আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
295 views
in পবিত্রতা (Purity) by (36 points)
edited by

১/ স্ত্রী যদি কাপড় পড়া অবস্থায় থাকে এবং ওই অবস্থায় যদি স্বামী তার স্ত্রীর সাথে শুয়ে থাকে এবং স্ত্রীকে সামনে রেখে স্বামী যদি নিজের লজ্জাস্থান স্ত্রীর লজ্জাস্থানের সাথে স্পর্শ করিয়ে রাখে আর স্ত্রীর লজ্জাস্থানের সাথে ঘর্ষন করতে থাকে এবং বীর্যপাত না হয় আর ওই অবস্থায় ঘুমিয়ে যায় তবে অবশ্য স্ত্রী কাপড় এবং জাইঙ্গা পড়া অবস্থায় ছিল আর তার কাপড় না খুলে তাকে কাপড় পরনো অবস্থায়  কাপড়ের উপর দিয়েই ঘর্ষন করেছে তাহলে  কি গোসল ফরজ হবে। আর আমার মনে হয় আপনিতো বুঝতে পারছেন যে স্ত্রী কাপড় পড়া অবস্থায় থাকলে সেই কাপড়ে উপর দিয়ে লিঙ্গ কতটুকুই বা স্পর্শ করা যায়। তবে বীর্যপাত হয়নি তাহলে কি গোসল ফরজ হবে?

1 Answer

0 votes
by (63,280 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

পুরুষ ও নারীর লজ্জাস্থান একত্র হলেই গোসল ওয়াজিব হয়।

হাদীস শরীফে এসেছে-

حَدَّثَنَا عَلِيُّ بْنُ مُحَمَّدٍ الطَّنَافِسِيُّ، وَعَبْدُ الرَّحْمَنِ بْنُ إِبْرَاهِيمَ الدِّمَشْقِيُّ، قَالاَ حَدَّثَنَا الْوَلِيدُ بْنُ مُسْلِمٍ، حَدَّثَنَا الأَوْزَاعِيُّ، أَنْبَأَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ الْقَاسِمِ، أَخْبَرَنَا الْقَاسِمُ بْنُ مُحَمَّدٍ، عَنْ عَائِشَةَ، زَوْجِ النَّبِيِّ ـ صلى الله عليه وسلم ـ قَالَتْ إِذَا الْتَقَى الْخِتَانَانِ فَقَدْ وَجَبَ الْغُسْلُ فَعَلْتُهُ أَنَا وَرَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ فَاغْتَسَلْنَا

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর স্ত্রী আয়িশাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, দু বিপরীত লিঙ্গ পরস্পর মিলিত হলেই গোসল ওয়াজিব হয়। আমি ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরূপ করেছি এবং আমরা গোসল করেছি। তাখরীজ কুতুবুত সিত্তাহ: তিরমিযী ১১০, আবূ দাঊদ ২১৪-১৫, আহমাদ ২০৫৯৩, ২০৬০১, দারিমী ৭৫৯। তাহক্বীক্ব আলবানী: সহীহ। তাখরীজ আলবানী: সহীহাহ ১৬৬১, ইরওয়াহ ৮০, মিশকাত ৪৪২।

 

https://www.ifatwa.info/10148 নং ফাতাওয়ায় বলেছি যে,

وَالِاغْتِسَالُ فِي الْحَاصِلِ أَحَدَ عَشَرَ نَوْعًا. خَمْسَةٌ مِنْهَا فَرِيضَةٌ. الِاغْتِسَالُ مِنْ الْتِقَاءِ الْخِتَانَيْنِ، وَمِنْ إنْزَالِ الْمَاءِ، وَمِنْ الِاحْتِلَامِ، وَمِنْ الْحَيْضِ، وَالنِّفَاسِ، وَأَرْبَعَةٌ مِنْهَا سُنَّةٌ. الِاغْتِسَالُ يَوْمَ الْجُمُعَةِ، وَيَوْمَ عَرَفَةَ، وَعِنْدَ الْإِحْرَامِ، وَفِي الْعِيدَيْنِ. وَوَاحِدٌ وَاجِبٌ، وَهُوَ غُسْلُ الْمَيِّتِ، وَآخَرُ مُسْتَحَبٌّ، وَهُوَ الْكَافِرُ إذَا أَسْلَمَ فَإِنَّهُ يُسْتَحَبُّ لَهُ أَنْ يَغْتَسِلَ بِهِ

গোসল সর্বোমোট পাঁচ প্রকার যথাঃ-(ক) পাঁচ প্রকারের গোসল ফরয যেমন-(১) যৌনমিলন  তথা পুরুষ মহিলার লজ্জাস্থান একত্রিত হওয়ার পর গোসল করা ফরয। (২) বীর্য বাহির হলে (যেকোনো কারণে) গোসল ফরয। (৩) স্বপ্নদোষের কারণে গোসল ফরয। (৪) হায়েযের কারণে গোসল ফরয (৫) নেফাসের পর গোসল ফরয।

(খ) চার প্রকার গোসল সুন্নত। (১) জুমুআর দিনের গোসল (২) আরাফার দিনের গোসল (৩) ইহরামের গোসল (৪) দুই ঈদের গোসল

(গ) ওয়াজিব গোসল। মাইয়্যিতকে গোসল প্রদান করা।

(ঘ) মুস্তাহাব গোসল। কোনো কাফির যখন ইসলাম গ্রহণ করে,তখন গোসল করা মুস্তাহাব। (মাবসুত-সারখাসী-১/৯০)

 

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

 

কাপড় ও জাইঙ্গার উপর দিয়ে শুধু স্ত্রীর লজ্জাস্থানের সাথে স্বামীর লজ্জাস্থান ঘর্ষন করার দ্বারা গোসল ফরজ হবে না। তবে যদি স্ত্রীর লজ্জাস্থানের ভিতরে স্বামীর লজ্জাস্থান ঢুকানো হয় অথবা বীর্যপাত হয় তাহলে আবার গোসল ফরজ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
কাপড় ও জাইঙ্গার উপর দিয়ে যদি ভিতরে প্রবেশ করনো হয় তাও গোসল ফরজ হবে। 

by (63,280 points)
+1
জ্বী, হ্যাঁ তবুও গোসল ফরজ হয়ে যাবে৷

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 206 views
...