আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
reshown by

জনাব মুফতি সাহেব আসসালামুআলাইকুম । 

কিছুদিন পূর্বে আমি আমার স্ত্রী কে তালাক দিলাম এই ভাবে দিলাম যে তালাক তালাক তালাক।

এখন প্রশ্ন হচ্ছে 

যদি কোন স্বামী স্ত্রী সহবাস না করে  নিম্নোক্ত কর্মকান্ড গুলো করে তাহলে কি তার খালওয়াতে সহীহ হবে ? আর তালাকের বিধান কি হবে ?

১।আমরা মাঝে মাঝে রেষ্টুরেন্ট যেতাম ।বর্নানা -রেস্টুরেন্ট এর উপর চারদিকেই মানুষ ছিল ।আমি যেখানে বসছি সেখানেও কোন দরজা ছিল না খোলা মেলাই বলতে গেলে কারন যে কেউ হাটলে ও দেখা যায়  এবং আমদের কে দেখা যাবে ।আমরা কি করবো সেটা বুঝা যাবে  যে কেউ এখানে আসতে পারে। কেউ হাটলেও তাকে দেখা যায় । আমাদের কাছে ও যিনি খাবার সার্ভ করেন তিনি আসতেন কিছুক্ষন পর পর । ছারপাশেই মানুষ ছিল । এমতাবস্থায় সহবাস চাইলেও সম্ভব না কারন সহবাস প্রতিবন্ধক ছিলো । খাবার পরিবেশন লোক কিছুক্ষন পর পর এই আসে । এমনকি মাঝ খানে ও আসছিলো এসব ঘটনার। তার মানে এখানেও তো সহবাসের প্রতিবন্ধকতা আছে ।

২. আমরা পার্কে গেছিলাম ।পার্ক তো চারপাশেই মানুষ । পার্ক তো চার পাশেই খোলা মেলা । চাইলেও কিন্তু সহবাস করা যাবে না ।পার্কে তো ছারপাশেই মানুষ । তার মানে এখানেও প্রতিবন্ধক ছিলো ।

৩. এক দিন কলেজ ক্যাম্পাসের সিড়িতে হালকা স্পর্শ করেছি ।তখন কলেজ ও খোলা ।যেহেতু কলেজ ক্যাম্পাস যে কেউ এখানে হাটঁবে যাবে ।আর সিড়িঁতে তো হাটাঁ চলা আছেই যে কোন ছাত্র শিক্ষক এর হাটাঁ তলা আছেই ।আর সিড়িঁতে  যে কোন সময় যে কেউ এই সিড়িঁতে আসতে পারতো সিড়িঁতে তো সহবাস করা যাবেই না । সিড়িঁতে সব সময় চলাফেড়া আছেই ।তার মানে সহবাস এর জন্য প্রতিবন্ধকতা আছে ।

৪. একদিন হাসপাতালালে দিনের বেলা রুম এর ভিতর আমি আমার স্ত্রী আর নানা এবং মামী ছিল । ওনারা নিছ তলায় গেছিলো কিছুর জন্য । কিন্তু দরজা খোলা ছিল এবং বাহিরে মানুষ ছিলো ।দরজা খোলা থাকলে তো সহবাস করা যাবে না ।আর যে কেউ এই দেখবে হাটাঁ চলার সময় ।যে কেউ এই এখানে প্রবেশ করার সুযোগ ছিলো ।যেহেতু দরজা খোলা ।আর নানা মামি তো আছেই ।আমার ভাগিনা ও ছিল ও তো আসতে পারতো । আর আমরা যে তলায় ছিলাম এই তলায় মানুষ হাটাঁ চলা তো আছেই। তার মানে এখানেও একটা সহবাস প্রতিবন্ধকতা আছে । 

 

দয়া করে আমাকে বলেন । আমরা আবার বিয়ে করতে পারবো কি ?

জাযাকাল্লাহু খাইরান ।আল্লাহ মহান

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
প্রশ্নের বিবরণ মতে উপরোক্ত সূরতগুলোতে খালওয়াতে সহীহা হচ্ছে না, সুতরাং আপনি যে তালাক তালাক তালাক বলছেন, এদ্বারা তিন তালাক পতিত হচ্ছে না।বরং এক তালাকে বায়েন পতিত হবে।
وَالْمَكَانُ الَّذِي تَصِحُّ فِيهِ الْخَلْوَةُ أَنْ يَكُونَا آمَنَيْنِ مِن اطِّلَاعِ الْغَيْرِ عَلَيْهِمَا بِغَيْرِ إذْنِهِمَا، كَالدَّارِ وَالْبَيْتِ ...................... ......وَفِي الْبُيُوتَاتِ الثَّلَاثَةِ، أَوْ الْأَرْبَعَةِ وَاحِدٌ بَعْدَ وَاحِدٍ، إذَا خَلَا بِامْرَأَتِهِ فِي الْبَيْتِ الْأقصى، إنْ كَانَتْ الْأَبْوَابُ مَفْتُوحَةً، مَنْ أَرَادَ أَنْ يَدْخُلَ عَلَيْهِمَا مِنْ غَيْرِ اسْتِئْذَانٍ، لَا تَصِحُّ الْخَلْوَةُ، وَكَذَا لَوْ خَلَا بِهَا فِي بَيْتٍ مِنْ دَارٍ، وَلِلْبَيْتِ بَابٌ مَفْتُوحٌ فِي الدَّارِ إذَا أَرَادَ أَنْ يَدْخُلَ عَلَيْهِمَا غَيْرُهُمَا مِنْ الْمَحَارِمِ، أَوْ الْأَجَانِبِ يَدْخُلُ؛ لَا تَصِحُّ الْخَلْوَةُ. اهـ


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...