আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
closed by
১।নবীজী (সঃ) ১সা পরিমান পানি দিয়ে গোসল করতেন এই সুন্নত কে সম্মান রেখে বেশী পানি দিয়ে গোসল করলে কি গুনাহ হবে।

২।নামাজের মধ্যে পেটে চাপ খাইলে বায়ুর বেগ হয় বের হয় কিনা সিইওর না অন্য সময় তেমন একটা হয়না শুধু নামাজের সময় হয় তাহলে কি মাজুর।

৩। প্রসাব করার পরে ক্লিয়ার হইতে ১০ থেকে ১৫ মিনিট সময় লাগে তারপর আবার প্রসাব ধরে।প্রসাব পায়খানা নিয়ে নামাজ পড়া নাকি মাকরুহ। প্রসাব করার পর ক্লিয়ার হইতে হইতে আবার প্রসাব ধরে যায় তাহলে কি আমি মাজুর।

৪।আমি মারাত্মক ওসওয়াসার সমস্যায় আছি এর থেকে বাচার

সুন্নত আমল ও নসিহত

৫।কাটা পাঞ্জাবি কি সুন্নত।

৬।আপনারা কি দেওবন্দ ধারার আলেম।

৭।কোনো সরকারি টয়লেটে প্লাস্টিকের ছোট জিনিস ফেলে।তার কারনে যদি টয়লেটের কোনো কিছু না আটকায় আগের মতো পানি সরে যায়  তাহলে কি বান্দার হক নষ্ট হবে
closed

1 Answer

0 votes
by (677,160 points)
selected by
 
Best answer
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
এতে গুনাহ হবেনা।

তবে অপচয় যেনো না হয়,সেদিকে খেয়াল রাখতে হবে।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى، حَدَّثَنَا قُتَيْبَةُ، حَدَّثَنَا ابْنُ لَهِيعَةَ، عَنْ حُيَىِّ بْنِ عَبْدِ اللَّهِ الْمَعَافِرِيِّ، عَنْ أَبِي عَبْدِ الرَّحْمَنِ الْحُبُلِيِّ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، أَنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ مَرَّ بِسَعْدٍ وَهُوَ يَتَوَضَّأُ فَقَالَ " مَا هَذَا السَّرَفُ " . فَقَالَ أَفِي الْوُضُوءِ إِسْرَافٌ قَالَ " نَعَمْ وَإِنْ كُنْتَ عَلَى نَهَرٍ جَارٍ " .

আবদুল্লাহ ইবনু আমর (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সা’দ (রাঃ) কে অতিক্রম করে যাচ্ছিলেন, তখন তিনি অযু করছিলেন। তিনি বলেনঃ এই অপচয় কেন? সা’দ (রাঃ) বলেন, অযু তেও কি অপচয় আছে? তিনি বলেনঃ হ্যাঁ যদিও তুমি প্রবহমান নদীতে থাকো।

(সুনানে ইবনে মাজাহ ৪২৫.মুসনাদে আহমাদ ৭০২৫।)

(০২)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে উক্ত ব্যাক্তি মা'যুর নন।

(০৪)
না,আপনি মা'যুর নন।
আপনি এক্ষেত্রে পেশাব ক্লিয়ার করে অযু করে নামাজ আদায় করবেন,এতে তৎক্ষনাৎ আবারো চাপ আসলেও আপনি নামাজ পড়বেন।
আপনার ক্ষেত্রে নামাজের কোনো সমস্যা হবেনা।

(০৫)
এটিকেও অনেক ইসলামী স্কলারগন সুন্নাত আদায় হবে বলে অবহিত করেছেন।   

(০৬)
হ্যাঁ।   

(০৭)
এতে বান্দার হক নষ্ট হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 147 views
0 votes
1 answer 69 views
...