আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
146 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)

।। আসসালামু আলাইকুম ।। 

  • বড় পুকুরে যদি মাছ(২০-২২ টার মত বা তার চেয়ে সামান্য বেশি)  মরে পচে (২-১ টা সাপ ও থাকতে পারে)ওই পুকুরের পানিতেই আবার মিশে যায় তাহলে কি ওই পুকুরের পানিতে গোসল বা কাপড় ধোয়া যাবে?৷বিদ্রঃ তেলাপিয়া মাছ ও অন্যান্য মাছ যা মাঝারি ও ছোট সাইজের ছিল।
  • ওই একই পুকুরে যদি গাছের পাতা ও অন্যাং কারনে পানি নষ্ট হয় তাহলে কি বিধান হবে?
  • আমার দাদি অসুস্থ। তাই,দূরে থাকা এক চাচু আমার ফুফির কাছে টাকা পাঠায়েছে ফলমূল কেনার জন্য।(শুধু দাদির জন্য নাকি সবার জন্য তা জানি না) এখন ফুফু সেইগুলা কিনে আমাদের সহ বাড়িতে থাকা চাচুদের  ভাগ করে দিছে। সেইগুলা কি খাওয়া জায়েজ হবে?৷৷  
     যদি ধরি চাচু  সবার জন্য পাঠায় তাহলে তো সমস্যা নাই।
    এখন ধরলাম শুধু দাদির জন্য পাঠাইছে, তাহলে দাদির হয়ে  ফুফু ভাগ করে দিছে এমন যদি হয় তাহলে কি বিধান? যদি দাদির অজান্তেই করে (অজান্তে করার কোনরকম চান্স নাই তারপরও) তাহলে আবার দাদির মৌন সম্মতি থাকার কথা অবশ্যই।
    বিদ্রঃ দাদির জ্ঞান আছে কিন্তু বিছানা থেকে ওঠার অবস্থা নাই।

1 Answer

0 votes
by (683,480 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
https://ifatwa.info/23365/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
হযরত আবু-সাঈদ খুদরী রাযি থেকে বর্ণিত
عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ : " أَنَّهُ قِيلَ لِرَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ : أَنَتَوَضَّأُ مِنْ بِئْرِ بُضَاعَةَ وَهِيَ بِئْرٌ يُطْرَحُ فِيهَا الْحِيَضُ وَلَحْمُ الْكِلَابِ وَالنَّتْنُ؟ فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ:  الْمَاءُ طَهُورٌ لَا يُنَجِّسُهُ شَيْءٌ"
রাসূলুল্লাহ সাঃ কে বুজা'আহ কুপ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন,আমরা কি বুজা'আহ কুপ থেকে অজু করবো?
বুজা'আহ এমন এক কুপ, যাতে হায়েযের কাপড়,কুকুরের গোশত এবং অপবিত্র ও ময়লা জিনিষ ফেলা হয়ে থাকে,রাসূলুল্লাহ সাঃ বললেন,(বেশী পরিমাণ হলে)পানি পবিত্র,তাকে কোনো জিনিষ অপবিত্র বানাতে পারে না।
(সুনানে আবি-দাউদ-৬৬,সুনানে তিরমিযি-৬৬, সুনানে নাসাঈ-৩২৬,সুনানে আহমদ-১১২৫৭)

হযরত আবু-উমামা বাহিলি রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ أَبِي أُمَامَةَ الْبَاهِلِيِّ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ:   إِنَّ الْمَاءَ لَا يُنَجِّسُهُ شَيْءٌ، إِلَّا مَا غَلَبَ عَلَى رِيحِهِ وَطَعْمِهِ وَلَوْنِهِ
ابن ماجه (521) ، والدارقطني (47) ، والبيهقي (1226) ، والطبراني في "الكبير" (7503)

রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় পানি পবিত্র, তাকে কোনো জিনিষই অপবিত্র বানাতে পারে না।তবে যদি স্বাদে,গন্ধে কিংবা রংয়ে কোনো পরিবর্তন নিয়ে আসে,তাহলে তা অপবিত্র হিসেবে গণ্য হবে।(সুনানে ইবনে মাজা-৫২১)


★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নে উল্লেখিত পুকুর  যদি দশ, দশ স্কয়ার বর্গহাত হয়,তাহলে তাতে এভাবে মাছ,সাপ মারা গেলেও যেখান থেকে অযু গোসল করবে,সেই পানিতে নাপাকির চিন্হ, গন্ধ/রং দেখা না গেলে উক্ত স্থান থেকে অযু গোসল করা যাবে।

নতুবা ছোট পুকুর হলে প্রশ্নে উল্লেখিত ছুরতে  উক্ত পুকুরের পানি নাপাক হিসেবেই গণ্য হবে।

(০২)
যদি উক্ত পানিতে পাতা বা কোনো পাক জিনিস পড়ার পর পানির  তিন গুণ (রং,স্বাদ,গন্ধ) এর মধ্য হতে ২ গুন বিলুপ্ত করে দেয়,তাহলে ঐ পানি দিয়ে অযু গোসল জায়েজ হবেনা।

আর যদি এক গুন বিলুপ্ত করে দেয়,বা পানির গুন আপন অবস্থায় বহাল থাকে,তাহলে সেই পানি দিয়ে অযু গোসল করতে কোনো সমস্যা নেই।

(০৩)
এক্ষেত্রে যদি সকলের পাঠায়,তাহলে তো কোনো সমস্যাই নেই।

কিন্তু যদি আপনার দাদির  জন্য পাঠায়,তাহলে তার অনুমতি ব্যাতিত এভাবে ভাগ করে দেয়া জায়েজ হয়নি।

আপনার দাদির অনুমতি নেয়া আবশ্যক।    
দাদির মৌন সমর্থন থাকলে সেটিও যথেষ্ট হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (31 points)
যদি দাদির মৌন সম্মতি থাকে তাহলে?
আমি মুফতি ইমদাদুল হক কে প্রশ্ন করছিলাম
 যে, পরিবারে দাদি, আব্বু, আম্মু,  ভাই থাকে। তাহলে তাদের বিনাঅনুমতিতে কোন কিছু খাওয়া যাবে কি না। খেলে তাদের হক নষ্ট হয় কি না। 
তিনি উত্তর দিছিলেন যে মৌন সম্মতি আছে তাই জায়েজ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...