আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
279 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
১/আমি হানাফি মাযহাব মেনে অভিভাবকহীন বিয়ে করেছিলাম।।হাজবেন্ড মাযহাব কম বুঝে।আমি তাকে  বিয়ে সম্পর্কি মাযহাবের দলিল দেখায়, সে সেভাবেই বিয়ে করতে রাজি হয়,যেহেতু সে এসব কম বুঝে।আমরা বিয়ে করে যার যার বাসায় থাকি।দেনমোহর ৩০লাখ,যা ওর বাবা যদি সম্পত্তি দেয় তাহলে দিতে পারবে হয়ত।যখন বিয়ে করছিলাম তখন ভরণপোষণ দেয়ার সামর্থ্য ছিল।এখন ব্যবসা লস তাই কষ্ট হচ্ছে।যেহেতু ওর পরিবার আমাকে মেনে নিচ্ছেনা তাই ওকে আলাদা বাসায় থাকতে বলছে।আমার পরিবার জানেনা।ওর পরিবারের সম্পদ,সামাজিক অবস্থান,দ্বিনদারি, বংশমর্যাদা আমার পরিবারের সমান,।।এক্ষেত্রে কুফু বিবেচনায় বিয়ে কি সহীহ ছিল?

বিয়ের পর আমাদের মধ্য আমরা পার্কে, সিএঞ্জিতে,লিফটে, খোলা রেস্টুরেন্ট(আলাদা রুম না,সিসিক্যামেরা ছিল,ওয়েটার আসা যাওয়া করত) অন্তরংগ স্থানে স্পর্শ এবং রাতে ভিডিও কলে গোপন দৃশ্য মূহূর্ত ব্যতিত আমাদের কোন রকম নির্জন বাস হয়নি।।সহবাস ও হয়নি।

২/আমি প্রচন্ড ওয়াসোয়াসায় ভুক্তভোগী, সবকিছুতে সন্দেহ।। তালাকের প্রায় এসব নিয়ে বিরক্ত করি উনাকে,সব কিছু কিনায়া বাক্য মনে হয়,এমনকি উনি বিরক্ত হয়ে গালিগালাজ, কথাও অফ করে দিছে,,বলতেও চায়না কিসের নিয়তে বলে।

ত আমার একদিন একটা ইমানী সমস্যা হয়,এতে আমার মনে হয়ছে বিয়ে ভেংগে গেছে।আমি বিষয়টা শেয়ার করলে ভাল হবে নাকি খারাপ হবে বুঝতেসিলাম না।কাকে জিজ্ঞাসা করলে উত্তর পাব জানিনা।।একজন আলেম বলেছেন ঈমানী বিষয় কাউকে নআ বলতে।তাই আমি ভাবেছিলাম সংসারে উঠার আগে আরেকবার আকদ করব।তাই ওর সাথে কথা বার্তা দেখা কমায় দি।।একদিন রাতে আমি ম্যাসেজ রিপ্লাই না করাই সকালে ও রাগ করে আমাকে ম্যাসেজে বলে " কি হবে সেটা তুমি কিছুদিন পর অটোমেটিক জানতে পারবে,তোমার সাথে কথা বলার ইচ্ছা নাই আমার "
আমি তাকে বললাম "মানে কি? কি করতে চাও সরাসরি বল।তুমি কি আমাকে তালাক দিবা?(জাস্ট ওর ইচ্ছা জানতে চাই,আমি নিজ থেকে চাইনি,),,তুমি কি ওসব কথা তালাকের নিয়তে বঅলতেস?
ও বলতেসে " তোমার সাথে কথা বলার ইচ্ছা নাই এখন একবার বলে দিছি,"
আমি আবার আস্ক করাতে সে রেগে বলল "তোমাকে ব্লক দিলাম এখন,এখন আমার অতিরিক্ত কথা পছন্দ না,""
****এতে কি তালাক হবে?***
কিন্তু সে ব্লক দেয়নি,রাতে আমিই নক দি, সে বলে তার কারো প্রতি ইচ্ছা নাই,আপন পর কারো সাথে চলার ইচ্ছা নাই,এসব বলে প্রায়।যেহেতু পরিবার মেনে না নেয়াই সে নিজের মা বাবা থেকেও আলাদা থাকে তাই।

৩/আমি পরে আস্ক করলে সে বলে সে তালাকেএ নিয়তে কিছু বলেনি,ডিপ্রেশন এ,নিজের সবার প্রতি বিরক্তিতে বলে।,,কিন্তু ২দিন আগে সংসারে আমি যাবার জন্য তার সাথে  ঝগড়া হলে সে বলে,"যে বিয়েতে এত সন্দেহ সে বিয়ে হয়না,মন মানেনা,,অনেক হুজুর বিয়ে হয়নি বলছে,,করল্র আবার করতে হবে,,কোর্ট ম্যারিজ(আকদ ও হয়েছিল) এত ঝামেলা জানলে করতাম না,এরকম থাকতাম,তুমি আমার কাছে আসলেও আমি রাখার ব্যবস্থা করতে পারব না,নিজে একা চলতে পারতেসিনা  আরেকজন কে কি খাওয়াব,টাকানাই, লস হচ্ছে,,যখন সামর্থ্য হবে তখন আসিও,"
আমি তখন তাকে বলি ত কি করতে চাও,,,আমি তার নিয়ত জানার জন্য প্রশ্ন করছি "তুমি কি আমাকে তালাক দিবা? দিলে কত তালাকের নিয়ত করবা??""
ও বলতেসে  "তুমি ফালতো মেয়ে,যখন ই কথা বল মেজাজ খারাপ করাও,"
আমি বলছি "দিবা কি দিবানা একটা বল,"  উনি বলছে "কি দিতাম? ফালতু।"
তখন বলছি "" এক্সাম কালকে?"
উনি বলছে " না,"
আমি তখন বললাম তুমি কি মুখে(তালাক বা কিনায়া বাক্য) কিছু উচ্চারন করছ??

উনি বিরক্ত হয়ে বলছে "তোমাকে ব্লক দিলাম এখন,"

আমি বলছি কি নিয়তে বলছ এসব?
 উনি বলছে মরার নিয়তে।।

কিছুক্ষন পর আবার সব নরমাল হলে আমি বার বআর আস্ক করি এই পর্যন্ত কোন কথা তালাকের নিয়তে বলছে কিনা সে বার বার বঅলে "আমি কখনো তালাকের নিয়তে কিছু বঅলিনি,,তুমি বিরক্ত করছ তাই ব্লকের কথা বলছি।কি করলে বিশ্বাস করবে।।
এসব কিছুতে কি তালাক হবে??

৪/আমি আস্ক করছি কাবিননামা টা ড্রয়ারে আছে?
উনি রেগে বলছে না,কেন নিবা নাকি?
আমি বলছি "না,"
ও বলতেসে নিলে নাও গা,রাখ গা।
আমি বলতেসি তালাকেত নিয়তে বলতেস?
ও বলতেসে না,তোমাত ফালতু প্রশ্নে বলতেসি।।। এতে কি তালাক হবে?
৫/এক্ষেত্রে সহবাসের আগে তালাক হলে কি ইদ্দত পালন করতে হবে?এক বাক্য তিন তালাক বলতে কি রকম? আমি তোমাকে ৩তালাক দিলাম এরকম?নাকি একি মজলিসে এক তালাক, দুই তালাক, তিন তালাক, এভাবে বললেও বা একি মজলিশে ৩বার কিনায়া বাক্য উচ্চারন করলে একসাথে ৩তালাক গন্য হবে?যার কআরনে আমি ওকে আবার বিয়ে করতে পারবনা?আমার ক্ষেত্রে উপরোক্ত ঘটনায় কি ঘটেছে?এসবের সব উত্তর আমার খুব জানা দরকার।

উল্লেখ্য আমরা সব ম্যাসেঞ্জারে চ্যাটিং এ বলেছি।সরাসরি না।

৫/আমি কি ঈমানী বিষয় টা নিয়ে কথা বললে সমস্যা হবে? কারন তার উপর ডিপেন্ড করতেসে ইমানী বিষয়ে বিয়ে ভাংছে কিনা? নাকি গোপন রেখেই তালাক বিবেচনা করব কিনা।।আমার কি করা উচিত এহেন মূহূর্ত?কারন আমার সন্দেহ অই ঈমানী ভুলে আটকে আছে।বার বার সন্দেহ লাগতেসে অই ভুলের কারনে  বিয়ে নবায়ন দরকার কিনা।সব কিছু মিলিয়ে কনফিউজড।

৬/আমি যে ওয়াসওয়াসা তে আক্রান্ত,এতে কি আমি আবার হানাফি মতে নিজে নিজে বিয়ে করলে( ১০হাজার টাকা মোহরানায়)কি বিয়ে বাতিল হবে?আমি।কি অসুস্থ মস্তিষ্ক কন্যা সাব্যস্ত হব?

আমি খুবই দুশ্চিন্তা গ্রস্ত।আমি হালাল সম্পর্কে থাকলে স্বামীর হক নষ্ট করতেসি নাকি হারাম সম্পর্কে আছি।বুঝতেসিনা।
দুঃখিত।

1 Answer

+1 vote
by (712,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনাদের কু'ফু ঠিক আছে।সুতরাং আপনাদের মধ্যকার বিয়ে শুদ্ধ হয়েছে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

আপনার সমস্ত লিখা মনযোগ সহকারে পড়েছি।আপনাদের সমস্ত আলোচনা পড়ে যা বুঝেছি, এদ্বারা কোনো তালাক পতিত হবে না।নতুন করে বিয়ের কোনো প্রয়োজনিয়তা নাই, বরং আপনাদের বিয়ে হয়েই গেছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 79 views
...