহ এর কাছে জান্নাত এর নিয়ামতস্বরূপ কিছু দুআ করা যাবে কি??

1 Answer

0 votes
by (710,840 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) বুজুর্গানে কেরাম থেকে বর্ণিত রয়েছে যে, নামায হল মু’মিনের মে’রাজ স্বরূপ। যেমন হাদীসে বর্ণিত রয়েছে, 
قَالَ مَا الإِحْسَانُ قَالَ " أَنْ تَعْبُدَ اللَّهَ كَأَنَّكَ تَرَاهُ، فَإِنْ لَمْ تَكُنْ تَرَاهُ فَإِنَّهُ يَرَاكَ ".
ঐ ব্যক্তি জিজ্ঞেস করলেন, ‘ইহসান কী?’ তিনি বললেনঃ ‘আপনি এমনভাবে আল্লাহর ‘ইবাদাত করবেন যেন আপনি তাঁকে দেখছেন, আর যদি আপনি তাঁকে দেখতে না পান তবে (মনে করবেন) তিনি আপনাকে দেখছেন।’  ( সহীহ বুখারী-৫০, হাদীসে জিবরাইল)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নামাযে এমনভাবে দাড়াতে হবে যে, তুমি আল্লাহকে দেখছো। সুতরাং আল্লাহর সামনে যেভাবে দাড়াতে হয়, ঠিকসেভাবে নামাযে দাড়াতে হবে। 
(২) নাশুকরি এবং অহংকার মানুষের আ’মলকে নষ্ট করে দেয়। 
(৩) আল্লাহর যিকির 
(৪) জ্বী, আল্লাহর কাছে জান্নাত চেয়ে দু’আ করা যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...