আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (37 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ

উস্তাদ,

আশা করি আল্লহ রব্বুল আ'লামিনের অশেষ মেহেরবানীতে ভাল আছেন।

আমার প্রশ্নঃ

১) আমি আমার জীবনের সবকিছু নবীজির ব্যবহার্য জিনিসপত্র দিয়ে সাজাতে চাই, এক্ষেত্রে আমার করণীয় কি কি হওয়া উচিত ?

২) নবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ব্যবহার্য জিনিসপত্র সম্পর্কে বিস্তারিত জানতে চাই। যেমনঃপোশাক ও জুতা  কয়সেট  ছিল, বালিশ ব্যবহার করতেন কিনা , পাগড়ি কয়টা ব্যবহার করতেন, আংটি ব্যবহার করতেন কিনা ;করলে কয় আঙ্গুলে কয়টা ,কোন কোন সময় খাবার খেতে পছন্দ করতেন , কী ধরনের খাবার বেশি পছন্দ করতেন ইত্যাদি।

৩) নবীজির নিত্যদিনের রুটিন ও নিত্য ব্যবহার্য জিনিসপত্র সম্পর্কে বিস্তারিতভাবে জানার জন্য এমন একটি কিতাবের নাম বললে ভাল হয়।

৪) আমি একজন ছাত্র এবং অবিবাহিত । বর্তমানে আমি নিজেই ইনকাম করে স্বনির্ভরশীল হওয়ার চেষ্টা করছি। আমার মা বাবার খরচ আমার অন্য দুই ভাই নিয়মিত দিচ্ছেন আর দুই বোন অবিবাহিত আছে। এমতাবস্থায় আমি যদি আমার আল্লহর জন্য অতিরিক্ত অর্থের পিছনে না ছুটি অর্থাৎ শুধু নিজে চলার জন্য যতটুকু প্রয়োজন  ইনকাম করেই ক্ষান্ত হই যাতে সাদাসিধা জীবনযাপনে অভ্যস্ত হয়ে সারাজীবন চলতে পারি । আল্লহ তায়ালার পূর্ণ আব্দিয়তের সহায়ক হিসেবে এমন করতে মন চায়। এমনটা করা যাবে কিনা ,নাকি এটা করলে স্বার্থপর এর মত হয়ে যাবে কিংবা অন্যের হক আদায়ে হবে কিনা জানালে ভাল হয়।।

৫) অবৈধ জায়গায় দোকান বসিয়ে ইনকাম করে এমন পরিবারে টিউশন করে টাকা নেয়া পুর্ণ তাকওয়া অবলম্বনের মধ্যে পড়ে কিনা ?

জাজাকাল্লহু খইরন।

1 Answer

0 votes
by (710,360 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
আপনি প্রথমে জানবেন যে, নবীজি সাঃ কখন কি করতেন? কি পড়তেন এবং কি খাইতেন?

(২)
এগুলো সম্পর্কে জানতে হলে, আপনাকে অবশ্যই এ সম্পর্কীয় কিতাবাদি অধ্যায়ন করতে হবে।এই অল্পপরিসরে আমরা বিস্তারিত বলতে পারবো না, তবে আপনাকে দিকনির্দেশনা দিতে পারবো।
আপনি শামায়েলে তিরমিযি নামক কিতাবখানা ক্রয় করবেন। তাতে অনেক কিছুই পাবেন।

(৩)
"শামায়েলে তিরমিযি" কিতাবখানা পড়তে পারেন। 

(৪)
নিজের উপার্জন প্রশংসনীয়। সুতরাং আপনি নিজে ইনকাম করবেন, ইহা নিন্দনীয় হবে না।

(৫)
আপনি যেহেতু টাকার বিনিময়ে পড়াবেন।তাই যে কাউকে পড়িয়ে আপনি হাদিয়া গ্রহণ করে নিতে পারেন।এতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...