আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (9 points)
আসসালামু আলাইকুম উস্তায,
১) আমার আম্মু আমার বোনের জন্য একটা ছাগল দান করার জন্য মান্নত করে। তাই আমার এক গরীব চাচাত বোনকে ছাগল কিনার জন্য টাকা সদকা করেন। এই মুহূর্তে আমার চাচাত বোনের অন্য একটা কাজের জন্য কিছু টাকা প্রয়োজন। এমতাবস্থায়,  উনি ছাগল না কিনে ওনার ওই কাজের জন্য আমার আম্মুর দেয়া মান্নতের টাকা কি খরচ করতে পারবেন? ওনার ওই কাজ সম্পন্ন হয়ে গেলে উনি ছাগল কিনে নিবেন বলেছেন। উনি আমার আম্মুর কাছে এই কাজ করার জন্য অনুমতি চেয়েছেন। এমতাবস্থায় আমার আম্মুর করণীয় কি হবে?

২) ছেলে বাচ্চার জন্য "উনাইস" নাম কি রাখা যাবে?

1 Answer

0 votes
by (678,240 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।


(০১)
মান্নত শরিয়তে পছন্দনীয় নয়। শরিয়ত উদ্বুদ্ধ করে নফল সদকার প্রতি; মান্নতের প্রতি নয়।
হাদীস শরীফে এসেছে, আব্দুল্লাহ ইবনে উমর (রাযি.) থেকে বর্ণিত, তিনি বর্ণনা করেছেন- 

أَخَذَ رَسُولُ اللَّهِ ﷺ يَوْمًا يَنْهَانَا عَنِ النَّذْرِ وَيَقُولُ إِنَّهُ لاَ يَرُدُّ شَيْئًا وَإِنَّمَا يُسْتَخْرَجُ بِهِ مِنَ الشَّحِيحِ 

রাসূলুল্লাহ (সা.) একদিন আমাদের মান্নত করতে নিষেধ করেছেন। আর বলেছেন, মান্নত কোনো কিছুকে ফেরাতে পারে না। তবে মান্নতের মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয়। (মুসলিম শরীফ, হাদীস নং- ৪৩২৫)।

★মান্নত করার পর তা থেকে রুজু করার কোন সুযোগ নেই। তাই মান্নতকৃত ইবাদতটি করা আবশ্যক।
 
وَلْيُوفُوا نُذُورَهُمْ [٢٢:٢٩]
তাদের মানত পূর্ণ করে [সূরা হজ্জ-২৯]

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
আপনার চাচাতো বোন গরিব হলে তাকে আপনার আম্মু মান্নতেএ ছাগলও দান করতে পারেন। ছাগলের মূল্যও দান করতে পারেন। মূল্য দান করাই অধিক ভালো হবে। যাতে করে এর মাধ্যমে সে বেশি উপকার গ্রহণ করতে পারে।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার আম্মু যদি ছাগল সদকাহ না করে সেই পরিমাণ টাকা আপনার চাচাতো বোন (গরীব) কে দান করেন, তাহলে মান্নত আদায় হবে।

এক্ষেত্রে আপনার চাচাতো বোনের জরুরি কাজ সম্পন্ন হওয়ার পরবর্তীতে আপনার চাচাতো বোনের জন্য ছাগল ক্রয়ের কোনো প্রয়োজন থাকবেনা। 
এতে কোনো সমস্যা হবেনা। 

بخلاف النذر بالتصدق بشاتين وسطين فتصدق بشاة بقدرهما جاز، لأن المقصود إغناء الفقير وبه تحصل القربة وهو يحصل بالقيمة (رد المحتار-3\211)
সারমর্মঃ 
কেহ যদি মধ্যম মানের দুটি বকরির মান্নত করে,সেক্ষেত্রে অনুরুপ মানের একটি বকরি সদকাহ করে,তাহলে ইহা দ্বারা তার মান্নত আদায় হবে,,,।
কেননা এখানে ফকিরকে সম্পদ দেওয়া উদ্দেশ্য,  
 মূল্য দ্বারাও উদ্দেশ্য  অর্জিত হবে।

বিস্তারিত জানুনঃ 

(০২)
হ্যাঁ উক্ত নাম রাখা যাবে। 

أَنِيس [أنس]
[আনীস] শব্দের অর্থঃ  
ঘনিষ্ঠ
অন্তরঙ্গ
অমায়িক
সামাজিক
পোষা

★উনাইস মানে ছোট বন্ধু।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 118 views
...