আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
প্রশ্ন১:আমরা অনেক সময় ফুটবল খেলা দেখার সময় বলি ইনশাল্লাহ  আর্জেন্টিনা/ব্রাজিল জিতবে।অমুসলিম দেশের খেলার ক্ষেএে ইনশাল্লাহ বললে কি গুনাহ হবে?

প্রশ্ন২: "বিদ্যুৎ চমক তাদের দৃষ্টিশক্তি প্রায় কেড়ে নেয়। আসমানের বিদ্যুৎ যখন অন্ধকার প্রান্তরে তাদের জন্য আলো নিয়ে আসে, তখন তারা কয়েক কদম অগ্রসর হয়। কিন্তু যখন অন্ধকারাচ্ছন্ন হয়, তখন তারা থমকে দাঁড়ায়। আল্লাহ চাইলে তাদের শ্রবণ ও দৃষ্টিশক্তি কেড়ে নিতেন। নিশ্চয়ই আল্লাহ সর্ব বিষয়ে সর্বশক্তিমান।"

উক্ত আয়াতে আসমানের বিদ্যুত বলতে কি বিজলী চমকানোর কথা বলা হয়েছে?যেমন: বিদ্যুৎ চমকালে সেই আলোয় আমরা হাঁটতে পারি।আর আলোটা বন্ধ হলে আমরা থমকে দাঁড়াই।বিষয়টা কি এমন?

1 Answer

0 votes
by (715,760 points)
edited by


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
প্রত্যেক মুসলমানের জন্য নেক কাজ করা ও নেক কাজ করার প্রতি উৎসাহিত থাকা জরুরী। নেক কাজ ব্যতিত বেহুদা কাজ থেকে বেঁচে থাকা জরুরী। নেক কাজ পৃথিবীতে সংগঠিক হোক, সেই কামনা বাসনা অন্তরে রাখা অত্যন্ত জরুরী।
ইনশা আল্লাহ অর্থ হল,যদি আল্লাহ চায় তবে হবে।
জগতের কোনো কাজই অাল্লাহর হুকুম ব্যতিত সংগঠিত হয় না। নেক কাজ হোক বা বদ কাজ হোক, সকল প্রকার কাজ বা বিষয় আল্লাহর হুকুমেই সংগঠিত হয়ে থাকে। সুতরাং খেল তামাশা, এগুলোও আল্লাহর হুকুমেই সংগঠিত হয়।এ হিসেবে আর্জেন্টিনা জিতবে ইনশাআল্লাহ বললে কোনো গোনাহ হবে, যদিও মূসলমান হিসেবে এরকম বেহুদা ও অনর্থক কাজ থেকে বেঁচে থাকা নিতান্তই জরুরী।হ্যা,কেউ যদি আল্লাহ কুদরত কে বিদ্রুপ করে এমনটা বলে,তাহলে তার ঈমানে সমস্যা হবে।তার ঈমান চলে যাবে।

(২)
يَكَادُ الْبَرْقُ يَخْطَفُ أَبْصَارَهُمْ ۖ كُلَّمَا أَضَاءَ لَهُم مَّشَوْا فِيهِ وَإِذَا أَظْلَمَ عَلَيْهِمْ قَامُوا ۚ وَلَوْ شَاءَ اللَّهُ لَذَهَبَ بِسَمْعِهِمْ وَأَبْصَارِهِمْ ۚ إِنَّ اللَّهَ عَلَىٰ كُلِّ شَيْءٍ قَدِيرٌ
বিদ্যুতালোকে যখন সামান্য আলোকিত হয়, তখন কিছুটা পথ চলে। আবার যখন অন্ধকার হয়ে যায়, তখন ঠাঁয় দাঁড়িয়ে থাকে। যদি আল্লাহ ইচ্ছা করেন, তাহলে তাদের শ্রবণশক্তি ও দৃষ্টিশক্তি ছিনিয়ে নিতে পারেন। আল্লাহ যাবতীয় বিষয়ের উপর সর্বময় ক্ষমতাশীল। (সূরা বাকারা-২০)

উক্ত আয়াতে বিদ্যুৎ দ্বারা বিজলিকে বুঝানো হয়েছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...