আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (46 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ্
উস্তাদজী ,
১ /  একটি ছেলে ( ইঞ্জিনিয়ার ) মেয়ে দেখতে আসছে , ছেলেকে মেয়ের পরিবারের সবাই পছন্দ করেছেন কিন্তু মেয়ের ছেলেকে পছন্দ হয়নি , মেয়ে দ্বীনদার কিন্তু ছেলে তেমন দ্বীনদার নয় কিন্তু মেয়ের সব ইচ্ছা ছেলে মেনে নিয়েছে এমন , তারপরও মেয়ের ছেলেকে পছন্দ নয় , ছেলের মুখে দাঁড়ি নেই এবং শার্ট প্যান্ট পড়া মেয়ের পছন্দ না এ জন্য ।
মেয়ের পরিবার মেয়েকে অনেক চাপ দিচ্ছে এখানে বিয়ে করতে এবং ছেলে পরিবার ও  , কিন্তু মেয়ে কিছু তে এই বিয়েতে রাজি নয় ।
মেয়েকে তার উস্তাদ ইস্তেখাড়া করতে বলেছিল এবং বিচার বিবেচনা করে যা ভালো হবে সেটা করতে বলেছিল ,
মেয়ে গতকাল রাতে ইস্তেখাড়া করার পর স্বপ্ন দেখেছিলো ছেলে সম্পর্কে ,, দেখেছেন ..
মেয়েকে পরিবার থেকে এখানে বিয়ে দিতে চাচ্ছে ,ঐ মেয়ে যাবে না , এবং তার উস্তাদ ও ফোন দিয়ে মেয়েকে বলতেছে কি কি করতে হবে যার কারণে ঐ ছেলের দিকে আগাতে হবে না  ।
উস্তাদজী , এখানে কি আমরা আল্লাহর ইশারায় নেগেটিভ ধরে নিবো ?
তাহলে মেয়ের আল্লাহর ইশারা ভেবে সবর করাটা আরো সহজ হবে বাসা থেকে যতই চাপ আসুক না কেন ।

২ / চার কুল , আয়াতুল কুরসি হেফাজতের আমল হিসেবে পড়া যাবে না , এটি আপনাদের থেকে শুনেছি পড়া যাবে , আবার কওমি মাদ্রাসা থেকে পড়েছেন এমন অনেক আলেম উলামা নাকি বলেছেন পড়া যাবে না , কি করবো উস্তাদজী বুঝতেছি না ।

৩/ আমি যদি আল্লাহর সন্তুষ্টির জন্য কোন হিন্দু ব্যক্তিকে অর্থ দান করি , তবে কি এটা সওয়াব হবে বা আল্লাহ্ অসুন্তুষ্টি হবেন?
৪ / হিন্দু গরীব মেয়েকে মুসলিম কোন মেয়ে জামা কাপড় দিয়ে সাহায্য করলে এটা কি জায়েয হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।

(০১)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,  
আল্লাহর ইশারায় নেগেটিভ ধরে নিতে পারেন।

(০২)
উল্লেখিত আমল করা যাবে।
এতে কোনো সমস্যা নেই।
সুন্নাহ দ্বারা উক্ত আমল প্রমানিত।
,  
সকাল-সন্ধ্যায় তিন কুল (সূরা ইখলাস, সূরা ফালাক ও সূরা নাস)   তিনবার করে পড়ার কথা হাদীসে বর্ণিত হয়ছে। 

عَنْ مُعَاذِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ خُبَيْبٍ، عَنْ أَبِيهِ، قَالَ خَرَجْنَا فِي لَيْلَةٍ مَطِيرَةٍ وَظُلْمَةٍ شَدِيدَةٍ نَطْلُبُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يُصَلِّي لَنَا – قَالَ – فَأَدْرَكْتُهُ فَقَالَ ” قُلْ ” . فَلَمْ أَقُلْ شَيْئًا ثُمَّ قَالَ ” قُلْ ” . فَلَمْ أَقُلْ شَيْئًا . قَالَ ” قُلْ ” . قُلْتُ مَا أَقُولُ قَالَ ” قُلْ : هوَ اللَّهُ أَحَدٌ وَالْمُعَوِّذَتَيْنِ حِينَ تُمْسِي وَتُصْبِحُ ثَلاَثَ مَرَّاتٍ تَكْفِيكَ مِنْ كُلِّ شَيْءٍ ”

আবদুল্লাহ ইবন খুবায়ব তাঁর পিতা থেকে বর্ণিত, তিনি বলেনঃ এক বর্ষণমুখর রাতে গভীর অন্ধকারে আমাদের জন্য দু’আ করার উদ্দেশ্যে আমারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে তালাশ করতে বের হলাম। এক স্থানে গিয়ে আমি তাঁকে পেলাম।
তখন তিনি বললেনঃ বল।
আমি কিছুই বললাম না।
তিনি আবার বললেনঃ বল।
আমি কিছুই বললাম না। পুনরায় তিনি আমাকে বললেনঃ বল। আমি বললামঃ কি বলব?
তিনি বললেনঃ “সকাল-সন্ধ্যায় কুল হুয়াল্লাহু আহাদ এবং মুআওওয়াযাতায়ন (কুল আউযু বিরাব্বিল ফালাক ও কুল আউযু বিরাব্বিন নাস) তিন বার পাঠ করবে; তবে তা সব কিছুর ক্ষেত্রে তোমার জন্য যথেষ্ট হবে।”
[তিরমিজী হাদিস নম্বরঃ ৩৫৭৫ [আল মাদানী প্রকাশনী] হাদীসটির সনদ হাসান, তা’লীকুর রাগীব ১/২২৪, আল কালিমুত তাইয়্যিব ১৯/৭]

আরো জানুনঃ 

(০৩)
সে যদি ফকির মিসকিন হয়,তাহলে তাকে দান করলেও সওয়াব পাওয়া যাবে।
,
তবে যাকাত বা মান্নতের টাকা হলে তাহা শুধুমাত্র মুসলমানকেই দিতে হবে।

বিস্তারিত জানুনঃ

(০৪)
সমস্যা নেই। 
গরিব হলে এতে ছওয়াবও হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...