আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
208 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (7 points)

بسم الله الرحمن الرحيم 

(A)যদি কেও সবসময়(ঘুম এবং গোসলের সময় ব্যাতিত) পাগরি এবং জুব্বা পড়তে চায় তাহলে তা শরিয়তের দিক থেকে ক্যামন?

 ১)এটা কি সুন্নাহ 

২)এটা কি বিদয়াত

 ৩)এটা কি মুস্তাহাব 

৪)এটা কি মুবাহ

 ৫)নাকি অন্য কিছু

 (B) যদি কেও খাওয়ার পর প্লেট মুছার পর পানি দিয়ে পরিষ্কার করার পর সেই পানি খায় তবে এই পানি দিয়ে ধুয়ে খাওয়া শরিয়তের দৃষ্টিতে ক্যামন?

 ১)এটা কি সুন্নাহ 

২)এটা কি বিদয়াত

 ৩)এটা কি মুস্তাহাব 

৪)এটা কি মুবাহ

 ৫)নাকি অন্য কিছু

1 Answer

0 votes
by (682,440 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-


জাবির রা. বলেন,
عن جابر بن عبد الله الأنصاري، " أن رسول الله صلى الله عليه وسلم دخل مكة - وقال قتيبة: دخل يوم فتح مكة - وعليه عمامة سوداء بغير إحرام "، 

 মক্কা বিজয়ের দিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (মক্কায়) প্রবেশ করলেন। তখন তাঁর মাথায় কালো পাগড়ি ছিল।(সহীহ মুসলিম-১৩৫৮)

পাগড়ী পরিধান করা সুন্নাতে যায়েদা যা মুস্তাহাব হিসেবে পরিগণিত। তা জরুরী নয় বরং পাগড়ী পরিধান আহলে আরবদের আদত বা অভ্যাগত ছিল অর্থাৎ রাসুলুল্লাহ সাঃ পাগড়ীকে এবাদত হিসেবে পরিধান করেননি।কেউ যদি আল্লাহর রাসুল সাঃ এর অনুসরণের নিয়তে পরিধান করে তাহলে নিঃসন্দেহে এটি একটি ভাল কাজ।(জামেউল ফাতাওয়া ৩/১৬২)

মুগীরা ইবনে শুবা রা. বলেন,
একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ওযু করলেন এবং মাথার অগ্রভাগ ও পাগড়ির উপর মাসাহ করলেন।(সহীহ মুসলিম-৮১)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনি যদি সব সময় জুব্বা পরিধান করেন,তাহলে এটি সুন্নাত আদায় হবে।

সব সময় পাগড়ি পড়লে সুন্নাতে যায়েদা তথা মুস্তাহাব আদায় হবে।

আরো জানুনঃ

পাগড়ি টুপি শুধু নামাজের সাথে খাছ নয়,বরং রাসুল সাঃ এবং  হযরতে ছাহাবায়ে কেরাম রাঃ সবসময় পাগড়ি টুপি পরিধান করতেন।
(কিতাবুন নাওয়াজেল  ১৫/৩৪৬)

হাসান বিন মেহরান থেকে বর্ণিত-
ﻋﻦ ﺭﺟﻞ ﻣﻦ ﺍﻟﺼﺤﺎﺑﺔ : ﻗﺎﻝ : ﺃﻛﻠﺖ ﻣﻊ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ، ﻭﺭﺃﻳﺖ ﻋﻠﻴﻪ ﻗﻠﻨﺴﻮﺓ ﺑﻴﻀﺎﺀ
একজন সাহাবী বলেছেন, ‘আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে তাঁর দস্তরখানে খেয়েছি এবং তাঁর মাথায় সাদা টুপি দেখেছি’ (আল ইসাবাহ ৪/৩৩৯)

আরো জানুনঃ  

(০২)
এটি মুবাহ।

বিস্তারিত জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)
আল্লাহ্ তায়া’লা আপনাদের উত্তম প্রতিদান দান করুন। আমিন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...