আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (42 points)
আসসালামু আলাইকুম।
আমার আব্বুর ডিসের ব্যবসা।এখন আল্লাহ তায়ালা কুরআনে বলেছেন আল্লাহ ব্যবসা কে হালাল করেছেন। সুদ ঘুষ হারাম করেছেন।তো দ্বীনের ফেরার পর থেকেই বিষয় টা মাথায় ঘুরত আব্বুর ব্যবসা টা হালাল কি না?  তখন দ্বীনের জ্ঞান কম থাকায় হালাল মনে হত যেহেতু এইটা ব্যবসা।

তারপর একবার এক শায়খকেও বলতে শুনলাম যে হালাল হবে টিভিতে অনুষ্ঠান হয়েছিল যে খারাপ কছু দেখবে তার ই গুনাহ হবে।

তারপর আবার অই শায়েখ কেই পরবর্টিতে ফেসবুকে প্রশ্ন পর্বে জিজ্ঞাসস করি।তখন বলে যে সরাসরি হালাল বা সরাসরি হারাম বলা যায় না।(উল্লেখ্য তখন আমি বিষয় টা শুনি নাই)অন্য ঘরে ছিলাম আম্মু শুন্তেসিল পরে আমাকে বল্ল। আমার বোনকেও আস্ক করলাম বল্লল হ্য এইটা বলসে।জানি না তারা আমাকে বুঝানোর জন্য এইটা বলল কিনা।কারন আমি তখন অনেক পেরেশান ছিলাম।কিন্তু তখন অই প্রশ্নের পর্বের অনুষ্ঠান হচ্ছিল।আম্মু মোবাইলে দেখছিল।

আমার আব্বু আম্মু এইটা ব্যবসা টাকে করা গুনাহ ই মনে করে আমার যা মনে হয় যেহেতু তাদের অল্প দ্বীন জ্ঞান আছে মানে তারা ফরজ এর প্রতি খুব যত্নশীল। এখন আমি আমার আম্মুকে জানাই যে আম্মু এইটা হারাম। তখন আমাকে একটু বকা ঝাক করে তাইলে আব্বু করবে কি কারন আব্বুর এখন বয়স ও হইসে + রানিং বড় সংসার সব মেয়েই বড় ছেলে ছোট।

আর আব্বুর পড়ালিখাও জানেন না।এখন করবে টাকি তাই বকে।তালিম করায় এক মহিলাকে জিজ্ঞেস করলে বলে যে এইটা ত একটা প্রযুক্তির মত। তাও না করা ভালো।
এখন আমার ভয় হচ্ছে এইসব ভাবার কারনে কুফুরি হবে কিনা। কারন ব্যবসাটা ত হারাম।আর এনারা যদি মনে মনে এই ব্যবসাকে জায়েজ মনে করে হালাল মনে করে তাহলে কি কুফুরি হবে? দ্বীনের জ্ঞান তাদের অতটাও নাই তবে বুঝে এই ব্যবসা উত্তম না। এখন কি এইটা কুফুরি হবে? আর আম্মু আব্বুর বিবাহ কি বহাল থাকবে এতে?
আমি আলহামদুলিল্লাহ দ্বীন প্রাক্টিজ করি। কিন্তু আমার জন্য বিয়ের প্রপোজাল আসে এইক্ষেত্রে তারা নিজেদের দ্বীন্দার দাবি করে কিন্তু আমি কিভাবে বুঝব যে তারা দ্বীন্দার কারন তারা আমার আব্বুর ব্যবসা জেনেই আসে তাও আমার কেমন খটকা লাগে যদিও গাড়ির ব্যবসা আছে আমাদের।
আর কোন দ্বীন্দার ছেলে বিয়ের প্রস্তাব দিলে বা ভবিষ্যতে বিয়ে হয়ে গেলে আমার যে হাজবেন্ড হবে সে কিভাবে আত্বিয়তা রক্ষা করবে কারন আমার আব্বার ইনকাম হালাল হলে সে কিভাবে কি করবে? একটু পরে উত্তর দেয়ার অনুরোধ।
আর উল্লেখ্য যে আমাদের বাস গাড়ির ব্যবসা। আগে মা শা আল্লাহ আলহামদুলিল্লাহ ৫ টা ছিল এখন আলহামদুলিল্লাহ ২ টা কারন গাড়ির ব্যবসায় একটার পর একটা সমস্যা হচ্ছে। গাড়ির পিছনে অনেক টাকা খরচ হচ্ছে কিন্তু সেটার ইনকাম এ বারাকাহ নেই গাড়ির কিছু না কিছু নষ্ট হয়ে পরে থাক্বতেসে।
by (709,320 points)
আপনার প্রশ্নটি অস্পষ্ট।আপনি প্রশ্নটিকে ইডিট করে দিবেন।

1 Answer

0 votes
by (709,320 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ওয়াবিসা ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,
ﻭﻋﻦ ﻭﺍﺑﺼﺔَ ﺑﻦِ ﻣَﻌْﺒِﺪٍ  ﻗَﺎﻝَ : ﺃَﺗَﻴْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠَّﻪ ﷺ ﻓَﻘَﺎﻝَ : « ﺟِﺌْﺖَ ﺗﺴﺄَﻝُ ﻋﻦِ ﺍﻟﺒِﺮِّ؟ » ﻗُﻠْﺖُ : ﻧَﻌَﻢْ، ﻓَﻘَﺎﻝَ : « ﺍﺳْﺘَﻔْﺖِ ﻗَﻠْﺒَﻚَ، ﺍﻟﺒِﺮُّ : ﻣَﺎ ﺍﻃْﻤَﺄَﻧَّﺖْ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻨَّﻔْﺲُ، ﻭﺍﻃْﻤَﺄَﻥَّ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻘَﻠْﺐُ، ﻭﺍﻹِﺛﻢُ : ﻣَﺎ ﺣﺎﻙَ ﻓﻲ ﺍﻟﻨَّﻔْﺲِ، ﻭﺗَﺮَﺩَّﺩَ ﻓِﻲ ﺍﻟﺼَّﺪْﺭِ، ﻭﺇِﻥْ ﺃَﻓْﺘَﺎﻙَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻭَﺃَﻓْﺘَﻮﻙَ » ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ، ﺭﻭﺍﻩُ ﺃﺣﻤﺪُ ﻭﺍﻟﺪَّﺍﺭﻣِﻲُّ ﻓﻲ " ﻣُﺴْﻨَﺪَﻳْﻬِﻤﺎ ."
তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ এর নিকট গেলাম।রাসূলুল্লাহ সাঃ আমাকে বললেন,তুমি কি নেকীর কাজ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এসেছ?আমি বললাম জ্বী হ্যা, ইয়া রাসূলাল্লাহ!
তখন তিনি আমাকে বললেন,তুমি তোমার অন্তরের নিকট ফাতওয়া জিজ্ঞাসা করো।নেকি হল সেটা যার উপর অন্তর প্রশান্তিবোধ করে,এবং যে জিনিষের উপর অন্তর শান্ত থাকে।আর গোনাহ হল সেটা,যা অন্তরে অশান্তি সৃষ্টি করে নাড়িয়ে দেয়,এবং অন্তরকে দ্বিধান্বিত করে ফেলে।যদিও উক্ত কাজ সম্পর্কে মুফতিগণ বৈধতার ফাতাওয়া প্রদাণ করুক না কেন। (মুসনাদে আহমদ-১৭৫৪৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার প্রশ্ন অনেকবার পড়েও আমি কিছুই বুঝতেছিনা।তাই আপনাকে বলবো আপনি প্রশ্নটি ইডিট করে দিবেন।

যতটুকু বুঝেছি, সেই আলোকে বলছি যে, 
আপনার আব্বু যদি ব্যবসা হারাম মনে করেন, যা আল্লাহ হালাল করে দিয়েছেন, সেটা অবশ্যই কুফরি কথা ও আকিদা।
সুতরাং আপনার আব্বুকে তাওবাহ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজনও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...