আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
১. মনে খায়েশ না থেকে যদি ভয় থাকে বা জোর করে খায়েশ আসতে চায় ভাবতে চাই না বলে তাহলে কি হুরমত হতে পারে?

২. কোন মেয়েকে ফাজলামি করে মেয়ে বললে, তারপর এমনিতে বোন বললে তার সাথে পরবর্তীতে বিবাহ জায়েজ হওয়াতে কোন বাঁধা নেই তো তাই না?

৩. কোন মেয়েকে মনে মনে পছন্দ করলে পরবর্তীতে তার মেয়েকে বিবাহ করা কি জায়েজ হবে?

৪. ভুলবশত শাশুড়িকে শাহাওয়াতের সাথে জড়িয়ে ধরলে কি হুরমত সৃষ্টি হবে।

1 Answer

0 votes
by (719,040 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
(১)
না,হুরমত প্রমাণিত হবে না।


(২)
কোন মেয়েকে ফাজলামি করে 'মেয়ে' বলে ডাকলে বললে, তাকে পরবর্তীতে বিয়ে করতে কোনো অসুবিধে নাই। কেননা বিবাহ বন্ধনে না থাকলে যিহার প্রমাণিত হয় না।


(৩)
https://www.ifatwa.info/9418 নং প্রশ্নে আমরা বলেছি যে, 
আল্লাহ তা'আলা বলেন,
الَّذِينَ يُظَاهِرُونَ مِنكُم مِّن نِّسَائِهِم مَّا هُنَّ أُمَّهَاتِهِمْ إِنْ أُمَّهَاتُهُمْ إِلَّا اللَّائِي وَلَدْنَهُمْ وَإِنَّهُمْ لَيَقُولُونَ مُنكَرًا مِّنَ الْقَوْلِ وَزُورًا وَإِنَّ اللَّهَ لَعَفُوٌّ غَفُورٌ
তোমাদের মধ্যে যারা তাদের স্ত্রীগণকে মাতা বলে ফেলে, তাদের স্ত্রীগণ তাদের মাতা নয়। তাদের মাতা কেবল তারাই, যারা তাদেরকে জন্মদান করেছে। তারা তো অসমীচীন ও ভিত্তিহীন কথাই বলে। নিশ্চয় আল্লাহ মার্জনাকারী, ক্ষমাশীল।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
কোন মেয়েকে মনে মনে পছন্দ করলে পরবর্তীতে তার মেয়েকে বিবাহ করা জায়েজ হবে।

(৪)ভুলবশত শাশুড়িকে শাহাওয়াতের সাথে জড়িয়ে ধরলেও হুরমত প্রমাণিত হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...