আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
164 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১. সালাম বিনিময়ের আগে কোনো বাক্য বা ব্যক্তবর্গের নাম বলা যাবে কি ?


২ প্রাসঙ্গিকতা ও সংক্ষিপ্ততার জন্য এক বা একাধিক আয়াতের কিংবা কোনো হাদিসের মাঝখানের কিছু অংশ বাদ রেখে ডট ডট দিয়ে নির্দিষ্ট প্রসঙ্গে প্রচার করা যাবে ?


৩. সুদের টাকায় মসজিদের ওযুখানার চাল দেওয়া যাবে ?


৪.বিয়ের আগে পাত্রের ধার্মিকতার প্রমাণ পেয়ে বৈবাহিক সম্পর্ক করা হয়। কিন্তু পরবর্তীতে দীর্ঘ সময়ে (৩০-৪০ বছরে) স্বামীর বদ মেজাজ, শারীরিক ও মানসিক নির্যাতন, বিদআতী আমল লক্ষ্য করা যায়। স্ত্রী যথাসাধ্য ধর্মপরায়ণ থাকা সত্ত্বেও বিদেশে বসবাসের জন্য স্বামী ও সন্তানদের ইসলামের পথে চলাতে পারছেন না। এমনকি ছোট সন্তানকে দ্বীনিশিক্ষা দিতেও স্বামী ও অন্য সন্তান বাঁধা দেয়। বর্তমানে স্বামীর নির্যাতন, বিদআতী আমল বেড়েই চলায় এবং সন্তানদের দ্বীনমুখী না করতে পারায় স্ত্রী মানসিক বিপর্যয়গ্রস্তে দিনযাপন করছে। এই অবস্থায় স্ত্রীর করণীয় কি ? স্ত্রী কি স্বামীর কাছ থেকে বিচ্ছেদ নিবে না ধৈর্য ধরে থাকলে সওয়াব পাবে ?

বিদেশের আইন অনুযায়ী স্ত্রী স্বামীর কাছ থেকে বিচ্ছেদ নিলে স্ত্রী স্বামীর সম্পত্তির অর্ধেক পাবেন। বিচ্ছেদের এই অর্ধেক সম্পত্তি স্ত্রীর জন্য জায়েজ হবে কি ?


৫. কোনো ব্যক্তির উপার্জন সম্পর্কে নিশ্চিত জানা নেই সে উপার্জন হালাল কিনা বা উপার্জনের উৎস মূলত কিসের। এরকম উপার্জন ব্যক্তির মা'র জন্য হালাল হবে কি ?

সেই উপার্জনের ব্যক্তির কাছ থেকে অর্থ বা মূল্যবান সামগ্রী গ্ৰহণ করা যাবে ?


৬. ‍‌‌টেলিকম ব্যবসায় একটা টেলিকম কোম্পানি থেকে একাউন্ট করতে হয়। পরবর্তীতে তাদের কাছে টাকা পাঠালে হাজারে নির্দিষ্ট কমিশন (যেমন, ১ হাজার টাকা পাঠালে ১০৩৩ টাকা) দিয়ে ব্যালেন্স করে দেয়। সেই ব্যালেন্স থেকে ফোনে রিচার্জ, মিনিট ও এমবি প্যাক বিক্রয় করা হয় প্যাকে আলাদা কমিশন থাকে। প্যাকের কমিশন প্যাকের মূল্যের সাথে ধরে প্যাক দেওয়ার সময় কেটে রাখতে বলা হয়। এভাবে টেলিকম ব্যবসা করা হালাল হবে কি ?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا الْفَضْلُ بْنُ الصَّبَّاحِ، - بَغْدَادِيٌّ - حَدَّثَنَا سَعِيدُ بْنُ زَكَرِيَّا، عَنْ عَنْبَسَةَ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، عَنْ مُحَمَّدِ بْنِ زَاذَانَ، عَنْ مُحَمَّدِ بْنِ الْمُنْكَدِرِ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " السَّلاَمُ قَبْلَ الْكَلاَمِ "

জাবির ইবনু আবদুল্লাহ (রাযিঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কথা-বার্তা বলার আগেই সালাম বিনিময় হবে।
(তিরমিজি ২৬৯৯)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতের পূর্ণ সুন্নাহ আদায় হবেনা।
তবে এতে কোনো গুনাহ নেই।

(০২)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এমনটি করা যাবে।
তবে আয়াতে হাদিসের উক্ত নির্দিষ্ট স্থান নিতে গিয়ে এমন কোনো প্রসঙ্গে দলিল দেয়া যাবেনা,যেটি ঐ আয়াত/ঐ হাদীসের খেলাফ কিছু বহন করে।

আল্লাহ ও রাসুলুল্লাহ সাঃ এর চাহিদার খেলাফ কোনো অর্থ যেনো না আসে,সেদিকে খেয়াল রাখতে হবে।

(০৩)
সুদের টাকা দিয়ে মসজিদের কোনো ধরনের কাজ করাই জায়েজ নেই।

তাই প্রশ্নে উল্লেখিত ছুরতেও জায়েজ হবেনা।
  
(০৪)
উল্লেখিত ছুরতে স্ত্রীর উপর দৈহিক নির্যাতন হলে স্ত্রী তালাক নিতে পারবে।

সম্পদ সংক্রান্ত সেই দেশের আইনের ন্যায় আইন ইসলামে নেই।
এক্ষেত্রে স্ত্রীকে উক্ত সম্পদ স্বামী সন্তুষ্টি চিত্তে দিলে তাহা গ্রহন করা জায়েজ হবে।

(০৫)
প্রয়োজনে অন্যের সহায়তা নিবেন।
শত চেষ্টার পরেও জানা না গেলে মুসলমান হিসেবে বিশ্বাস রেখে হালাল মনে করে তার দেওয়া উপহার গ্রহন করতে পারেন। 

তবে কোনো সময়ে এর ব্যাতিক্রম কিছু প্রমানিত হলে তাহা ফিরিয়ে দিবেন,ফিরিয়ে দেওয়া অসম্ভব হলে সেগুলো বা সেগুলোর সমপরিমাণ টাকা গরিব মিসকিনকে দান করে দিবেন।        

(০৬)
প্রতি হাজারে কোম্পানী যেই অতিরিক্ত টাকা দিচ্ছে,এটি কি সেই কোম্পানীতে চাকুরির কারনে কমিশন দিচ্ছে,নাকি এটি এমনিতেই সূদ হিসেবে দিচ্ছে?
,
যদি এটি কোম্পানির পক্ষ থেকে কমিশন হয়,আর তাহা যদি নির্দিষ্ট হয়,তাহলে এক্ষেত্রে উক্ত ব্যবসার ক্ষেত্রে নাজায়েজ কিছু দেখছিনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...