আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
166 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (87 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।

১/শেইখ মুসলিম দের মধ্যে একজন আলীম যে পরিমাণ মর্যাদা এর অধিকারী, দ্বীন এর যতটা খেদমত করতে সক্ষম, আল্লাহ এর যতটা নৈকট্য লাভ করতে সক্ষম সেটা জেনারেল লাইন এর কেও কি হতে পারে?
আমাদের সালাফগণ বা আমাদের আদর্শ যারা ছিলেন তারা প্রত্যেকেই ছিলেন আলীম। জেনারেল লাইন এ প্রায় ১৬/১৭ বছর ধরে আছি। কিন্তু আমি মনে প্রাণে আলীম হতে ইচ্ছুক, দ্বীন এর খেদ্মত করতে ইচ্ছুক। আমার জন্য কি কল্যাণকর হবে জেনারেল লাইন শেষ করে ইলম এর জন্য সময় দেওয়া? সেটা কি সম্ভপর হবে কেননা আলীম রা ছোটবেলা থেকেই ওই লাইন এ থাকে সহবত পায়। আর আমাদের জেনারেল লাইন শেষ করতে করতেই প্রায় ২৫/২৬ বছর শেষ হয়ে যায় আবার থাকে রিজিক এর চিন্তা পরিবার এর চিন্তা। আমার জন্য কি করণীয় দয়া করে জানাবেন।

২/জেনারেল লাইন এ থেকে কি দ্বীন এর সেরকম খেদমত করা সম্ভব?

৩/ জেনারেল লাইন থেকে ইলম অর্জন এর জন্য যাওয়া কি সম্ভব, যেহেতু জীবন এর অনেকটা সময় খুইয়েছি??

৪/ জেনারেল লাইন এ থেকেও কি আল্লাহ এর প্রিয় বান্দা দের অন্তর্ভুক্ত হওয়া সম্ভব? এর জন্য কি করণীয়?

শেইখ দয়া করে বিস্তারিত জানাবেন। আল্লাহ আপনাদের মঙ্গল করুক। আপনাদের বারাকাহ, রহমত দান করুক, আপনাদের উত্তম রিজিক দান করুক, আপনাদের নেক দীর্ঘায়ু দান করুক।

জাজাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)

ইবনে আবেদীন শামী রাহ,জ্ঞান শিক্ষা ফরয সম্পর্কিত একটি মূলনীতি তুলে ধরেন।যাকে আমাদের সামনে আসলে,ভবিষ্যৎ অনেক অস্পষ্টতা দূরবিত হয়ে যাবে ইনশা'আল্লাহ।
তিনি বলেনঃ
وَكُلُّ مَنْ اشْتَغَلَ بِشَيْءٍ يُفْرَضُ عَلَيْهِ عِلْمُهُ وَحُكْمُهُ لِيَمْتَنِعَ عَنْ الْحَرَامِ فِيهِ اهـ
যে বক্তি কোনো জিনিষ বা কাজের সাথে সংশ্লিষ্ট হবে নিজেকে সংশ্লিষ্ট করজে, তার উপর উক্ত বিষয় সম্পর্কে ইলম অর্জন করা ফরয।যাতে করে উক্ত বিষয় ও বিষয় সংশ্লিষ্ট সমস্ত হারাম থেকে সে অনায়াসে বেছে থাকতে পারে। (রদ্দুল মুহতার-১/৪২)..................বিস্তারিত-https://www.ifatwa.info/1893

আপনি জানতে চাচ্ছেন যে, কতোটুকু জ্ঞান অর্জন করাটা ফরয?কী কী জিনিষ এই ফরজ ইলমের অন্তর্ভুক্ত? এবং কোন কোন বিষয়?

এর উত্তর হচ্ছে,আল্লাহর ফরয হুকুমকে ঠিক ঠিক ভাবে অনুসরণ করতে এবং নিষিদ্ধ বিষয় থেকে বাঁচতে যত বিষয় সম্পর্কে যতটুকু ইলমের প্রয়োজন ততটুকু ইলম শিক্ষা ফরয।যেমন,নামায আল্লাহর ফরয বিধান,নামায পড়ার জন্য পবিত্রতা অর্জন শর্ত।তাই পবিত্রতার ইলম অর্জন ফরয।ঠিকতেমনি কেরাত ফরয, তাই কেরাত শিক্ষা ফরয।ঈমান আনয়নের জন্য শিরক মুক্ত হয়ে মনেপ্রাণেএকমাত্র আল্লাহকে বিশ্বাস করা ও তার বিধি-বিধান কে মান্য ফরয।তাই এ সম্পর্কীয় ইলম অর্জন ফরয।এবং রোযা আল্লাহর ফরয বিধান।রোযা রাখতে হলে তার করণীয় ও বর্জনীয় বিষয় সম্পর্কে যথেষ্ পরিমাণ ইলম অর্জন ফরয।অর্থাৎ যতটুকু ইলম হলে রোযাকে নষ্ট হওয়া থেকে বাঁচিয়ে রাখা যায়,ততটুকু পরিমাণ ইলম অর্জন ফরয।ইত্যাদি ইত্যাদি।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ফরয পরিমাণ ইলম শিক্ষা করা যেহেতু জরুরী।তাই আপনি জেনারেল শিক্ষার পাশাপাশি পার্ট টাইম দ্বীন শিক্ষা গ্রহণ করবেন। এজন্য আপনি অনলাইনে দ্বীনি শিক্ষা গ্রহণ করতে পারবেন।

(২)
জ্বী, সম্ভব।

(৩)
জেনারেল লাইনকে বিসর্জন দিতে পারবেন না। বরং জেনারেল লাইনের শিক্ষাকে গ্রহণের পাশাপাশি আপনি দ্বীনি শিক্ষা গ্রহণ করবেন।

(৪)
জ্বী, জেনারেল লাইনে থেকেও দ্বীনি শিক্ষা গ্রহণ করা সম্ভব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...