আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in কুরবানী (Slaughtering) by (13 points)
আসসালামু আলাইকুম।
কোন ব্যাক্তির উপর কুরবানী ওয়াজিব হয়েছে।কিন্তু তার বাবার উপর ওয়াজিব নয়। এখন সে ব্যক্তি যদি নিজের কুরবানির নিয়তে তার বাবাকে টাকা দেয় এবং বাবা যদি নিজ নাম লিখিয়ে কুরবানি করেন তবে কি সে ব্যক্তির কুরবানী আদায় হবে? নাকি ব্যক্তির নাম লিখিয়ে নিতে হবে? বাবাকে যদি না জানায় তাহলেও কি হবে?

1 Answer

0 votes
by (684,360 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


কুরবানীর সময় নিয়ত করতে হবে।
এবং উচিত হল: জবাই করার সময় তাসমিয়া (বিসমিল্লাহ্) বলা ও তাকবীর (আল্লাহু আকবার) বলা।

 যেহেতু সহিহ বুখারী ও সহিহ মুসলিমে আনাস (রাঃ) থেকে সাব্যস্ত হয়েছে যে, তিনি বলেন: "নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুটো ভেড়া দিয়ে কুরবানী করেছেন। দুটোকে তিনি নিজ হাতে জবাই করেছেন; বিসমিল্লাহ্ বলেছেন এবং তাকবীর বলেছেন।"[সহিহ বুখারী (৭/১৩০, হাদিস নং ৫৫৫৪) ও সহিহ মুসলিম (৩/১৫৫৬, হাদিস নং ১৯৬৬) ও মুসনাদে আহমাদ (৩/১১৫)]

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বাবাকে টাকা দেয়ার সময় আপন যেহেতু বাবাকে আপনার নামে কুরবানী দেয়ার কথা স্পষ্ট ভাবে বলেননি,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে কুরবানী আপনার পক্ষ থেকে আদায় হবেনা।
,
হ্যাঁ যদি আপনি আপনার বাবাকে স্পষ্ট ভাবে আপনার নামে কুরবানী দেয়ার কথা বলেন,তারপরেও আপনার বাবা যদি নিজের নামে কুরবানী দেয়,তাহলে আপনার জিম্মা থেকে কুরবানী সাকেত হবে।
,
তবে আপনার বাবার উপর আবশ্যক হবে আপনার কুরবানী বাবদ টাকা গরিব মিসকিনকে দান করে দেয়ার।           


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 71 views
0 votes
1 answer 69 views
...