আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in পবিত্রতা (Purity) by (36 points)
edited by
১।গোসলের ফরজ আদায়ের সময় যদি সুন্নত তরিকায় ওযু করি এবং গোসলের এর মাঝখানে যদি ওযু ভেঙে যায় তাহলে কি পুনরায় গোসলের ফরজ আদায়ের জন্য ওযু করতে হবে নাকি ওযু করা লাগবে না ওই অবস্থায় গোসল করলে গোসলের ফরজ আদায় হয়ে যাবে?

২।আমাদের কলেজে সবাইকে উপবৃত্তির টাকা দেয়া হয়।

এখানে একটি ফরম পুরন করতে হয় যেখানে জন্ম তারিখ সনদ নাম্বার লেখা হয়। সেই জন্ম তারিখে সনদ নাম্বার স্থানে আমার জন্ম তারিখ সনদ নাম্বার দিয়েছি। জন্ম সনদ ওইটা আমারই কিন্তু সেই জন্ম সনদে জন্ম তারিখ ভুল দেয়া।
উল্লেখ্যঃ আমি যখন ক্লাস ৫ম ছিলাম তখন আমার শিক্ষিকা আমার জন্ম তারিখ পাল্টে দেয় আর তখন আমি জানতাম না যে এটা কত বড় অন্যায় এখন আমি বুঝতে পেরেছি যে এটা কত বড় অন্যায়। এখন আমি চেষ্টা করছি আমার জন্ম তারিখ ঠিক করার জন্য কিন্তু এখনো পারছি না কারন আমার স্কুল সার্টিফিকেট এবং জন্ম সনদ হয়ে গেছে।তারপর চেষ্টা করছি আমার ভুল সংশোধন করার।
(ক)এখন কি আমার ওই উপবৃত্তির টাকা নেয়া যাবে নাকি হারাম হবে?

(খ)আমার চাকরি করা ইনকাম কি হালাল হবে?

1 Answer

0 votes
by (710,360 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
গোসল পূর্ণ করে নিলেই আপনার পবিত্র অর্জন হয়ে যাবে। হ্যা, আবার অজু করে নেয়াই উত্তম।

(২)
https://www.ifatwa.info/3800 নং ফাতাওয়ায় বলেছি যে,
ইচ্ছাকরে বয়স কমিয়ে লিখানো জায়েয হবে না।এটা স্পষ্টত ধোঁকা।আর ধোঁকা দেয়া হারাম।তবে যদি ঘটনাক্রমে দু বৎসর কম লিখা হয়ে যায়,এবং সেটাকে বদলানো না যায়,তাহলে এক্ষেত্রে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তি দোষী সাব্যস্ত হবে না।

চাকুরী নেয়ার ক্ষেত্রে যদি সরকারী নিয়ম থাকে ৩০বৎসরের আর সার্টিফিকেট অনুযায়ী আপনার বয়স হয় ত্রিশ বৎসর।কিন্তু বাস্তবে বয়স হলো বত্রিশ।তাহলে এক্ষেত্রে উক্ত চাকুরী গ্রহণ না করাই উত্তম।

কেউ উক্ত চাকুরী গ্রহণ করে নিলে যদিও উক্ত কাজ  অনুচিৎ হবে,তাকওয়ার পরিপন্থী কাজ হবে।তবে পরবর্তী বেতন ভাতা হারাম হবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2257

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(ক)
আপনি ভুল জন্মতারিখ ব্যবহার করতে পারবেন।কেননা এখানে আপনি মজবুর। এবং এই ভুল জন্মতারিখ ব্যবহার করে আপনি উপবৃত্তির টাকাও গ্রহণ করতে পারবেন।

(খ)
আপনি এই জন্মতারিখ ব্যবহার করে চাকুরী করতে পারবেন।এতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...